adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জিম্বাবুয়েকে কোন সুযোগ দিল না মাশরাফি বাহিনী

Bangla Saporterখুলনা স্টেডিয়াম থেকে জহির ভূইয়া: সর্বোশেষ টি২০ সিরিজের শেষ ম্যাচে মিরপুরের উইকেটে ৩ উইকেটে হেরে সিরিজে ড্র করেছিল মাশরাফি বাহিনী। সেই ক্ষত এখনও তাজাঁ রয়ে গেছে। নতুন বছরে নতুন করে সেই তাজাঁ ক্ষততে মলম লাগানোর এর চেয়ে বড় মঞ্চ আর কি হতে পারে! এশিয়া কাপ আর টি২০ বিশ্বকাপের আগে মাশরাফিদের মাঠে ফিটনেস ধরে রাখার এই সিরিজে আজ খুলনার উইকেটে ৮ বল হাতে রেখেই জিম্বাবুয়েকে ৪ উইকেটে হারের স্বাদ গ্রহন করতে বাধ্য করেছ মাশরাফিরা।
টি২০ ম্যাচে ৭ উইকেটে ১৬৩ রান মোটেও মামুলি নয়। সেই রানকে হেসে খেলেই স্কোর বোর্ডে জমা করেছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। টপ অর্ডার আর মিডল অর্ডার মোটামুটি সকলেই রান করেছে। ওপেনিং জুটিতে ৩১ রান এসেছে। রান আউট হবার আগে ওপেরার সৌম্য সরকার ৭ রান করে ফেরত গেলেন । আর তামিম ইকবাল ক্যাচ দেবার আগে ২৪ বলে ২৯ রান যোগ করলেন। যদিও এই রান জয়ের পথে বড় কোন ভিত্তি রচনা করতে পারত না যদি না মিডল অর্ডার রান পেত। সাব্বির রহমান আর শুভগত হোমের জুটি ৭৪ পর্যন্ত দলকে টেনে নিলেন। শুভগত হোম মাত্র ৬ রানেই বোল্ড হলেন। সাব্বিরের সঙ্গী তখন অভিজ্ঞ মুশফিকুর রহিম। 
দলীয় ১১৮ রানে সাব্বির ৩৬ বলে ৪৬ রান করে ক্রেমারের বলে ক্যাচ দিলেন। এরপর মুশফিক গেলেন দলের ১২৫ রানে। ১৫.৫ ওভারে ৫ম উইকেটের পতনের পর ক্রিজে সাকিব আর মাহমুদুল্লা রিয়াদ। ৭ রানেই রিয়াদ বোল্ড! সাকিব ক্রিজে সঙ্গী পেলেন নুরুল হাসাকে। ১৭.৫ ওভারে স্কোর ৬ উইকেটে ১৫০ রান। জয় পেতে দরকার ১৪ রান। হাতে আছে ৪ উইকেট। সাকিব ৮ বল হাতে রেখেই কাজটি শেষ করলেন দুইটি বাউন্ডারি হাঁকিয়ে। অভিষেকের নুরুল হাসান ৭ রানে অপরাজিত রইলেন। ম্যাচের ১৮.৪ ওভারে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ১৬৬ রান।
টি২০ ম্যাচে জিম্বাবুয়ে নিজেদের গড়া সর্বোচ্চ স্কোর টপকে যাওয়া হল না খুলনার উইকেটে সঙ্গে জয়টাও হাতের মুঠোয় এল না। ২০১৩ সালের ১১ মে ৫ উইকেটে বুলাওয়ে-তে ১৬৮ রানের স্কোরটা আজও বাংলাদেশের বিপক্ষে সেরা স্কোর জিম্বাবুয়ের। সেটা আজ খুলনার উইকেটে টপকে যাবার মোক্ষম সুযোগ হাতছাড়া করেছে জিম্বাবুয়ে। ৪ ম্যাচের টি২০ সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমান করে ৭ উইকেটে ১৬৩ রান স্কোর বোর্ডে জমা করে।
ওপেনিং জুটিতে সিবান্দা আর মাসাকাদজার ১০১ রানের জুটিই মুলত অতিথি দলের স্কোরকে ১৬৩ মতো বড় লেভেলে নিয়ে যেতে পথ তৈরি করে দেয়। ৪৬ রান করে ওপেনার সিবান্দা সাকিবের বলে তামিমের হাতে ক্যাচ তুলে বিদায় নিলেন। ওয়ান ডাউনে নামা ম্যালকম ১৪ রান করে দলের ১২৭ রানের মাথায় সাব্বির রহমানের থ্রো-তে রান আউট হলেন। কিন্তু অপর প্রান্তে অটল ছিলেন মাসাকাদজা। ৫৩ বলে ৯ বাউন্ডারি আর ২ ছক্কার মার দিয়ে ৭৯ রান করে রান আউট হলের মাসাকাদজা। দলীয় স্কোর তখন ১৭.৪ ওভারে ১৫০ রান ৩ উইকেট। শেষ দিকে আর বেশি দূর যাওয়া হয়নি জিম্বাবুয়ের। তবে মাসাকাদজা ক্রিজে থাকলে টি২০ ম্যাচে মাশরাফিতের বিপক্ষে ১৬৮ রানের সর্বোচ্চ দলীয় স্কোরটা হয়তো নতুন করেই লিখতে বাধ্য করতেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া