adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

“মাছের রাজা ইলিশ, দেশের রাজা পুলিশ”

041_98689ডেস্ক রিপোর্ট : আমরা পুলিশ, আমাদের কে কী বলবে। তোর কোন বাপ আছে নিয়ে আয়।” ঢাকা দক্ষিণ সিটির পরিচ্ছন্নতা পরিদর্শক বিকাশ চন্দ্র দাসকে পেটনোর সময় এভাবেই হুমকি দিচ্ছিল পুলিশ। শুক্রবার রাত চারটার দিকে মীরহাজিরবাগ এলাকায় যাত্রাবাড়ীর থানার তিন পুলিশ সদস্য বন্দুকের বাট ও লাঠি দিয়ে পিটিয়ে রক্তাক্ত করে ডিসিসির এই কর্মকর্তাকে। তিনি বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বির ওপর নির্যাতনের ঘটনার কোন কুল কিনারা না হতেই আবারও নির্যাতনের অভিযোগ উঠলো পুলিশের বিরুদ্ধে।

প্রত্যক্ষদর্শী ও আহতের স্বজনরা জানান, অন্যান্য দিনের মতো বৃহস্পতিবার মধ্যরাতে যাত্রাবাড়ী থানা এলাকায় দায়িত্বরত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা পরিদর্শক বিকাশ চন্দ্র দাস। রাত চারটার দিকে মীরহাজিরবাগ এলাকার খালপাড় বাজারে পৌঁছলে টহলরত পুলিশ সদস্যরা তাকে মোটরসাইকেল থামাতে বলে। অভিযোগ রয়েছে, মোটরসাইকেল থামানো মাত্রই বন্দুকের বাট দিয়ে প্রথমে বিকাশের ঘাড়ে আঘাত করা হয়।

এসময় তাকে অকথ্য ভাষায় গালাগালি করা হয়। ঘটনার সময় বিকাশকে কোনো কথা বলার সুযোগ দেয়া হয়নি বলে জানান ঘটনাস্থলের আশপাশের পরিচ্ছন্নকর্মীরা।

আহতের এক আত্মীয় জানান, খবর শোনার পর আমরা ঘটনাস্থলে ছুটে যাই। দেখি ভ্যানের ওপর রক্তাক্ত অবস্থায় পড়ে আছে। নাক দিয়ে রক্ত বের হচ্ছে। পা ভেঙে গেছে। আমাদের দেখা মাত্রই বিকাশ জানায়, তাকে তিন পুলিশ বেধড়ক পিটিয়েছে।

প্রত্যক্ষদর্শী এক  নারী পরিচ্ছন্নতাকর্মী বলেন, একজন পরিচ্ছন্নকর্মীর সঙ্গে কথা বলে স্যার গাড়ি ঘুরিয়ে চলে যাচ্ছিলেন। এসময় তিন পুলিশ সদস্য বিকাশ স্যারকে ডাকে।  মোটরসাইকেল স্লো করা মাত্রই পুলিশ তার ঘাড়ে লাঠি দিয়ে আঘাত করে। আরেক পুলিশ সদস্য স্যারের গলায় টিপ দিয়ে বলে “মাছের রাজা ইলিশ, আর দেশের রাজা পুলিশ।” আমরা পুলিশ, আমাদের কে কী বলবে। তোর কোন বাপ আছে নিয়ে আয়। এই বলে বুট জুতা দিয়ে স্যারকে লাথি মারা শুরু করে। তার হাটুতে লাঠি দিয়ে অনেক আঘাত করেছে।

বিকাশের ভাই চন্দন দাস বলেন, রাতের বেলায় তিন পুলিশ সদস্য বিকাশকে বন্দুক ও লাঠি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে।  তার নাক দিয়ে রক্ত বের হচ্ছিল। পরে পরিচ্ছন্নকর্মীরা বাসায় খবর দিলে আমরা ছুটে আসি।

একের পর এক এসব ঘটনার পরেও দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কোন শাস্তির ব্যবস্থা না নেয়ায় পুলিশি নির্যাতনের ঘটনা বাড়ছে অভিযোগ করেছেন আহতের স্বজনরা।

এ ব্যাপারে যাত্রাবাড়ী থানায় যোগাযোগ করা হলে যাত্রাবাড়ী থানার ওসি অবনী শংকর কর  বলেন, গতকাল রাতের ঘটনাটি আসলে ভুল বোঝাবুঝির কারণে হয়েছে। পুলিশ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা পরিদর্শকে মোটরসাইকেল থামাতে বললে উনি মোটরসাইকেল ফেলে দৌড় দেন। পরে পুলিশ তাকে একটি লাঠি বাড়ি দিয়েছে। উনি দৌড় না দিলে হয়তো এরকম ঘটতো না।

তিনি বলেন, কেউ অপরাধের বাইরে না।  তদেন্ত দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেয়া হবে।

গত শনিবার রাতে ঢাকার মোহাম্মদপুরে ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বিকে আটক করে পাঁচ লাখ টাকা আদায়ে ব্যাপক নির্যাতন করেন এসআই মাসুদ শিকদার। এ ঘটনা গণমাধ্যমে প্রচার ও প্রকাশ হলে পুলিশ বিভাগ থেকে তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক তদন্তে তাকে মোহাম্মদপুর থানা থেকে প্রত্যাহার করা হয়েছে। আর নির্যাতনের শিকার ব্যাংক কর্মকর্তা বর্তমানে হাসপাতালে চিকিত্সাধীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া