adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধান বিচারপতি সাংবিধানিক অধিকারে হস্তক্ষেপ করেছেন -শামসুদ্দিন চৌধুরী

vmjkwg8fra9s_112270 (1)ডেস্ক রিপোর্ট : নথি ফেরত দেয়ার বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে মৌখিক বা লিখিতভাবে কোন কথা হয়নি বলে চিঠিতে উল্লেখ করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

চিঠিতে তিনি আরো উল্লেখ করেছেন, তিনি অবসরে যাওয়ার কয়েকদিন পরেই প্রধান বিচারপতি তার অফিস রুমে তালা দিয়ে দিয়েছেন এবং অফিস স্টাফসহ রায় লেখার জন্য একজন বিচারপতি যে সকল অতি প্রয়োজনীয় সুবিধা পেয়ে থাকে, সেসব সুবিধা প্রত্যাহার করেছিলেন।

প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়, তার অবসরের কয়েক মাস পর গত ডিসেম্বরের শুরুতে বিচারপতি মোঃ আবদুল ওয়াহ্হাব মিঞা তাকে জানিয়েছেন যে, “প্রধান বিচারপতি ভারত সফরের সময় জেনে এসেছেন যে বিচারপতিরা অবসরে যাবার পর আর রায়ে সই করতে পারেন না। সে কারণে এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীও তার অপেক্ষমান মামলার রায়গুলো লিখতে বা সই করতে পারবেন না।”

তবে বিচারপতি মোঃ আবদুল ওয়াহ্হাব মিঞাসহ আপিল বিভাগের অন্যান্য বিচারপতিদের অনুরোধে শামসুদ্দিন চৌধুরী তাদেরকে বলেছিলেন যে, ‘তিনি ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তার কাছে অপেক্ষমান রায়গুলো লিখতে বা সই করতে পারবেন, এর পরে পারবেন না। এর পরে গত বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষে প্রধান বিচারপতি স্টাফ হিসেবে তাকে বি ও পি ও এবং পিওন দিলেও রায় লেখার জন্য কোন অফিস রুম বরাদ্দ দেয়া হয়নি বলে চিঠিতে অভিযোগ করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

সাংবিধানিক দায়িত্ব পালনের জন্য বাধ্য হয়ে অবসরপ্রাপ্ত বিচারপতিদের রুমে বসে অনেক প্রতিকূল অবস্থায় অপেক্ষামান রায়গুলো লিখে যাচ্ছেন বলেও উষ্মা প্রকাশ করেন তিনি।

অবসরপ্রাপ্ত বিচারপতিদের রুমে অন্য বিচারপতিরাও অধিকাংশ সময়ে উপস্থিত থাকেন এবং রুমে কোন কম্পিউটার নাই বলে রায় লেখার সুযোগ কম বলে চিঠিতে মন্তব্য করেছেন অবসরপ্রাপ্ত এই বিচারপতি।

তিনি আরো অভিযোগ করেছেন, গত ১ জানুয়ারি তার বি ও পি ও এবং পিয়নসহ সব স্টাফদের অন্য বিভাগে বদলি করে দেয়া হয়েছে।

“তার লেখা অপেক্ষমান রায়গুলো লেখা সাংবিধানিক দায়িত্ব এবং সে দায়িত্ব পালনে প্রধান বিচারপতি কোন বাধা তৈরী করতে পারেন না” মন্তব্য অবসরপ্রাপ্ত বিচারপতির।

অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মনে করেন, ‘রেজিস্ট্রার জেনালের মাধ্যমে প্রধান বিচারপতি যে চিঠি দিয়েছেন তা সম্পূর্ণরূপে আইন ও প্রথা বহির্ভূত এবং রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে একজন বিচারপতিকে চিঠি লেখা বিচারপতিদের সম্মান ও মর্যাদার সঙ্গে অসংগতিপূর্ণ এবং সকল বিচারপতিকে অবমাননা করার সামিল। সে কারণে ওই চিঠির কপি তিনি অন্যান্য বিচারপতিদের কাছে পাঠিয়েছেন।’

এ এইচ এম শামসুদ্দিন চৌধুরীর অভিযোগ, তার কাছে অপেক্ষমান রায়গুলো লেখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী করে তার সাংবিধানিক অধিকারে প্রধান বিচারপতি হস্তক্ষেপ করেছেন এবং লংঘন করছেন।

অবসরপ্রাপ্ত বিচারপতিদের রায়ে সই করতে না দেয়ার সিদ্ধান্তের কারণে ১৫তম, ১৩তম, ৫ম, ৭ম সংশোধনি মামলার রায়, জেল হত্যা মামলার রায়, মাজদার হোসেন মামলার রায়সহ অনেক গুরুত্বপূর্ণ মামলার রায় প্রশ্নবিদ্ধ হবে বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখিত মামলাগুলোর রায় বিচারপতিরা অবসরে যাওয়ার পর লিখেছেন এবং সেসব গুরুত্বপূর্ণ মামলার রায় প্রধান বিচারপতির সিদ্ধান্তের কারণে প্রশ্নবিদ্ধ হলে দেশে চরম সাংবিধানিক সংকটের সৃষ্টি হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

এ ধরণের ‘আইনগত-ভিত্তিহীন’ প্রশাসনিক সিদ্ধান্তের মাধ্যমে প্রধান বিচারপতি দেশকে চরম সাংবাধিক সংকটের দিকে ঠেলে দিচ্ছেন বলেও চিঠিতে মন্তব্য করেছেন এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

অফিস কক্ষ না দেওয়া প্রধান বিচারপতির ‘হীনমন্যতা’ হিসাবে বিবেচনা করে তিনি তার উপর অর্পিত দায়িত্ব পালন করেছেন বলে মন্তব্য করে জানিয়েছেন, শামসুদ্দিন চৌধুরীর ব্যবহৃত অফিস রুটি এখনও খালি আছে বলেও উল্লেখ করেছেন তিনি।

প্রতিবদ্ধকতা না থাকলে অপেক্ষমান অনেক মামলার রায় লেখা শেষ করতে পারতেন বলেও মনে করেন তিনি।

অবসরপ্রাপ্ত এ বিচারপতি অভিযোগ করেছেন, প্রায় তিন মাস রায় লেখা থেকে বঞ্চিত ছিলেন এবং এবছরের শুরু থেকে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়ায় আবার তিনি রায় লেখা থেকে বঞ্চিত হচ্ছেন। এটা ন্যায়বিচার ও আদালতের প্রথাবিরুদ্ধ বলেও মন্তব্য তার।

প্রধান বিচারপতির ‘আইনগত-ভিত্তিহীন’ ফরমান কার্যকর করতে হলে অবসরে যাওয়ার কয়েক মাস আগে থেকেই সকল বিচারপতিকে বিচারিক কার্যক্রম থেকে বিরত থাকতে হবে বলেও চিঠিতে মন্তব্য করেছেন তিনি।

তিনি মনে করেন, এ ধরণের সিদ্ধান্ত যেহেতু যুগ যুগ ধরে চলমান প্রথা ও আইনবিরোধী সেহেতু তা প্রধান বিচারপতি তা প্রশাসনিক বলে দিতে পারেন না। এজন্য বিচারিক সিদ্ধান্ত দরকার বলেও মনে করেন তিনি।

চিঠিতে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী  লিখেছেন, “ভারতীয় কোন রায়েই বলা হয়নি অবসরপ্রাপ্ত বিচারপতিরা সই করতে পারেন না এবং বলা হলেও তা আমাদের জন্য বাধ্যতামূলক না। কারণ আমাদের আদালতে সব সময়ই অবসরপ্রাপ্ত বিচারপতিরা সই করে আসছেন, যা প্রতিষ্ঠিত আইনেরই সামিল।”

সবশেষে তিনি দাবি করেছেন, “সাংবিধানিক দায়িত্ব পালনে প্রয়োজনীয় সহযোগিতা করা এবং প্রতিবন্ধকতা সৃষ্টি না করা প্রধান বিচারপতি হিসেবে তার আবশ্যিক আইনগত কর্তব্য। তা না হলে প্রধান বিচারপতির গৃহীত সিদ্ধান্তগুলো সাংবিধানিক জটিলতার সৃষ্টি করবে এবং বর্তমান ও পূর্বসূরী বিচারপতিদের জন্য মর্যাদাহানিকর হবে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া