adv
২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

লঙ্কান ক্রিকেটারের ছক্কার রেকর্ড

Shanaka_BG_755221215স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি মানে মার মার কাট কাট ব্যাটিং। এতেই যেন এই ফরম্যাটের সব আনন্দ। আর ব্যাটসম্যানরাও এটাই দেখাতে পছন্দ করেন।  এই বিধ্বংসী ব্যাটিংয়ে এবার রেকর্ড করে ফেললেন শ্রীলঙ্কার দানুস শানাকা। জাতীয় দলের হয়ে খেলেছেন মাত্র একটি টি-টোয়েন্টি। তবে আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে নিজের উজ্জ্বল ভবিষ্যতের বার্তাই যেন দিয়ে রাখলেন শানাকা।
মঙ্গলবার কলম্বোর কল্টস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ব্যাট হাতে ছক্কার বৃষ্টিতে রেকর্ডের খাতায় নাম লেখান ২৪ বছর বয়সী এ অলরাউন্ডার। টি-টোয়েন্টি ইনিংসে সর্বোচ্চ সংখ্যক ছক্কা হাঁকানোর তালিকায় লঙ্কানদের হয়ে রেকর্ড গড়েন শানাকা।  শ্রীলঙ্কায় প্রিমিয়ার টি-২০ টুর্নামেন্টে সিংহলিজ স্পোর্টস ক্লাবের হয়ে ৪৬ বলে ১২৩ রানের বিস্ফোরক ইনিংস উপহার দেন এ ডানহাতি ব্যাটসম্যান। তার ইনিংসে ছিল ১৬টি ছক্কার মার।
মজার ব্যাপার হলো শানাকার দলও ১২৩ রানের বিশাল ব্যবধানের জয় পায়। সিংহলিজের করা ২৫১ রানের জবাবে ১২৮ রানেই গুটিয়ে যায় সারাকেন্স স্পোর্টস ক্লাব। এ নিয়ে চার ম্যাচে দু’টি শতক হাঁকিয়েছেন শানাকা। 
তবে শানাকা একটু আপসোস করতেই পারেন। ১৮.৩ ওভারের মাথায় আউট না হলে হয়তো ঘরোয়া ক্রিকেট লিগে ক্রিস গেইলের রেকর্ডটিও ভেঙে ফেলতে পারতেন। আইপিএলের ২০১৩ আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৬৬ বলে ১৩টি চারের সঙ্গে ১৭টি ছক্কার ‍মারে অপরাজিত ১৭৫ রানের ‘দানবীয়’ ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় ‘ব্যাটিং দানব’। যেকোনো ব্যাটসম্যানদের পরিসংখ্যানে শানাকার ১৬টি ছক্কা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ২০০৮ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত টি-২০ কাপ টুর্নামেন্টের ম্যাচে সমান সংখ্যক ছয় ও ১০টি চারের সাহায্যে ৫৮ বলে ১৫১ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন ইংলিশ ব্যাটসম্যান গ্রাহাম নেপিয়ার।
জানিয়ে রাখা ভালো, আন্তর্জাতিক ক্রিকেটের টি-টোয়েন্টি ফরমেটে কোনো ব্যাটসম্যানই এক ইনিংসে ১৬টি ছক্কা হাঁকাতে পারেননি। এ তালিকায় শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। সাউদাম্পটনে ২০১৩ সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৬৩ বলে  ১১টি চার ও ১৪টি ছক্কার মারে ১৫৬ রান করেছিলেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া