adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিজের চরকায় তেল দিয়ে অন্যের ব্যাপারে খবরদারি করতে যাওয়া উচিত’

us securitypic_112526আন্তর্জাতিক ডেস্ক :যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থায় ব্যাপক দুর্বলতা ও ত্রুটি থাকা সত্ত্বেও বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। এমন তথ্য দিয়েছে নিউইয়র্ক টাইমস। শুধু তাই নয়, মার্কিন কংগ্রেস থেকে বারবার তাগিদ দেয়ার পরও ঢেলে সাজানো হয়নি যুক্তরাষ্ট্রে বিমানবন্দর অতিক্রমকারীদের সঠিক তথ্য সংরক্ষণের ব্যবস্থা। এ কারণে বিভিন্ন ভিসায় যুক্তরাষ্ট্রে আসার পর কতজন নির্দিষ্ট সময়ে ফিরে যাচ্ছেন সে তথ্য নেই প্রশাসনের কাছে।

নিউইয়র্ক টাইমসের দীর্ঘ অনুসন্ধানী প্রতিবেদনের পর অনেকে প্রশ্ন উঠেছেন যে, নিজেদের বিমানবন্দরকে এখনও নিñিদ্র নিরাপত্তা বেষ্টনিতে আনতে পারেনি মার্কিন কর্তৃপক্ষ। অথচ তারা বাংলাদেশের বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে নাক গলাচ্ছে এবং মোটা ফি’র বিনিময়ে প্রয়োজনীয় সহায়তার হাত বাড়িয়েছে। ‘নিজের চরকায় তেল দিয়ে অন্যের ব্যাপারে খবরদারি করতে যাওয়া উচিত’ এমন অপ্রিয় সত্যও উচ্চারিত হচ্ছে সচেতন প্রবাসীদের কণ্ঠে।

গত সপ্তাহে প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, নাজুক অবস্থায় যুক্তরাষ্ট্রের বিমানবন্দর এবং সীমান্তের নিরাপত্তা। সিদ্ধান্ত আছে কিন্তু তার বাস্তবায়ন নেই। বাস্তবায়িত করার নির্দেশ রয়েছে এয়ারলাইন্সগুলোর ওপর, আর্থিক কারণে তারা সেটি করছে না। এরফলে সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে ঢুকে পড়ার ঝুঁকি রয়েই গেছে। ‘ভিসার সময় অতিবাহিত হবার পর কতজন বিদেশি যুক্তরাষ্ট্রে অবস্থান করছে সে তথ্য মার্কিন প্রশাসনে নেই’ শিরোনামের অনুসন্ধানী এই প্রতিবেদনে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সহকারী মন্ত্রী (অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি) এলেন বারসিনের কাছে নর্থ ক্যারলিনার রিপাবলিকান কংগ্রেসম্যান মার্ক মিডোজের কথোপকথনের উদ্ধৃতি দিয়ে আরও বলা হয়েছে, ট্যুরিস্ট, শিক্ষা, আইটি সেক্টরে চাকরিসহ নন-ইমিগ্র্যান্ট ক্যাটাগরির ভিসা প্রদানে যে সব ঘাটতি রয়েছে তার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থারই দুর্বলতার বহিপ্রকাশ ঘটছে। গত ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ায় সানবার্নার্ডিনোতে তাসফিন মালিক (২৯) এবং তার স্বামী সাঈদ রিজোয়ান ফারুক (২৮) এর নির্বিচার গুলিতে ১৪ জনের প্রাণহানি ঘটেছে। গুলিবিদ্ধ হয়েছেন ২২ জন। তাসফিন এবং ফারুকও মারা গেছেন পুলিশের গুলিতে। তারা উভয়েই পাকিস্তানি বংশোদ্ভূত। ফারুক যুক্তরাষ্ট্রের জন্মগত সিটিজেন ছিলেন। দু’বছর আগে সউদি আরব সফরের সময় তাসফিনের সঙ্গে সম্পর্ক হয়। এরপর তারা বিবাহ-বন্ধনে আবদ্ধ হন সউদিতেই। পরবর্তীতে তাসফিন ফিরে যান পাকিস্তানে মা-বাবার দেশে। সেখান থেকে তার স্বামীর স্পন্সরে কে-১ ক্যাটাগরির ভিসায় দ্রুত যুক্তরাষ্ট্রে এসেছিলেন তাসফিন। তাদের একটি সস্তানও হয়েছে এরইমধ্যে। তাসফিন ভিসার নিয়ম লংঘন না করলেও এখন অনেকে বলাবলি করছেন যে, ভিসা প্রদানের আগে বিস্তারিত খতিয়ে না দেখার কারণেই তার মত উগ্রপন্থি সহজেই যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা পেতে সক্ষম হয়।

২০ বছর আগে কংগ্রেসে পাশ হওয়া একটি আইন অনুযায়ী নন-ইমিগ্র্যান্ট ভিসায় যুক্তরাষ্ট্রে আগতদের গতিবিধি মনিটরিংয়ের একটি প্রক্রিয়া অবলম্বনের নির্দেশ রয়েছে। বিশেষ করে ভিসার মেয়ার শেষ হবার পরও কেউ যদি অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করেন তাহলে সে তথ্য প্রশাসনের গোচরে থাকার জন্যেই এ পন্থা অবলম্বনের নির্দেশ দেয়া হয়। এমনি অবস্থায় ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে বিমানবন্দরসমূহে বিশেষ একটি ব্যবস্থা অবলম্বন করা হয়। এর মাধ্যমে কারা যুক্তরাষ্ট্রে আসছেন এবং ফিরে যাচ্ছেন তার তথ্য সংরক্ষিত হতো। ৯/১১ কমিশনের সুপারিশ অনুযায়ী এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। সে সময় থেকে ফেডারেল প্রশাসন বিপুল অর্থ ব্যয় করেছে এ খাতে। যদিও এখন পর্যন্ত সঠিক কোন তথ্য প্রশাসনের কাছে পাওয়া যাচ্ছে না ভিসার আইন লংঘনকারিদের ব্যাপারে। প্রয়োজনীয় অর্থের অভাবে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করা সম্ভব হচ্ছে না বলে প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসের কাছে স্বীকার করেছেন। সঠিক তথ্য সংগ্রহের জন্যে প্রয়োজনীয় টেকনোলজির সংকটের কথাও উল্লেখ করেছেন কর্মকর্তারা। কোন কোন কর্মকর্তা মনে করছেন যে, উচ্চ দক্ষতাসম্পন্ন ব্যক্তিরা এইচ-১ এবং উচ্চ শিক্ষার জন্যে আগত মেধাবি ছাত্ররাই সচরাচর ভিসার আইন লংঘন করছেন।

১৯৯৭ সালের একটি পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে অনেক কর্মকর্তা বলে থাকেন যে, নন-ইমিগ্র্যান্ট ভিসায় আগতদের ৪০% সময় মতো ফিরে যাচ্ছে না। এভাবে প্রায় ৪৪ লাখ বিদেশি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন অবৈধ ইমিগ্র্যান্ট হিসেবে। এই সংখ্যাসহ মোট এক কোটি ১০ লাখ অবৈধ ইমিগ্র্যান্ট রয়েছেন দুই দশকের অধিক সময় যাবত। রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হতে আগ্রহী সিনেটর মার্ক রুবিয়ো এবং ট্রেড ক্রুজেরও একই ধারণা। যদিও এ সংখ্যারও সুস্পষ্ট কোন ব্যাখ্যা পাওয়া যায় না বলে নিউইয়র্ক টাইমসের ঐ রিপোর্টে মন্তব্য করা হয়েছে।

উল্লেখ্য, বিধি থাকা সত্ত্বেও ১৯৯৪ সালের পর ভিসার আইন লংঘনকারীদের বিস্তারিত তথ্য কংগ্রেসে পেশ করেছি ফেডারেল প্রশাসন। ২০১৩ সালের প্রথম দিকে তদানীন্তন হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী জ্যানেট নেপোলিটন কংগ্রেসের শুনানিতে অংশ নিয়ে বলেছিলেন যে, ভিসার মেয়াদ উত্তীর্ণ হবার পরও যারা অবস্থান করছেন তাদের বিস্তারিত তথ্য ঐ বছরের ডিসেম্বরের মধ্যেই কংগ্রেসে পেশ করবেন। কিন্তু সেটি এখন পর্যন্ত ঘটেনি। ফরেন ভিসা প্রোগ্রামের ওপর সর্বশেষ কংগ্রেসনাল শুনানিতে অংশ নিয়ে এলেন বারসিন বলেছেন যে, আগামী ৬ মাসের মধ্যে যাবতীয় তথ্য তৈরি করা সম্ভব হবে।

ফেডারেল প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন এমন কয়েকজন কর্মকর্তা এবং কংগ্রেসের সিনিয়র সদস্যগণের অনেকের ধারণা, নন-ইমিগ্র্যান্ট ভিসা ইস্যুর ক্ষেত্রে যে ফাঁক-ফোকর রয়েছে তার মধ্য দিয়ে জঙ্গিরা খুব সহজেই যুক্তরাষ্ট্রে ঢুকতে পারে। তারা মনে করেন, নন-ইমিগ্র্যান্ট ভিসাধারিদের ছবি, টিপসইসহ অন্যান্য তথ্য সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে সংরক্ষণ করা হয় না। এ পদ্ধতি তথা বায়োমেট্রিক পদ্ধতি অবলম্বন করা হলে নন-ইমিগ্র্যান্ট ভিসাধারীরা যুক্তরাষ্ট্র ত্যাগের সময় একটি তালিকার আওতায় থাকবে। আর এভাবেই জানা সম্ভব হবে, কারা বে আইনিভাবে অবস্থান করছে। ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার ৩০টি দেশের সীমান্ত এবং এয়ারপোর্টে বায়ো-মেট্রিক পদ্ধতি চালু করা হয়েছে।

জর্জ বুশের আমলে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী এবং বর্তমানে ওয়াশিংটনভিত্তিক এবং থিঙ্কট্যাংকের ইমিগ্রেশন পলিসিবিষয়ক পরিচালক কারডিন্যাল ব্রাউন বলেছেন, যুক্তরাষ্ট্রের বিমানবন্দর এবং সীমান্ত পথের কোথাও এমন কোন ব্যবস্থা নেই যার মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে যারা চলে যাচ্ছেন তাদের হদিস উদঘাটিত হতে পারে। এখনও আমরা তা করতে পারি। তবে এজন্যে বিশাল কর্মযজ্ঞ চালাতে হবে।

অনুসন্ধানকালে জানা যায়, ২০০৪ সালে কংগ্রেসে একটি বিল পাশ হয়েছিল। সে অনুযায়ী এয়ারপোর্ট এবং সীমান্ত ফাঁড়িসমূহে বিশেষ প্রযুক্তির সমন্বয় ঘটানোর কথা। কিন্তু সে ব্যাপারে কোন উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় ২০০৭ সালে পুণরায় মন্ত্রণালয়কে তাগিদ দেয় মার্কিন কংগ্রেস। এ সময় তাদেরকে সময় ধার্য করে দেয়া হয় ২০০৯ সাল পর্যন্ত। সে সময়ের মধ্যে মাত্র কয়েকটি বিমানবন্দর ও সীমান্ত ফাঁড়িতে ওই ব্যবস্থা চালু করা হয় একটি পাইলট প্রকল্পে নামে।

২০১৩ সালে গভর্ণমেন্ট একাউন্টেবিলিটি অফিস থেকে বলা হয় যে, হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টে ১০ লক্ষাধিক ব্যক্তির নাম তৈরি হয়েছে যাদের সঙ্গে সন্ত্রাসীদের কোন মিল নেই। এবং তারা অনায়াসে যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন। ২০১৩ সালে হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট একটি হিসাব প্রস্তুত করেছিল যে, সমস্ত এয়ারপোর্ট এবং এয়ারলাইন্সের ৩ বিলিয়ন ডলার ব্যয় করতে হবে নন-ইমিগ্র্যান্ট ভিসায় যুক্তরাষ্ট্রে আসা এবং ফিরে যাবার বিস্তারিত তথ্য সংরক্ষণের জন্যে। ২০০৮ সালে হোমল্যান্ড সিকিউরিটি  ডিপার্টমেন্ট থেকে বিমানবন্দরগুলোকে নির্দেশ জারি করা হয়েছিল সমস্ত তথ্য সংগ্রহের জন্যে। কিন্তু এয়ারলাইন্সগুলো সেটি করতে অপারগতা প্রকাশ করেছে আর্থিক কারণে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া