adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমাবেশে ব্যাপক লোক সমাগমের টার্গেট আওয়ামী লীগের

109995_f2ডেস্ক রিপোর্ট : ৫ই জানুয়ারি ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ ও রাসেল স্কয়ারে দুটি জনসভা করেছে সরকারি দল। সপ্তাহ না গড়াতেই রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আবারও একটি বড় জনসভার প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। একাত্তরের ১৬ই ডিসেম্বর বিজয় লাভের পর পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে ওই দিন রাজধানীর রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) স্বাধীন দেশের মাটিতে পা রাখেন স্বাধীনতার স্থপতি   
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটিকে উপলক্ষ করে নানা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে ১১ই জানুয়ারি সোমবার বেলা আড়াইটায় বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, কেন্দ্রীয় ও মহানগরের শীর্ষ নেতারাও সমাবেশে বক্তব্য রাখবেন। প্রথমে ১০ই জানুয়ারি রোববার একই স্থানে সমাবেশের দিনক্ষণ নির্ধারণ হলেও ওই দিন টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের বিষয়টি আমলে নিয়ে ১১ই জানুয়ারি সমাবেশের সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগের নীতিনির্ধারণী মহল। 
দলীয় সূত্রে জানা গেছে, ইতিমধ্যে জনসভাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ। দলটির কেন্দ্রীয় পর্যায়ের নেতারা জনসভায় ব্যাপক লোকসমাগম ঘটিয়ে সরকারের ধারাবাহিক জনপ্রিয়তার প্রমাণ দিতে মরিয়া। জনসভাকে ‘জনসমুদ্রে’ পরিণত করতে চান তারা। গেল সপ্তাহে ৫ই জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ঘোষণা দিয়েছিল বিএনপি। একই দিন ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে একই স্থানে জনসভার ঘোষণা দেয় আওয়ামী লীগ। একই স্থানে পালটাপালটি সমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা মহানগর পুলিশ সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ ও বিএনপি কাউকেই জনসভার অনুমতি দেয়নি। পরে আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউ ও রাসেল স্কয়ারে দুটি এবং বিএনপি নয়া পল্টনে তাদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে। গত সপ্তাহের রাজনৈতিক উত্তাপ কাটিয়ে সোমবার সোহরাওয়ার্দীতে সমাবেশ করছে আওয়ামী লীগ। 
এদিকে আওয়ামী লীগের সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি শুরু করেছেন দলটির কেন্দ্রীয় ও ঢাকা মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দ। দলীয় সূত্রে জানা গেছে, সমাবেশে যাতে বিপুল মানুষের সমাগম ঘটানো যায় সে লক্ষ্যে দিনরাত ব্যস্ত সময় পার করছেন নেতারা। ইতিমধ্যে জনসভাকে সফল করতে শুরু হয়েছে ব্যাপক শোডাউনের প্রস্তুতি।  সমাবেশকে উপলক্ষ করে ব্যাপক লোকসমাগম ঘটিয়ে সরকারের জনপ্রিয়তার জানান দিতে চান তারা। এ লক্ষ্যে কয়েক দিন ধরেই বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও ধানমন্ডিস্থ দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সহযোগী সংগঠন, ঢাকার বিভিন্ন সংসদীয় এলাকার সংসদ সদস্য, ঢাকার পার্শ্ববর্তী জেলাসমূহের তৃণমূলের নেতাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন দলের দায়িত্বশীল শীর্ষ নেতারা। বৈঠক শেষে দলের কেন্দ্রীয় ও মহানগরের একাধিক শীর্ষ নেতা আলাপকালে জানান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বিশাল সমাবেশের প্রস্তুতির লক্ষ্যেই এসব বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দলের কেন্দ্রীয় শীর্ষ নেতৃবৃন্দ দলের ভ্রাতৃপ্রতিম, সহযোগী ও পেশাজীবী সংগঠনগুলোকে সমাবেশের দিন ব্যাপক লোকসমাগমের নির্দেশ দিয়েছেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১১ই জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় জনসভা সফল করার আহ্বান জানিয়েছেন। শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন, ওইদিনের  জনসভায় প্রমাণ হবে- এ দেশের মানুষ শান্তি চায়, উন্নয়ন চায় এবং জননেত্রী শেখ হাসিনাকে চায়। হানিফ আরও বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল নাগরিককে আমরা আহ্বান জানাবো- দলে দলে যোগ দিয়ে সেই জনসভাকে জনসমুদ্রে পরিণত করুন।
আওয়ামী লীগের দায়িত্বশীল নেতাদের দাবি ঐতিহাসিক দিবস উপলক্ষে প্রতিবছরই দলের পক্ষে নিয়ম করে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। এ বছরও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হবে। ইতিমধ্যে জনসভাকে সফল করতে শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। জানতে চাইলে আওয়ামী লীগের একজন দায়িত্বশীল কেন্দ্রীয় নেতা মানবজমিনকে বলেন, সমাবেশের বিষয়টি আসলে জনপ্রিয়তা প্রমাণের নয়। বিএনপির চাইতে আওয়ামী লীগের জনপ্রিয়তা সবসময়ই বেশি। এটি আওয়ামী লীগের রুটিন ওয়ার্কের অংশ। প্রতিবছর এই দিনে আওয়ামী লীগ সমাবেশ সহ নানা কর্মসূচি পালন করে। তিনি বলেন, ১০ই জানুয়ারি (বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস) ইতিহাসের অংশ। ওই দিনই জাতির পিতা রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এসে স্বাধীন দেশের মাটিতে পা রাখেন। এই দিনটি আওয়ামী লীগ প্রতিবছরই পালন করে। কর্মসূচিতে জনসভাও থাকে। এ বছরও তা পালন করা হবে। ইতিমধ্যেই জনসভাকে ঘিরে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। আমরা ব্যাপক জনসমাগমের প্রস্তুতি নিচ্ছি। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস দীর্ঘ চার দশকের বেশি সময় ধরে পালন করে আসছে। এ উপলক্ষে সোহরাওয়ার্দীতে সমাবেশের আয়োজন করা হয়েছে। সমাবেশের প্রস্তুতিও ব্যাপকভাবে শুরু হয়েছে। তবে, কি পরিমাণ লোকসমাগম হয় সেটি ধারণার ওপর বলা যাবে না। আশা করি প্রতিবছর যে পরিমাণ জনসমাগম হয় এবারও এর ব্যতিক্রম হবে না। দলটির গুরুত্বপূর্ণ একজন সাংগঠনিক সম্পাদক  বলেন, ১১ই জানুয়ারির জনসভাকে সফল করার জন্য ইতিমধ্যে আমরা ব্যাপক প্রস্তুতির অংশ হিসেবে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনসহ পেশাজীবী সংগঠনগুলোর সঙ্গে বৈঠক করেছি। তাদের দিকনির্দেশনাও দেয়া হয়েছে। আশা করছি সমাবেশে ব্যাপক লোকসমাগম হবে। ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ  বলেন, জনসভাকে সফল করার জন্য দলের শীর্ষ পর্যায় থেকে নির্দেশনা রয়েছে। ১১ই জানুয়ারি আওয়ামী লীগের জনসভাকে জনসমুদ্রে রূপান্তর করার জন্য আমরা আপ্রাণ চেষ্টা করছি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া