adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চেহারা সুন্দর করবে সেলফি

news_img (6)ডেস্ক রিপোর্ট :  সেলফি রোগে যখন সবাই আক্রান্ত ঠিক তখনই এমন চমকপ্রদ তথ্য শোনালো গবেষকরা। সম্প্রতি এক গবেষনায় একদল গবেষকরা জানিয়েছে সেলফিতে নাকি রোগ সারায়। এ যেন এক অদ্ভুত তথ্য। যদিও এর পেছনে ভালো যুক্তিও রয়েছে। কি সেই বিষয়? 

ত্বকের সমস্যায় ভুগছেন কিন্তু কিছুতেই ডাক্তারের কাছে যাওয়ার সময়টুকু জোগাড় করতে পারছেন না? অথবা যাতায়াতের সমস্যা বা দূরত্বের কারণে যেতে পারছেন না চিকিৎসকের কাছে? 

তাহলে টুক করে সেলফি তুলে ফেলুন। সেই সেলফি পাঠিয়ে দিন আপনার চর্ম বিশেষজ্ঞের কাছে। ব্যাস তাতেই হবে কাজ। নতুন এই গবেষণা অনুযায়ী, সেলফি অ্যাকজিমার মত ত্বকের সমস্যাকে চিহ্নিত করে তা নিরাময়ে সাহায্য করে। 

কোলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২০১৫-র এপ্রিলে এক গবেষণায় এই কথা জানায়। তারা বলেন, ‘অ্যাকজিমা আক্রান্তরা ৭৮ জন সেলফির মাধ্যমে ডাক্তারদের কাছ থেকে অনলাইন চিকিৎসা পেয়েছেন। অন্য ৭৮ জন একজিমা আক্রান্ত সরাসরি ডাক্তারদের কাছে গিয়ে চিকিৎসা নিয়েছেন। রোগীরা নিজেদের ত্বকের সমস্যার ছবি তুলে অনলাইনে ডার্মাটোলজিস্টদের কাছে পাঠিয়েছিলেন। ডাক্তাররা সেই ছবির ভিত্তিতে রোগ নিরাময়ের জন্য প্রয়োজনীয় কী কী ওষুধ লাগবে অনলাইনেই তা বলে দিয়েছে।’ 

এক বছর পর দেখা গেছে সরাসরি ডাক্তারদের কাছে গিয়ে যারা চিকিৎসা নিয়েছিলেন তাদের ৪৪% ক্ষেত্রে একজিমা সম্পূর্ণ বা প্রায় সেরে গেছে। অন্যদিকে, অনলাইনে চিকিৎসা যারা নিয়েছিলেন তাদের ক্ষেত্রে এই নিরাময়ের হার ৩৮%।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া