adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পানিতে ভেসে বেড়ায় কিশোর মুরাদের বিমান

plain_98503ডেস্ক রিপোর্ট :  মুরাদ হোসেন। বয়স বিশের কোঠায়। পেশায় ইলেক্ট্রিশিয়ান। ছোটবেলা থেকে স্বপ্ন বুনতেন বড় প্রকৌশলী হবার। আকাশে ওরার বিমান বানাবেন। তার তৈরি বিমানে চড়ে মানুষ পাড়ি দেবে দেশ থেকে দেশে।

আকাশসমান স্বপ্ন থাকলেও সামর্থ্যরে অভাবে প্রকৌশলী হয়ে ওঠা হয়নি ফরিদগঞ্জ উপজেলা সদরের বদরপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে মুরাদের। অভাবের কারণে রিকশাচালক বাবা আর বাক প্রতিবন্ধী মায়ের সন্তান মুরাদের শিক্ষার দৌঁড় থেমে গেছে ৮ম শ্রেণিতেই। বড় ভাই গার্মেন্টস কর্মী, ছোট ভাই ও বোন স্কুলে পড়ে। গৃদকালিন্দিয়া উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণি পর্যন্ত পড়াশোনার পর ২০১০ সালে বাধ্য হয়ে এক ইলেক্ট্রিশিয়ানের সহযোগী হিসেবে কাজ শুরু করে।  তবুও মনের কোণে সুপ্ত স্বপ্ন আড়ালে-আবডালে আঁকতেন মুরাদ। শুরু হয় সংগ্রাম। অল্প আয় দিয়ে সংসারের ব্যয় মেটানোর পর জমাতে শুরু করেন টাকা। এক সময় ২৮ হাজার টাকা সঞ্চয় হয় মুরাদের।

একদিন ভাবনা আসে, আকাশে না উড়ুক তার বিমান, পানিতে চড়লেই বা দোষ কী। শুরু হয় তার পানিতে চলার বিমান তৈরির অভিযান। জমানো সব টাকা দিয়ে প্রায় নিঃস্ব মুরাদ বাস্তব রূপ দেন তার স্বপ্নের। তৈরি করেন পানিতে চলাচলের উপযুক্ত বিমানের আদলে বোট।

বুধবার দুপুরে ফরিদগঞ্জ উপজেলা পরিষদের পুকুরে গিয়ে দেখা মিললো মুরাদের তৈরি ভাসমান বিমানের। ককশিট দিয়ে তৈরি এ বিমানে ৪/৫ জন বসা যায়। ব্যাটারিচালিত মোটরে এর গতির সঞ্চার হয়।

এতেই কয়েক শিশুকে নিয়ে পুরো পুকুর ঘুরে বেড়ান মুরাদ।

কথা হয় মুরাদের সঙ্গে। তিনি জানান, বিমান দেখলেই মানুষ আকাশে মুখ করে তাকিয়ে থাকে। ছোট বেলা থেকেই এ দৃশ্য দেখে তার মনে হতো কিভাবে কাছ থেকে বিমান দেখার সুযোগ করে দেয়া যায়। আকাশে ওড়ার বিমান তৈরির সামর্থ্য ও দক্ষতা তার নেই। তবু পানিতে চলাচলের বিমান বানিয়েই খুশি মুরাদ। মুরাদ জানান, তিনি বিমান তৈরির কারখানায় কাজ করতে চান। এজন্য আবার তাকে পড়াশোনা শুরু করতে হলে তাও করতে রাজি। তার স্বপ্নকে সত্যি করতে চান তিনি। মুরাদ আরও জানায়, পানিতে ভাসমান বিমানটি তৈরিতে তার অনেকদিন ধরে জমানো ২৮ হাজার টাকা খরচ হয়েছে। তবু মানুষকে আনন্দ দিতে পেরে তিনি খুশি। বিমানটি দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জয়নুল আবদীন তার জীবন-বৃত্তান্ত নিয়েছেন বলেও মুরাদ জানান। এদিকে, পানিতে ভাসমান এ বিমান দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে অনেক মানুষ উপজেলা পরিষদের পুকুরে এসে ভিড় করছেন বলে জানান স্থানীয়রা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া