adv
২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি যুবরাজ, আইডিবি প্রেসিডেন্ট ঢাকায় আসছেন কাল

368001088965_111938 আন্তর্জাতিক ডেস্ক :সৌদি যুবরাজ তুর্কি বিন আব্দুল্লাহ ও ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. আহমদ মোহাম্মদ আলী সোমবার ঢাকা সফরে আসছেন।দুদিনের সফরের প্রথম দিন সোমবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাদের সাক্ষাতের কথা রয়েছে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) যুগ্ন সচিব হুমায়ুন কবির জানিয়েছেন।

পরদিন মঙ্গলবার ঘূর্ণিঝড় সিডরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্ষতিগ্রস্ত এলাকায় ‘ফায়েল খায়ের’ নামে একটি প্রকল্পের অধীনে নির্মিত কয়েকটি স্কুল কাম সাইক্লোন শেল্টারের উদ্বোধন করবেন তারা।

মঙ্গলবারই সৌদি যুবরাজ ও আইডিবি প্রেসিডেন্টের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

যুগ্ন সচিব হুমায়ুন বলেন, গত অক্টোবরে জেদ্দায় সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে যৌথ অর্থনৈতিক সহযোগিতা (জেইসি) সভায় সৌদি প্রতিনিধি দলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়। পরে ডিসেম্বরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের রিয়াদ সফরের সময়ও সৌদি যুবরাজকে সফরের আমন্ত্রণ জানানো হয়। ওই আমন্ত্রণ গ্রহণ করেই যুবরাজ বাংলাদেশ সফরে আসছেন।

আইডিবির অধীনে ফায়েল খায়ের প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে ১৮০টি বিদ্যালয় ও ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণকাজ চলছে। এর মধ্যে ২০১৪ সালের ২৮ এপ্রিল ২৪টি আশ্রয়কেন্দ্র ও স্কুল নির্মাণের কাজ শেষ করে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করাও হয়েছে।

গত ডিসেম্বরের মধ্যে বাকী ১৫৬টি স্কুল কাম সাইক্লোন শেল্টার শেষ করার লক্ষ্য ছিল, যেগুলো মঙ্গলবার দুই অতিথি উদ্বোধন করবেন বলে ধারণা করা হচ্ছে।

২০০৭ সালে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল দিয়ে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘সিডর’ বয়ে গেলে বিস্তৃত অঞ্চল বিধ্বস্ত হয়। ওই সময় নাম প্রকাশ না করে এক সৌদি ধনকুবের দুর্গত এলাকার উন্নয়নে ১৩ কোটি ডলার দান করেন। আইডিবির পরিচালনায় ওই অর্থ দিয়ে স্কুল কাম সাইক্লোন শেল্টার তৈরির উদ্যোগ নেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া