adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘রাজনৈতিক অস্থিরতায় বিদেশে কারখানা করতে বাংলাদেশি ব্যবসায়ীদের পরামর্শ দিয়েছেন ক্রেতারা’

2012-12-10-18-36-52-50c62bc4966f8-untitled-4_112513ডেস্ক রিপোর্ট :  রাজনৈতিক অস্থিরতার কারণে বিদেশি বায়াররা বাংলাদেশি ব্যবসায়ীদেরকে কেনিয়া, ভিয়েতনামসহ তৃতীয় অন্য কোনো দেশে ফ্যাক্টরি করে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন  এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ। ।

তিনি বলেন, দেশের রাজনৈতিক অস্থিরতা, বিদ্যুৎ ও গ্যাসের অপর্যাপ্ততার কারণে বিনিয়োগে উৎসাহী হচ্ছে না বিদেশিরা।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সঙ্গে মন্ত্রণালয়ের একটি বৈঠক হয়। সে বৈঠকে এ কে আজাদ এমন মন্তব্য করেন।

‘বায়াররা (ক্রেতা) আমাদের কেনিয়া, ভিয়েতনামসহ তৃতীয় (অন্য) কোনো দেশে ফ্যাক্টরি করে বিনিয়োগ করতে বলেছেন। তাঁরা সেখান থেকে মালামাল বুঝে নেওয়ার কথা বলেছেন। এটি বাংলাদেশের জন্য শুভকর নয়’, বলেন এ কে আজাদ।  

হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ক্রেতারা বাংলাদেশি ব্যবসায়ীদের অন্য দেশে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন। সম্প্রতি তিনি একজন ক্রেতাকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু সেই ক্রেতা আসেননি।

আজাদ জানান, সেই ক্রেতা তাঁকে বলেছেন, ‘তোমার দেশে আইএস জঙ্গি আছে। তা ছাড়া তোমার দেশের পরিবেশ নিরাপদ মনে করি না।’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই, বিজেএমইএ, বিকেএমইএসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠকে এফবিসিসিআইর সভাপতি মাতলুব আহমাদ বলেন, ট্রেড লাইসেন্সের ফি কমাতে হবে। বিনিয়োগের উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

একই বৈঠকে নারী উদ্যোক্তাদের পক্ষে সেলিমা আহমাদ বলেন, ব্যবসার সুষ্ঠু পরিবেশের জন্য রাজনৈতিক সমঝোতা খুবই  জরুরি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া