adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুখ খুললেন জিয়ার ছোটভাই

a kamal_89498_0_98065ডেস্ক রিপোর্ট :  “মাঝে মাঝে দুঃখ হয়, যখন দেখি আমার ভাই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নীতি আদর্শের সঙ্গে বিএনপির অনেক কর্মকাণ্ডেরই মিল নেই। স্বার্থান্বেষী মহল ও মুক্তিযুদ্ধবিরোধী দালাল চক্রের ষড়যন্ত্রের শিকার হচ্ছে বিএনপি। তারা বিএনপি নেতৃত্ব এবং বিএনপি চেয়ারপারসনকে ভুল পথে পরিচালিত করার চেষ্টা করছে। বিএনপি আজ শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মূল আদর্শ-নীতি থেকে অনেকটা দূরে সরে গেছে।”

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত কলামে এভাবেই ভাইয়ের প্রতিষ্ঠিত দল নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন জিয়াউর রহমানের ছোটভাই আহমেদ কামাল।

কয়েক মাস আগে নিজের পরিবারের সদস্যদের জন্য মিলাদ মাহফিলের আয়োজন করে আলোচনায় আসেন আহমেদ কামাল। নিজের কলামে মিলাদ নিয়ে নানা গুঞ্জন হওয়ায় তিনি কঠোর সমালোচনা করেন। স্পষ্ট করে বলেন, ওটা ছিল একান্ত পারিবারিক মিলাদ। এ নিয়ে অন্য কিছু ভাবার সুযোগ নেই।

এছাড়াও সরকারের নানা সমালোচনা করে বিএনপিতে জিয়াউর রহমানের আদর্শ ফিরিয়ে এনে জনগণকে সঙ্গে নিয়ে তিনি সবাইকে জেগে ওঠার আহ্বান জানান আহমেদ কামাল।

গত ৪ নভেম্বর রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিউশনে অনুষ্ঠিত আলোচিত মিলাদ নিয়ে তিনি বলেন,“আপনারা হয়তো জানেন আমি গত ৪ নভেম্বর আমার মরহুম পিতা-মাতা, আমার ভাই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, আমার আরও তিন ভাই এবং ভাতিজা কোকোসহ সবার রুহের মাগফিরাত কামনায় এক মিলাদ মাহফিলের আয়োজন করেছিলাম। আমি বলেছিলাম এটা আমাদের একান্ত পারিবারিক অনুষ্ঠান।  মরহুম পিতা-মাতা, শহীদ জিয়া, মৃত পরিবারবর্গের মিলাদ মাহফিল। এই মিলাদের সঙ্গে কোনো রাজনৈতিক সম্পর্ক নেই বা ছিল না। যদি রাজনীতি করি আপনাদের জানিয়ে আসব। যেহেতু শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান আমার ভাই এবং বিএনপির চেয়ারম্যান ছিলেন, তাই আমি বিএনপির চেয়ারপারসন, ঊর্ধ্বতন সব নেতা-কর্মী, সুশীল সমাজ ও বিশিষ্টজনদের দাওয়াত করেছিলাম এবং নিজে ব্যক্তিগতভাবে ফোনের মাধ্যমে মিলাদ মাহফিলে আসার জন্য অনুরোধ করি। অনেকের ফোন নম্বর বা ঠিকানা না পাওয়ায় কার্ড পৌঁছাতে পারিনি। মিলাদে কারও আসা, না আসা এটা তাদের একান্ত ব্যক্তিগত ব্যাপার। তবে বিশ্বস্ত সূত্রে জানতে পারি, আমার এই পারিবারিক মিলাদ মাহফিলকে নিয়ে একটা বিশেষ মহল ও কিছু ব্যক্তি ষড়যন্ত্রে লিপ্ত হয় এবং মিলাদ মাহফিলে না আসার জন্য বিভিন্নভাবে প্রপাগান্ডা ছড়ায়, যা আমাকে প্রচণ্ডভাবে ব্যথিত করেছে। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তথা বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং তার মৃত পরিবারবর্গকে এর মাধ্যমে অপমানিত করা হয়েছে বলে আমি মনে করছি।”

দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জিয়াউর রহমানে ভাই বলেন, “দেশে গণতন্ত্র বলে কিছু আছে তা আজ বাংলাদেশের সাধারণ মানুষের বিশ্বাস করতে কষ্ট হয়। ৩০ লাখ শহীদের রক্ত এবং প্রায় তিন লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। যারা মুক্তিযুদ্ধে জীবন দিয়েছিলেন তাদের আত্মা জানতে চায় কোথায় সেই স্বাধীন বাংলাদেশ? যার জন্য আমরা জীবন দিয়েছিলাম? কোথায় আমার দেশের মানুষের গণতন্ত্র।”

সরকারের সমালোচনা করে আহমেদ কামাল বলেন,“ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার গণতন্ত্রের কথা মুখে বলে কিন্তু গণতন্ত্রের লেশমাত্র দেশে কোথাও নেই। দেশে সাধারণ মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকার নেই। সাধারণ মানুষের গণতন্ত্র, বাক-স্বাধীনতা এবং শান্তিপূর্ণভাবে সমাবেশ করা, এমনকি গণতন্ত্রের ভাষায় কথা বলার অধিকারও কেড়ে নিয়েছে এই সরকার। তারা আইনশৃঙ্খলা বাহিনী এবং আওয়ামী লীগের ক্যাডার বাহিনী দিয়ে বিরোধী দলকে নিশ্চিহ্ন করার পাঁয়তারা করছে।”

জিয়াউর রহমানের আদর্শের বিএনপিকে কেউ নিশ্চিহ্ন করতে পারবে না এমন দাবি করে তিনি বলেন,“শহীদ জিয়ার আদর্শ ১৬ কোটি মানুষের হৃদয়ে গাঁথা আছে এবং থাকবে। আমি তার একমাত্র জীবিত ভাই হিসেবে জীবনের শেষ দিন পর্যন্ত জিয়াউর রহমানের আদর্শের বিএনপিতে আছি এবং থাকব। দলকে সুসংগঠিত করে দেশে স্বচ্ছ গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য সবাইকে দেশের এই দুর্দিনে একসঙ্গে এগিয়ে আসার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আজ সমগ্র দেশবাসীর চিন্তা করার সময় এসেছে। জেগে ওঠার সময় এসেছে। প্রতিবাদ করার সময় এসেছে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া