adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নতুন বছর? নাকি ২০১৫ পার্ট টু?

                                       যায়নুদ্দিন সানী –

JAINUDDIN২০১৫ তো শেষ। ভালো-মন্দ মিশিয়ে খারাপ গেল না। বিএনপির লাগাতার অবরোধ দিয়ে শুর“ হয়ে ‘শহীদদের সংখ্যা’ দিয়ে শেষ হলো। বহুল চর্চিত কিছু ‘ফাঁসি’, ম্যাডামের লন্ডন ভ্রমণ আর পদ্মা সেতু। শেষের দিকে পৌর মেয়র নির্বাচন আর তা নিয়ে নাজেহাল বিএনপি। রাজপুত্রের ‘তুই তোকারী’। এইতো? বাদ পড়ল কিছু?

বছরের শুর“তে আঁতেল সম্প্রদায় যথারীতি নতুন নতুন উৎসাহ দেওয়া মার্কা কথাবার্তা শুর“ করে দিয়েছেন। ‘এই চাই, সেই চাই’ টাইপ ভালো ভালো কথা। যার কোনোটাই যে ফলবে না, তা সেই আঁতেল সাহেব নিজেও জানেন। তারপরও, আমরা গোগ্রাসে সেইসব লেখা গিলি। ‘নতুন বছরটা কেমন যাবে?’ প্রফেসর হাওলাদার বা জ্যোতিষ গুরুদের ভবিষ্যত বাণী তো আপনাদের হাতে পৌঁছে গেছেই। যেসব পত্রিকা সেসব আপনাদের হাতে তা পৌঁছে দিয়েছে, হয়তো দেদারসে লাভও করেছে। কেউ কেউ আগ্রহী ছিলেন বিশ্ব নিয়ে। ইরাক কিংবা সিরিয়া নয়তো রাশিয়া আর আমেরিকার সম্পর্কে। অনেকে আগ্রহী ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে। কেউ আবার আমেরিকার ইলেকশনের ভেতর তৃতীয় বিশ্বযুদ্ধের গন্ধ খুঁজছেন।

আবার অনেকে আছেন, যারা দেশ নিয়েও ভাবেন। যদিও ভেবে এমন কিছু দিল্লি জয় করেননি, তারপরও তারা ভাবেন। আর, বাঙালির সবচেয়ে পছন্দের ভাবনা হচ্ছে, ‘রাজনীতি’। এই মুহূর্তে সেই ‘রাজনীতি’ ভাবনার শীর্ষে আছে একটিই ব্যাপার, দেশের রাজনীতির কি হবে? আর এই প্রশ্নের দুটি শাখা- বিএনপি কি করবে? আর আওয়ামীরা কি করবে। মজার ব্যাপার হচ্ছে, এর উত্তর খুঁজতে গেলে দেখবেন, ‘নতুন বছরে আসলে নতুন কিছুই নেই’।

পৌর নির্বাচনের ফলাফল যদিও বছরের শেষের ঘটনা, তারপরও গতিজড়তা, এই বছরের শুর“তে কিছুটা থেকেছে। প্রতিক্রিয়া সেই গৎবাঁধাই। বিএনপি জিতলে হয়তো বলত, ‘দেশবাসী আওয়ামীদের প্রত্যাখ্যান করেছে’ টাইপ কিছু আর হারায়, সেই ‘তত্ত্বাবধায়ক ইস্যু’ আর ‘ভোট কারচুপি’র অভিযোগ দিয়েই কাহিনীর ইতি। যেহেতু বিএনপির বুদ্ধিজীবীর বেশ আকাল আর টিভি চ্যানেলও তেমন নেই, তাই তাদের অভিযোগ নিয়ে মাতামাতি করারও কেউ নেই। আওয়ামীদের প্রতিক্রিয়াও যে হবে তাদের লাইনে, সে তো জানা কথাই। ‘দেখো কি সুন্দর নির্বাচন করে দেখালাম’ আর নয়তো ‘হারলেই কারচুপির অভিযোগ করা বিএনপির পুরনো অভ্যাস।‘ সো, নো নতুনত্ব। পুরনো বোতলে পুরনো মদ। টক শো আর পত্রিকার কলামে চলল দলীয় বুদ্ধিজীবীদের ঘ্যানঘ্যানানি। দেখার বিষয় ছিল, বিএনপি কিংবা আওয়ামী যে কেউ জিতলে, তা তাদের দলের জন্য কি পরিণাম এনে দেয়? বিএনপির জয় বিএনপিতে কোনো প্রাণ এনে দেয় কি না, তা দেখার সুযোগ হলো না। আওয়ামীদের জয়, আওয়ামীদের কি উপকারে আসে, সেটা এখন দেখার বিষয়। যাক, এবার আসি, বছরের প্রথমে কি ঘটবে? গতবছর, ‘৫ জানুয়ারি’ একটা টপিক থাকলেও, এবার তা নেই।‘কুকুর বিড়াল’ টাইপ বক্তব্য আর দায়সারা গোছের একটা সমাবেশ। ‘কিসসা খতম’। নো হরতাল, নো অবরোধ। আসলে, এই দিনটিকে ঘিরে আন্দোলন চাঙ্গা করা এখন শুধু কঠিন না, বলা যায়, ‘ভয়াবহ কঠিন’। লাগাতার অবরোধ, যতটা ভীতিকর ঘটনা হবে মনে হয়েছিল, কিংবা তেমন কোনো আন্দোলনে সরকার যতটা পর্যুদস্ত হবে মনে হয়েছিল, গতবছর তার কিছুই হয়নি। উল্টো মামলা আর জেল খাটবার ভয়ে বেশিরভাগ নেতাকর্মী মাটির নীচে সেঁধিয়ে গেছে। তাই গতবারের ধরা খাওয়ার স্মৃতি মাথায় রেখে, একই ভুল আবার বিএনপি করবে না বলেই ভাবা হয়েছিল। তেমনটাই হলো। প্রশ্ন ছিল, এবার কি তারা নতুন কিছু ভাববে? সে গুড়েও যথারীতি বালি। আসলে, এদেশে যেহেতু আন্দোলন বলতে সবাই হরতাল আর অবরোধই বোঝে, তাই অন্যকিছু, বিশেষ করে মানববন্ধন মার্কা ভদ্র গোছের কিছু করা, আর না করা সমান। তারপরও, একটি ঘটনার পরবর্তী প্রতিক্রিয়া কেমন হয়, তা হবে দেখার বিষয়। নিজামী সাহেবের আপিলের রায়ের পরবর্তী প্রতিক্রিয়া আর তা বাস্তবায়ন।

বিচার সংক্রান্ত ব্যাপারে, পরিস্থিতি এখন অনেকটাই পরিষ্কার, তবে গত বছরেরর শুরুতে ব্যাপারটা তেমন পরিষ্কার ছিল না। মোল্লা সাহেব কিংবা কামর“জ্জামান সাহেবের ফাঁসির পরেও মনের কোনে অনেকেরই একটা ‘কিন্তু‘’ ছিল। ‘বড় নেতাদের ক্ষেত্রে কি হবে?’ ‘কিন্তুর কারণ ছিল দুটো। গোলাম আজম কিংবা সাঈদী সাহেবের রায় ছিল এই ‘কিন্তু‘’ প্রথম কারণ। ‘কোনো ছুতায় যাবজ্জীবন হয়ে যাবে না তো?’ ‘কিন্তু’র দ্বিতীয় কারণ ছিল, ‘রায় পরবর্তী প্রতিক্রিয়া’, বিশেষ করে জামায়াতের। মোল্লা সাহেবের প্রথম রায়ের পূর্বে আর সাঈদী সাহেবের রায়ের সময়, জামায়াত যে শক্তি প্রদর্শন করেছিল, সে ব্যাপারটা আওয়ামীদের ভীত করেছে কি না? তা পুনরায় ঘটাবার ক্ষমতা জামায়াতের আছে কি না? কিংবা ঘটালে সেটা মোকাবেলার ক্ষমতা বর্তমান সরকারের আছে কি না? সেটাও হতে পারে পরের ‘কিন্তু'র কারণ।

যাক, মুজাহিদ সাহেব সেই ‘কিন্তু‘’র অবসান ঘটিয়ে দিয়ে গেছেন। তাই মোটামুটি ধারণা করা যায়, নিজামী সাহেবের ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটবে না। আর তেমন কিছু ঘটলে, তার প্রতিক্রিয়া হিসেবে জামায়াত কি করবে, তাও এখন অনেকটাই বোঝা যাচ্ছে। দুই একটা খুচরা হরতাল আর অবরোধ। বৃহস্পতিবার ছিল তেমনই এক খুচরা হরতাল। বিএনপির প্রতিক্রিয়াও মোটামুটি আগেরবারগুলোর মতোই, ‘নো কমেন্টস’ টাইপ। ‘গজামে’র একটা মিছিল আর টক শোতে একাত্তরের স্মৃতিচারণ আর আওয়ামী বন্দনা যথারীতি চলবে। প্রশ্নটা হচ্ছে, এরপরে?

জামায়াতের আরও কিছু নেতা পাইপলাইনে আছে। তাদের কি হবে? জামায়াতের কি হবে? যদি নিষিদ্ধ ঘোষিত হয়, তখন সম্ভবত ‘জামায়াত-২’ নামক দলের জম্ম হবে। আর তা হলে ব্যাপারটা বিএনপির জন্য কিছুটা শাপে বর হবে। এই ‘জামায়াত-২’কে তখন আর ‘মুক্তিযুদ্ধ বিরোধী’ বলা সম্ভব হবে না। কারণ মুক্তিযুদ্ধে বিরোধীতাকারীদের সবাই তো শাস্তি পেয়েই গেছেন। তবে সমস্যা হবে অন্যখানে। বিএনপির কি হবে? তথৈবচ?

মনে তো তাই হচ্ছে। কারণ, এখনও বিএনপি’র ভেতর তেমন কোনো ‘রিভাইভাল’ প্ল্যান দেখা যাচ্ছে না। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার মতো অবস্থায় মনে হয় নেই খালেদা জিয়া। মূল সমস্যা হচ্ছে, তার দলের নেতারা। প্রায় সবাই ব্যবসায়ী। আর তাই সরকারের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে গিয়ে, নিজের ব্যবসার বারোটা বাজাতে কেউই আগ্রহী না। বিভিন্ন অনুষ্ঠানে উদ্ভট মন্তব্য করা ছাড়া তাদের আপাতত আর তেমন কোনো কাজ নেই। ফলে ঘুরে ফিরে লন্ডন প্রবাসী সেকেন্ড ইন কমান্ড ছাড়া বিএনপি আর কোনো ভরসার স্থল দেখছে না। তিনি দেশে না ফিরলে, মনে হয় না বিএনপির তরফ থেকে, আপাতত তেমন কোনো সমস্যায় পড়বে আওয়ামীরা।

আওয়ামীদের অবস্থা নিঃসন্দেহে এখন ‘সোনায় সোহাগা’। বিএনপি পর্যুদস্ত। জামায়াতও সাইজড। মাঝে মাঝে তিড়িং বিরিং করলেও, এরশাদ সাহেবকে যখন খুশি বোতলের ভেতর ঢোকানো যায়। খুচরা দলগুলো নব্বই পরবর্তী সময়ে নিজেদের পায়ে কুড়াল মারতে মারতে এখন বিলীন হওয়ার পথে। যারা আওয়ামী লেজ হয়েছেন, তারা এখনও জোর গলায় কথা বলছেন, এই যা। বাকিদের নিয়ে আওয়ামীদের মনে হয় না কোনো সমস্যা হবে। আওয়ামী নেত্রী যেভাবে শক্ত হাতে দল সামলাচ্ছেন, তাতে মনে হয় না নেত্রীর বন্দনা ছাড়া, কারও মুখ দিয়ে আর কোনো কথা সরবে। ফলে খুব অঘটন কিছু না ঘটলে, মনে হয় এই বছরেও, এই ‘সোনায় সোহাগা’ অবস্থার পরিবর্তন হবে না। বহাল তবিয়তেই এবং সম্ভবত কোনো ‘সত্যিকারের’ হরতাল অবরোধ ছাড়াই নতুন বছরটা কাটাবে।

‘শহীদের সংখ্যা বিতর্ক’ মনে হয় অচিরেই মিলিয়ে যাবে। ডিসেম্বর আর মার্চ ছাড়া বাঙালিও মুক্তিযুদ্ধ নিয়ে ঘ্যানঘ্যান করে না, টিভি চ্যানেলও না। ‘তুই তোকারি’ ব্যাপারটার ‘এক্সটেনশান’ হয় কি না, সেটা দেখার ব্যাপার। লন্ডন থেকে মনে হয় এখন প্রতিক্রিয়া আসবে না। বিএনপি যদি কোনোদিন ক্ষমতায় আসে, তখন সম্ভবত সুদে আসলে এর প্রতিশোধ নেবে। আবার কোনো অ্যাপ বন্ধ করবার পরিকল্পনা করছেন কিনা, সেটাও দেখার ব্যাপার হবে। সব মিলিয়ে আবার কোনো মন্ত্রী নতুন কোনো কৌতুকের জš§ দেবেন কিনা, সেই অপেক্ষায়ও থাকবেন অনেকে।

নজর আন্তর্জাতিক পরিিস্থতির ওপরেও হয়তো থাকবে। সিরিয়া ঘিরে আন্তর্জাতিক রাজনীতিতে নতুন কোনো মেরুকরণ হতে যাচ্ছে কিনা, এখনও পরিষ্কার না। ইরান-সৌদি শীতল যুদ্ধ, গরম যুদ্ধে পরিণত হবে কি না, সেটাও দেখার ব্যাপার। ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ কিংবা ‘জঙ্গি সমস্যা’র কি হবে? এদেশের মসজিদগুলোতে হামলার ব্যাপারগুলোর কি কোনো সুরাহা হবে? সব মিলিয়ে, নতুন বছরে, নতুন কিছু ঘটার প্রত্যাশা তেমন নেই। যা আছে, পুরনো ঘটনাগুলো কতদূর এগোয়, সেটাই দেখার ব্যাপার। সো, নো নিউ ইয়ার। বলা যায়, ২০১৫ পার্ট ২।

লেখক : চিকিতসক ও কলামিস্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া