adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাচার হওয়া ১৮ তরুণী বাংলাদেশে ফিরছে আজ

taruni_111576ডেস্ক রিপোর্ট : ভালো চাকুরির আশায় প্রতারিত হয়ে ২ বছর আগে ভারতে পাচার হওয়া ১৮ জন বাংলাদেশি যুবতীকে ফেরত পাঠাচ্ছে ভারত সরকার।

শুক্রবার ২টা থেকে বিকেল ৫টার মধ্যে ভারতের পেট্রোপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করবে।

এসময় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের নিকট থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ১০ তরুণীকে এবং যশোর রাইটস নামে একটি এনজিও সংস্থা অপর  ৮ তরুণীকে গ্রহণ করবে। পরে এনজিও সংস্থাগুলো তরুণীদের নিজ নিজ পরিবারের কাছে পৌঁছে দেবে।

ফেরত আসা তরুণীদের মধ্যে ৮ জনের নাম পাওয়া গেছে। এরা হলেন, ঝিনাইদহের নয়ন তারা (২৪), বাগেরহাটের আকলিমা (২১), নড়াইলের সাথি (২৯),ইতি (১৮), মৌলভিবাজারের নন্দিনী (২১), যশোরের হালিমা খাতুন (২৩),জেসমিন (১৭) ,হালিমা বেগম (২৫), মিনা (৩০) ও সুমা (২০)।

অন্য ১০ তরুণীর বাড়ি পটুয়াখালী, বরিশাল, চট্রগ্রাম ও খুলনা জেলার বিভিন্ন অঞ্চলে।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর জেলা সমন্বয়কারী কর্মকর্তা এবিএম মুহিত হোসেন ও যশোর রাইটস এর তথ্য অনুসন্ধান কর্মকর্তা তৌফিক হোসেন জানান, ইতিমধ্যে প্রয়োজনীয় কাগজ পত্র তারা হাতে পেয়েছেন। দু’বছর আগে ভারতীয় পুলিশ এসব মেয়েদের বিভিন্ন শহরে পাচারকারীদের কাছ থেকে উদ্ধার করে আদালতে পাঠায়। পরে বোম্বায়ের রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে।এরপর বাংলাদেশি এনজিও সংস্থার সহযোগিতায় স্বদেশ প্রত্যাবর্তন আইনে আটককৃত মেয়েদের ফেরত পাঠাচ্ছে ভারত সরকার।

ফেরত আসা মেয়েরা যদি বাংলাদেশি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায়, তাহলে তারা আইনি সহযোগিতা করবেন বলেও জানান এই দুই কর্মকর্তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া