adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে ধনী সৌদি রাজপরিবার!

news_98024আন্তর্জাতিক ডেস্ক : বিল গেটস, মুকেশ আম্বানিরা এখন আর বিশ্বের ধনীতম দশ পরিবারে নেই। সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী পরিবারগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ইনসাইডার মাংকি। ফোর্বস ও এমএসএন মানির সম্পদশালী পরিবারের দুটো তালিকাকে মাথায় রেখে এই তালিকাটি তৈরি করেছে ইনসাইডার মাংকি।

আল সৌদ রাজপরিবার (সৌদি আরব) পুরো ৫০ নম্বর নিয়ে তালিকার এক নম্বরে সৌদি রাজপরিবার। অষ্টাদশ শতাব্দী থেকে সৌদি আরব শাসন করা এই রাজপরিবারের শাসকেরা পরিচিত আল সৌদ নামে। পরিবারটির বর্তমান সম্পদের বাজারমূল্য এক লক্ষ ৪০ হাজার কোটি মার্কিন ডলার। এদের মূল আয়ের উত্স তেলের খনি।

এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াল্টন পরিবার। ৪৮ পয়েন্ট নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াল্টন পরিবার তালিকায় দ্বিতীয় স্থানে। তাদের সম্পদের পরিমাণ ১৪৯ বিলিয়ন বা ১৪ হাজার ৯০০ কোটি ডলার।

বিশ্বের সবচেয়ে বড় সুপার চেইন শপ ওয়ালমার্টই পরিবারটির আয়ের সবচেয়ে বড় উৎস।

৪৫ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে আমেরিকার কচ পরিবার। পরিবারটির মোট সম্পদের পরিমাণ ৮ হাজার ৬০০ কোটি ডলার। কচ পরিবারের আয়ের উৎসের মধ্যে তেল, রিফাইনারি, উৎপাদন অন্যতম।

তালিকার চতুর্থ স্থানে থাকা মার্স পরিবারের সম্পদের মূল উৎস ক্যান্ডি ও চকোলেট। মার্স পরিবারের সম্পদের পরিমাণ আট হাজার কোটি ডলার। ঘরে পোষা প্রাণীর খাবারের বিখ্যাত ব্র্যান্ড পেডিগ্রিও মার্স পরিবারের মালিকানাধীন। মোট পয়েন্ট ৪৪।

৪৩ পয়েন্ট নিয়ে তালিকার ৫ নম্বরে আছে মেক্সিকোর কার্লোস স্লিম হেলু পরিবার। হেলু ও তাঁর পরিবারের মোট সম্পদের পরিমাণ ৭ হাজার ৭১০ কোটি ডলার। রেস্তোরাঁ, এয়ারলাইনস, ব্যাংক, আবাসন, হোটেল, খনি এই পরিবারের আয়ের মূল উৎস। হেলু পরিবারের বাড়ির ছাদটাই একটি আস্ত বাগান।

৪ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকার ৬ নম্বরে কারগিল-ম্যাকমিলান পরিবার। একক ভাবে এই পরিবারটিতে ১৪ জন বিলিয়নিয়ার সদস্য আছেন। খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ ব্যবসায় জড়িত এই পরিবারটির মোট স্কোর ৪০।

ইউরোপের সবচেয়ে ধনী নারী লিলিয়ান বেটেনকোর্ট ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৪ হাজার ২৭০ কোটি ডলার। ল’রিয়েলের মালিক এই পরিবারটির মোট স্কোর ৩৯।

ফ্রান্সের বার্নার্ড আরনল্ট ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৩ হাজার ৭৭০ কোটি ডলার। অসংখ্য নামী ব্র্যান্ডের মালিক এই পরিবারের মোট পয়েন্ট ৩৭।

৩ হাজার ৪৫০ কোটি ডলার ও ৩৫ পয়েন্ট নিয়ে তালিকার ৯ নম্বরে কক্স মিডিয়া গ্রুপ ও কক্স কমিউনিকেশনের মালিক যুক্তরাষ্ট্রের কক্স পরিবার। বিভিন্ন গণমাধ্যম ব্যবসাই পরিবারটির আয়ের মূল উৎস।

হার্স্টদের আয়ের উৎস গণমাধ্যম ব্যবসা। মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ২০০ কোটি ডলার। হার্স্ট কর্পোরেশনের প্রতিষ্ঠাতা উইলিয়াম র্যা নডলফ হার্স্টকে যুক্তরাষ্ট্রের আধুনিক গণমাধ্যম ব্যবসার পথিকৃৎদের একজন বলা হয়। দেশের অন্যতম প্রাচীন দৈনিক পত্রিকা সান ফ্রান্সিসকো ক্রনিকল-সহ ৪৯টি দৈনিক ও ৩৪০টি ম্যাগাজিনে বিনিয়োগ আছে হার্স্ট পরিবারের। ইএসপিএন চ্যানেলেরও অন্যতম মালিক এই পরিবারটি। ৩৩ পয়েন্ট নিয়ে তালিকার দশে এই পরিবার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া