adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের আতঙ্ক এখন টিনুলীগ!

ibrahim khalil-ctg colledge news-12.1.16_98395 (1)ডেস্ক রিপোর্ট :  বিজয় দিবসের দিকে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশি অভিযানের কারণে গা ঢাকা দিয়েছে চট্টগ্রাম সরকারি কলেজ ও সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের শিবিরের কর্মীরা। কিন্তু এরপরও আতঙ্ক যেন পিছু ছাড়ছে না ছাত্রলীগের নেতাকর্মীদের।

দীর্ঘ ৩০ বছর ধরে ছাত্রশিবিরের ভয়ে এই দুই কলেজে প্রবেশ করতে পারেনি ছাত্রলীগ। আর ছাত্রলীগ যখন মাঠে নেমেছে ঠিকই তখনই ছাত্রশিবিরের ছায়া হয়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে ‘টিনুলীগ’।

নুর মোস্তফা টিনু। বয়স চল্লিশের কাছাকাছি। নিজেকে কখনও যুবলীগ, আবার কখনও সাবেক ছাত্রলীগ নেতা হিসেবে দাবি করলেও মূলত তিনি একজন ডিশ ব্যবসায়ী হিসেবে পরিচিত। শুধু তাই নয়, তিনি ছিনতাই-চাদাঁবাজিসহ একাধিক অস্ত্র মামলার আসামি বলেও জানান খোদ কলেজ ছাত্রলীগ নেতারা।

ছাত্রলীগ নেতারা জানান, টিনু যুবলীগের মহানগর কিংবা ওয়ার্ড পর্যায়ের কোনো কমিটিতে নেই। অথচ যুবলীগ পরিচয়ে নগরীর চকবাজার, রাহাত্তারপুল, কাপাসগোলা ও বাদুরতলাসহ পুরো এলাকা নিয়ন্ত্রণ করেন টিনু। ছাত্রশিবিরের পতনের পর নতুন করে নিয়ন্ত্রণ শুরু করেন চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজ।

ছাত্রলীগ নেতারা আরও জানান, ছাত্রশিবিরের সঙ্গে সংঘর্ষের পর চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজ প্রায় দুই সপ্তাহ বন্ধ ছিল। গত ২ জানুয়ারি কলেজ দুটি খোলার পরই সকালেই লাঠিসোটা নিয়ে হাজির হন ‘টিনুলীগের’ সদস্যরা। যাদের দেখে হতবাক হয়ে যান ছাত্রলীগ নেতারা।

ওইদিন শান্তিপূর্ণভাবে কলেজে ছাত্রলীগ মিছিল-সমাবেশ করলেও বাধা দেন ‘টিনুলীগের’ সদস্যরা। তারাও জয় বাংলা স্লোগান দিয়ে ছাত্রলীগকে বিতাড়িত করার চেষ্টা করেন। ফলে ছাত্রলীগ নেতাকর্মীরা ওইদিন বাধ্য হয়ে বহিরাগত অছাত্রদের কলেজে প্রবেশের প্রতিবাদে কলেজ অধ্যক্ষের কার্যালয়ের সামনে রক্ত ঢেলে প্রতিবাদ ও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবিতে কলেজের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

কিন্তু ছাত্রশিবিরের প্রতি আসক্ত কলেজ কর্তৃপক্ষ এখনও পর্যন্ত কোনো ব্যবস্থা না নেয়ায় ছাত্রলীগের আতঙ্ক হয়ে উঠে ‘টিনুলীগ’। ফলে অনেক আতঙ্কের মধ্যে টিনুবাহিনীর অগোচরে ছাত্রলীগ কার্যক্রম চালিয়ে যাছে। অবস্থা দেখে মনে হচ্ছে ছাত্রশিবিরের প্রেতাত্মা ভর করেছে ছাত্রলীগের ওপর, বললেন কলেজ ছাত্রলীগ নেতা মো. কাউসার, লিটন, সরোয়ারসহ অনেকে।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি নুরুল আজিম রনি এ প্রসঙ্গে বলেন, নুর মোস্তফা টিনু যুবলীগের কোনো কমিটিতে না থাকলেও সাবেক ছাত্রলীগ নেতা ছিলেন। বর্তমানে ছাত্র নন হিসেবে তিনি ছাত্রলীগও না। ‘টিনুলীগ’ নিয়ে কলেজ ছাত্রলীগের বাধা হতে পারেন না তিনি।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দীর্ঘ ৩০ বছর কলেজ দুটি শিবিরের দখলে ছিল তখন তো তিনি কলেজে আসেননি। ছাত্রশিবিরকে হঠানোর সময়ও তো তিনি ছিলেন না।

এক প্রশ্নের জবাবে রনি বলেন, কলেজে টিনু অনুসারী রয়েছে। তিনি যদি দলের মঙ্গল চান, তাহলে তাদেরকে তো বলতে পারেন ঐক্যবদ্ধভাবে সাংগঠনিক কাজ চালানোর জন্য। তবুও আমি বলব তিনি বা তার অনুসারীরা যদি বেআইনি কিছু করে থাকেন তাহলে কলেজ কর্তৃপক্ষ তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

এ ব্যাপারে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে কলেজের এক অধ্যাপক বলেন, টিনু কলেজের অধ্যক্ষের দপ্তরে প্রবেশ করে অনাকাঙ্ক্ষিত বিষয়ে কথা বলেন। তিনি যে ভাষায় কথা বলেন, তা অপমানজনক। টিনুর কর্মকাণ্ডে কলেজ দুটির সাধারণ শিক্ষার্থী-শিক্ষক ও ছাত্রলীগ নেতাদের মধ্যেও ক্ষোভ তৈরি হয়েছে।

অভিযোগ রয়েছে, কলেজে কর্তৃত্ব প্রতিষ্ঠার চেয়ে চকবাজার এলাকা নিয়ন্ত্রণ ও তা ঘিরে আর্থিক লাভের বিষয়টিই দৃশ্যপটে নিয়ে এসেছে টিনুকে। চট্টগ্রাম কলেজে সংঘর্ষের দুই সপ্তাহ পর গত ৩০ ডিসেম্বর চকবাজারে যুবলীগের ব্যানারে বিজয় দিবসের সমাবেশ করেন টিনু। ওই সমাবেশ উপলক্ষে চকবাজারের প্রত্যেকটি দোকান থেকে চাঁদা নেয়া হয়েছে বলে একাধিক ব্যবসায়ী জানিয়েছেন। এই চাঁদার পরিমাণ সর্বনিম্ন ৩০০ থেকে থেকে কয়েক হাজার টাকা পর্যন্ত ছিল।

ওই সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু এবং প্রধান বক্তা ছিলেন নুর মোস্তফা টিনু। চকবাজার এলাকায় সব মিলিয়ে প্রায় সহস্রাধিক দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।

চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক মো. মহিউদ্দিন বাচ্চু এ প্রসঙ্গে বলেন, টিনু যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত নন। চট্টগ্রাম মহানগর যুবলীগের ১০১ সদস্যের কমিটির মধ্যে একজন মারা গেছেন। বাকি ১০০ জনের মধ্যে তার নাম নেই। ফলে যুবলীগের নাম ব্যবহার করে কেউ যদি আইন-শৃঙ্খলা পরিপন্থী কোনো কাজ করে, তবে তার দায় আমরা নেব না।

হঠাৎ টিনুর দৌরাত্ম

খোঁজ নিয়ে জানা যায়, ২০০১ সালে নগরীর গোলপাহাড়ে অত্যাধুনিক একে-২২ রাইফেলসহ নগর গোয়েন্দা পুলিশের হাতে গ্রেপ্তার হন টিনু। এরপর জামিনে ছাড়া পেলেও যুবলীগ বা ছাত্রলীগের সাংগঠনিক কোন কর্মসূচিতে এ পর্যন্ত তাকে দেখা যায়নি।

কিন্তু চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী হওয়ার পর হঠাৎ করেই নগরীর পাঁচলাইশ ও চকবাজার থানার আশেপাশে বিলবোর্ড ও ব্যানারে আবির্ভূত হন নুর মোস্তফা টিনু।

টিনুর বিরুদ্ধে নগরীর পাঁচলাইশ ও চকবাজার এলাকায় জমি দখল, ছিনতাই ও নিয়মিত চাঁদাবাজির অভিযোগ রয়েছে। নভেম্বরের শেষ সপ্তাহে নগরীর কাপাসগোলায় এক ব্যবসায়ীর কাছ থেকে তিন লাখ টাকার নগদ চেক এবং ৪০ হাজার টাকা ছিনিয়ে নেয় টিনুর লোকজন। প্রয়াত আওয়ামী লীগ নেতা ও স্বাধীনতার অন্যতম ঘোষক এম এ হান্নানের আত্মীয় ওই ব্যবসায়ী।

এম এ হান্নানের ছেলে এস এম মাহফুজ এ প্রসঙ্গে বলেন, ঘটনার পর বিষয়টি বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসিকে জানাই। এরপর টিনুর লোকজন এসে এক লাখ টাকা ফেরত দেয়। অবশিষ্ট টাকা আর পাইনি। এর একসপ্তাহ পর গত ৬ ডিসেম্বর বিকালে চকবাজার পোস্ট অফিসের সামনে দুবাই প্রবাসী এক প্রকৌশলীর কাছ থেকে ১০ লাখ টাকা ছিনিয়ে নেয় তার অনুসারীরা।

সাধন চন্দ্র বসাক নামের ওই প্রবাসী তাৎক্ষণিকভাবে চকবাজার থানায় বিষয়টি জানান। থানা পুলিশ মামলা না নিলেও রাতে উভয় পক্ষের মধ্যে সমঝোতা করে দেয়। ওই সমঝোতা অনুযায়ী প্রবাসী সাধন চন্দ্র বসাক সাত লাখ টাকা ফিরে পান।

এ প্রসঙ্গে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজ আহমেদ বলেন, টিনুর ব্যাপারে কোনো অভিযোগ আমার থানায় নেই। ১০ লাখ টাকা ছিনতাই স¤পর্কে তিনি বলেন, টিনু ছিনতাই করেনি। উল্টো যারা ছিনতাই করেছিল, তাদের কাছ থেকে টিনু সেই টাকা উদ্ধার করে দিয়েছে।

বিএনপি ও জামায়াত নেতা টিনুর ভাই

নুর মোস্তফা টিনুর বড় ভাই মোহাম্মদ সেলিম জামায়াতের রুকন পর্যায়ের একজন নেতা। আর ছোট নুরুল আলম শিপু চকবাজার থানা ছাত্রদলের সভাপতি। ফলে বিএনপি কিংবা আওয়ামী লীগ যারাই ক্ষমতাই আসুক, তিনি সবসময় নিরাপদ থাকেন।

শিপুর নামে চকবাজার, পাঁচলাইশ ও কোতোয়ালি থানায় একাধিক মামলা থাকলেও কেবল টিনুর কারণেই তিনি প্রকাশ্যে চলাফেরা করেন। ২০০১ সালে নুর মোস্তফা টিনু নগরীর গোলপাহাড় এলাকায় একে-২২ রাইফেলসহ গ্রেপ্তার হন। ২০১২ সালে চাঁন্দগাও থানায় তার বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলা হয়।

টিনুর বক্তব্য

জানতে চাইলে নুর মোস্তফা টিনু  বলেন, আমি দীর্ঘদিন চকবাজার থানা ছাত্রলীগের দায়িত্বে ছিলাম। নগর ছাত্রলীগে ১২জন এবং কেন্দ্রীয় ছাত্রলীগে ১০জন আমার হাতে গড়া নেতা রয়েছে। চট্টগ্রাম কলেজের অনুষ্ঠানে আমাকে অতিথি করেছিল ছাত্রলীগ। ছোট ভাইয়েরা যেহেতু ডেকেছে আমি তো না গিয়ে পারি না। কারণ আমি বঙ্গবন্ধুর সৈনিক। তবে ছোট ভাই শিপু ছাত্রদল করেন বলে জানিয়েছেন টিনু।

একে-২২ রাইফেল নিয়ে গ্রেপ্তার হওয়া প্রসঙ্গে টিনু বলেন, ২০০১ সালে কয়েকজন বন্ধু একটি দাওয়াত থেকে ফিরছিলাম। গোলপাহাড় মোড়ে গোয়েন্দা পুলিশ আমাদের গাড়ি দাঁড় করায়। পরে গাড়ির ভেতরে অস্ত্রটি পায়। তবে অস্ত্রটি আমার ছিল না। শত্রুতা করে কেউ দিয়েছে। আমি প্রতিহিংসার শিকার হয়েছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া