adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তুরাগের পথে লাখো মুসল্লি

gazipur-ijtema_98855নিজস্ব প্রতিবেদক : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে লাখ লাখ মুসল্লির গন্তব্য এখন টঙ্গীমুখী। নিরাপত্তার স্বার্থে কুড়িল বিশ্বরোড এলাকায় যান চলাচলে নিয়ন্ত্রণে আরোপ করা হলেও মানুষ ধর্মীয় আবেগে পায়ে হেঁটেই রওনা হয়েছেন কহর দরিয়ামুখে।

আজ সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত হওয়ার কথা রয়েছে। মুনাজাত পরিচালনা করবেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ভারতের মাওলানা মুহাম্মদ সা’দ।

কুড়িল বিশ্বরোড থেকে গণপরিবহন চলাচল না করলেও কিছু কিছু ভ্যান চলাচল করতে দেখা গেছে। এসব যানে কুড়িল বিশ্বরোড থেকে এয়ারপোর্ট যেতে যাত্রীদের গুনতে হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। এছাড়া উত্তরা আব্দুল্লাপুর যেতে গুনতে হচ্ছে ৫০ টাকা। কিন্তু এসব গাড়ির সংখ্যাও কম থাকায় বেশিরভাগ মুসল্লি পায়ে হেঁটেই রওয়ানা হয়েছেন ইজতেমা ময়দান মুখে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গণপরিবহন না পেয়ে কেউ ট্রেনে আবার কেউবা পায়ে হেঁটেই শামিল হচ্ছেন লাখো মানুষের জমায়েতে। ছাদ বোঝাই হয়ে ট্রেন ছুটছে মুসল্লিদের নিয়ে। যারা আর হাঁটতে বা এগুতে পারছেন না তারা বসে যাচ্ছেন কুড়িল এলাকাতেই। সবার একটাই লক্ষ্য আখেরি মোনাজাতে লাখো মানুষের সঙ্গে হাত তুলে পরম করুণাময়ের কাছে নিজের ভুলত্রুটি ক্ষমা চেয়ে আবেদন জানানো।

এরই মধ্যে যারা তুরাগ তীরে পৌঁছে গেছেন তারা বয়ান শুনে আর ইবাদত বন্দেগীতে মশগুল হয়ে সময় পার করছেন।

উল্লেখ্য, গত শুক্রবার আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমা। প্রথম দিন থেকেই তুরাগ তীরের ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকা লোকারণ্য হয়ে যায়। গণপরিবহন না থাকায় নিজের কাপড়ের ব্যাগ মাথায় নিয়েই রওয়ানা হয়েছেন এসব ধর্মপ্রাণ মুসলমান।

গত ৮ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। ১০ জানুয়ারি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে এর প্রথম পর্ব।

চার দিন বিরতির পর ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হয়ে তিন দিন পর আজ শেষ হচ্ছে বিশ্ব তাবলিগ জামাতের বার্ষিক এই সম্মেলন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া