adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪-২ ব্যবধানে লঙ্কানদের হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের

Gold Cup-2016জহির ভূইয়া ঃ এই তো কিছুদিন আগে সাফ ফুটবলের ব্যর্থতা নিয়ে দেশে ফিওে আসে ফুটবল দল। এবার সব কিছু পেছনে ফেলে নতুন করে মাঠে নেমেছে বাংলাদেশ ফুটবল দল। এবার টার্গেট নিজেদের মাঠে বঙ্গবন্ধু গোল্ডকাপে সফলতা পাওয়া। ৬টি বিদেশী দলের অংশগ্রহনে দ্বিতীয় বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কান ফুটবল দলকে শাস-উল-হুদা যশোর স্টেডিয়ামে ৪-২ ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করেছে অধিনায়ক মামুনুল হকের বাংলাদেশ। এই মাঠেই ২০১৪ সালে বাংলাদেশ লঙ্কানদেও বিপক্ষে ১-১ ব্যবধানে ম্যাচ ড্র করেছিল।

ম্যাচে ১৭ মিনিটে এগিয়ে গিয়ে ২০ মিনিটে গোল হজম, ২২ মিনিটি আবারও গোল কওে স্বাগতিক বাংলাদেশ ৩-১ গোলে প্রথমার্ধ শেষ করে। কিন্তু দ্বিতীয়ার্ধেও শুরুতেই ৫১ মিনিটে বাংলাদেশ ডিফেন্সের ভূলে গোল হজম করে বসে (৩-২)। কিন্তু শেষ অবদি ৮৬ মিনিটে আবারও গোল আদায় করে বাংলাদেশ জয় নিশ্চিত করে। কারন দ্বিতীয়ার্ধে লঙ্কান আক্রমনে ব্যাকফুটেই ছিল বাংলাদেশ। সে পরিস্থিতিতে থেকে বেরিয়ে এসে গোল আদায় করা কঠিন ছিল। তাতে বাংলাদেশ সফল হয়েছে। 

শনিবার একই সময় মালেশিয়া ও নেপাল। ১০ জানুয়ারী বাহরাইন ও বাংলাদেশ অ-১৯ ফুটবল দল মুখোমুখি হবে। বি গ্রুপের অপর ম্যাচ মালদ্বীপ ও কম্বোডিয়া খেলবে ১১ জানুয়ারী। এই ম্যাচ দিয়েই যশোওে বঙ্গবন্ধু গোল্ডকাপের পর্ব শেষ হবে। আর বাংলাদেশ দ্বিতীয় ম্যঠঢ় খেলবে ১২ জানুয়ারী বঙ্গবন্ধু স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ৬টায়।

৪-৪-২ ফরমেটে। সাফ ফুটবলে ছিল ৫-৩-২ ফরমেট। গত ৫বছর ধওে আন্তর্জাতিক অঙ্গনে শিরোপা বঞ্চিত বাংলাদেশ।
ডফফার তালিকায় বাংলাদেশ ১৭৯ আর ৯ ধাপ পেছনে শ্রীলঙ্কান ফুটবল। দক্ষিন এশিয়াতে বাংলাদেশ ৪ নম্বরে। এক নম্বরে আফগানিস্তান।

প্রথমার্ধের শুরুতে স্বাগতিক বাংলাদেশ ব্যাকফুটেই ছিল। কিন্তু ৫ মিনিটে যেতে না যেতেই বাংলাদেশ ফুবটল দলের আক্রমন ভাগ নিজেদের আক্রমনে নিয়ে যায়। দুই পক্ষেই বেশ কয়েকটি আক্রমন রচনা করে। তবে তাতে গোল পাবার মতো ঘটনা ছিল না।

ম্যাচের ৬ষ্ঠ মিনিটে জাহিদ হোসেন, ওয়ালি ফয়সাল, নাসিরুল ইসলাম নাসির আর সাখয়াত হোসেন রনি একাধিক আক্রমন তৈরি করে। কিন্তু প্রতিটি আক্রমন প্রতিপক্ষ শ্রীলঙ্কান গোলপোস্টের পাশ দিয়ে বা উপর দিয়ে চলে যায়। এভাবেই ম্যাচের ১৬ মিনিট পর্যন্ত চলে। মাঝে মাঝে লঙ্কান আক্রমন আটকে দিয়েছে বাংলাদেশ ডিফেন্সের সোহেল রানারা। ১৭ মিনিটে আসে বাংলাদেশের আনন্দময় মুহুর্ত।

ডান প্রান্ত দিয়ে বল নিয়ে এগিয়ে যান সেন্টাল মিডফিল্ডার জাহিদ হোসেন। লঙ্কান ডিফেন্ডারকে কাটিয়ে ডান প্রান্ত থেকে বল ঠেলে দিয়ে গোলপোস্ট বরাবর। সেখানে ফাঁকায় থাকা দৌড়ে আসা মিডফিল্ডার সাখায়াত হোসেন রনি চলন্ত বলে কিক নিলেন। বল জালে জড়িয়ে গেল (১-০)। কিন্ত এক মিনিটের মধ্যেই পরিস্থিতি পাল্টে গেল। কারন পাল্টা আক্রমনে লঙ্কান মিডফিল্ডার মাধু সান ডি সিলভাকে নাসির অবৈধ ভাবে ব্যাকটেকেল করেন ছোট ডি-বক্সের ভেতরেই। থাইল্যান্ডের রেফারি শিবাকরুম সরাসরি পেনাল্টি কিকের নির্দেশ দিলেন। বাংলাদেশের গোলপোস্টের পাহারাদার শহীদুল আলম লঙ্কান ৩৩ নম্বর জার্সীধারী স্টাইকারের কিক না বুঝে ডান দিকে ঝাঁপ দিলে বল জালে পৌচ্ছে যায় (১-১)। ম্যাচে লঙ্কা ফিরে এসেছে ঠিকই, কিন্তু ২২ মিনিটে আবারও ম্যাচে বাংলাদেশ। সাখয়াত হোসেন রনি একাই করলেন দুই গোল।

অধিনায়ক মামুনুল হক কর্না কিক নিলেন। লঙ্কান গোলপোস্টের কয়েক ফুট সামনে বামপাশে বল মাটি স্পর্শ করার আগেই মাথা নিচু করে হেড নিলেন ইয়াসিন খান। লঙ্কান ডিফেন্ডারের পা ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে গেলে বাংলাদেশ ম্যাচে ২-১ ব্যবধানে লিড নেয়। ম্যাচের ৩২ মিনিটে নাসির লঙ্কান গোলরক্ষককে একা পেয়ে কাটাতে সক্ষম হলেও বলের গতি বেশি থাকায় ফাঁকা পোস্টের বল জালে পাঠাতে ব্যর্থ হলেন। না হলেও গোলের সংখ্যা তখনই বেড়ে যায়। সেটা হল ৪৩ মিনিটে। কারন বামপ্রান্ত দিয়ে সোহেল রানাকে ফাউল করলে ডি-বক্সের বাইরে থেকে কিক নেবার সুযোগ মেলে জাহিদের। নাবিদ জীবন জাহিদের কিক থেকে বল জালে পাঠালে ব্যবধান বেড়ে দাঁড়ায় ৩-১। শেষ অবদি প্রথমার্ধের খেলা ৩-১ ব্যবধানেই শেষ হয়।

ম্যাচ দ্বিতীয়ার্ধে শুরু হলে লঙ্কানরা সফলতা দেখায়। কারন দ্বিতীয়ার্ধে দেখা গেল অন্য লঙ্কান ফুটবল দলকে। এ যেন নতুন করে উজ্জীবিত এক ফুটবল দল। আর বাংলাদেশ যেন তেল ফুরিয়ে যাওয়া পথে হারিকেনের সলতে। দ্বিতীয়ার্ধে বাংলাদেশকে দেখা গেল লঙ্কান আক্রমন আটকাতে ব্যন্ত। আর লঙ্কানরা মুহু মুহু আক্রমনে ব্যস্ত করে দিলে বাংলাদেশের ডি বক্স।

দ্বিতীয়ার্ধের ৭ মিনিটে আর মোট ৫২ মিনিটে মধ্য মাঠ থেকে বল টেনে নিয়ে চাতুরাঙ্গা সাঞ্জিবা কাটিয়ে এগিয়ে যান। বাংলাদেশের ডিফেন্ডার জামাল ভূইয়ায় ভুলে ফাঁকায় পেয়ে যান গোলক্ষকক শহীদুলকে। বল জালে যেতে ভূল হয়নি (৩-২)। 

ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত চলে লঙ্কানদের আক্রমন পর্ব। তবে এর মধ্যে বাংলাদেশের একাধিক আক্রমন রচনা হলেও তা ছিল লক্ষ্যহীন। ৭১ মিনিটে লঙ্কান আক্রমনের নমুনা হিসেবে দর্শক দেখেছে জিনানা রুবানা আহত হয়ে মাঠের বাইরে চলে যান। যদিও তিনি পরে মাঠে ফিরে আসেন। তবে ম্যাচের শেষ দিকে বাংলাদেশ কিছুটা আক্রমনের নতুন ধারা তৈরি করে।  শেষ ১০ মিনিটে লঙ্কানকে একক ভাবে আক্রমনের সুযোগ দেয়নি মামুনুরের বাংলাদেশ। তবে লঙ্কানরা মুহু মুহু আক্রমন রচনা কওে ম্যাচে ড্র করার চেস্টা চালায়।

কিন্তু ৮৬ মিনিটে বাংলাদেশের গোলরক্ষক শহীদুল লম্বা কিক সোজা মিড ফিল্ড পেরিয়ে লঙ্কান বড় ডি বক্সের ভেতরে মাটিতে পড়ার আগে লঙ্কান ডিফেন্ডারের মাথায় লেগে গোলক্ষকের মাথার উপর দিয়ে পেছনে চলে যায়। সাখয়াত হোসেন রনি ঐ জটলা থেকে বেরিয়ে বলের পেছনে দৌড় দিলে বল জালে জড়িয়ে যাবার আগেই কিক নিলেন (৪-২)। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া