adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ষণের পরে সরাসরি সম্প্রচার

1452183636-rep-screenshotআন্তর্জাতিক ডেস্ক :ধর্ষণের শিকার হয়ে নিজের ভয়াবহ অভিজ্ঞতার কথা সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানালেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাসিন্দা এক তরুণী।  সম্প্রতি দক্ষিণ আফ্রিকার একটি হোস্টেলের বাথরুমে ধর্ষণের শিকার হন। এরপরই নিজের ইনস্টাগ্রামের লাইভ ব্লগিংয়ে সেই ভয়াবহ অভিজ্ঞতা বর্ণনা করেন তিনি।

তাঁর ব্যখা, ধর্ষণের শিকার হয়েও তিনি সবার সামনে এসেছেন যাতে এই ধরনের ভয়ঙ্কর অভিজ্ঞতার বর্ণনার সাহস সব নারীরই হয়। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট ‘ধর্ষিতা’ ওই তরুণীর পরিচয় প্রকাশ করেছে। ২৭ বছরের ওই তরুণীর নাম অ্যাম্বার আমর। অ্যাম্বার নিজেও একজন মানবাধিকারকর্মী। যিনি দক্ষিণ আফ্রিকাতে গেছেন ‘ধর্ষণ বন্ধ করো, শিক্ষিত হও’ শীর্ষক একটি প্রচারণার কাজে। গত সপ্তাহে অ্যাম্বার ইনস্টাগ্রামে একটি ছবি আপলোড করেন। যাতে দেখা যায়, একটি বাথরুমের মেঝেতে বসে কাঁদছেন অ্যাম্বার।

আর ওই ছবির নিচেই ‘ধর্ষণের’ ঘটনার বর্ণনা দিয়েছেন তিনি। অ্যাম্বার জানান, দুই দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। এরপর হোস্টেলের এক ব্যক্তি তাঁকে গোসল করাতে বাথরুমে নিয়ে যায়। এরপর সেখানে তাঁকে হাঁটু গেড়ে বসতে বাধ্য করেন ওই পুরুষ। এরপর অ্যম্বার তাঁকে থামতে বললেও থামেননি ওই ব্যক্তি। বরং আরো উগ্র হয়ে উঠে জোর করে তাঁকে হাঁটু গেড়ে বসতে বাধ্য করেন। একপর্যায়ে শারীরিক দুর্বলতার জন্য জ্ঞান হারিয়ে ফেলেন অ্যাম্বার। কিন্তু কিছুক্ষণ পরই সম্বিত ফিরে পেয়ে আবিষ্কার করেন ওই লোক তাঁর সাথে সম্ভোগে লিপ্ত। অ্যাম্বারের বর্ণনায় ধর্ষণের ওই চিত্রটি উঠে এসেছে এভাবেই। ধর্ষণের পর যত্ন করে তাঁকে গোসল করিয়ে দেন ধর্ষক নিজেই।

লাইভ ব্লগিং- ওই তরুণী বলেন, যখন আমাকে ধর্ষণের পর লোকটি চলে গেল তখন আমার মনে লজ্জা, ঘৃণা ও ব্যথা ছাড়া আর কোনো অনুভূতিই কাজ করেনি। আমার কাছে ধর্ষণের অভিজ্ঞতা এই প্রথম, আর আমি খুবই অসহায় হয়ে আবিষ্কার করলাম এই ভয়াবহ অনুভূতির ভেতর দিয়ে যাওয়ার পর একজন ধর্ষিতা কী অনুভব করে। এর পরই আমি ভাবলাম আমার বসে থাকলে চলবে না। এই ঘটনা জানাতে হবে মানুষকে। আমার জন্য নয়, সেই সব নারীর জন্য যারা বছরের পর বছর এই নির্মম অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়ার পরও মুখ খুলতে সাহস পায় না। ধর্ষণের পর ঘটনাস্থল থেকে ছবি প্রকাশের পর ইনস্টাগ্রামে আরও দুটি ছবি প্রকাশ করেন অ্যাম্বার। যার একটিতে তিনি একটি ‘ধর্ষণ পরীক্ষা যন্ত্রের’ উপর শুয়ে আছেন।

তিনি বলেন, আমি জানি অনেকেই এখন আমাকে অভিযুক্ত করবেন, কেন আমি ওই ব্যক্তিকে আমাকে গোসল করাতে নিয়ে যেতে দিলাম। কিন্তু আমি অসুস্থাবস্থায় আমাকে গোসল করিয়ে আনতে বলেছি, আমি তাঁকে ধর্ষণের আমন্ত্রণ জানাইনি। এটা কোনো ব্যাপার নয় যে আমি তাকে চুমু খেয়েছি কি না, সে মাতাল ছিল কি না এবং এটাও কোনো ব্যাপার নয় আমি অসুস্থ অবস্থায় গোসল করতে তাঁর সাহায্য নিয়েছি। কিন্তু আমি তাঁকে আমার প্রতি হিংস্র আচরণ করতে বলিনি, আমাকে রক্তাক্ত করার অধিকার তাঁকে দেইনি। আমি তাঁকে বলিনি আস, আমাকে ধর্ষণ করো। এরপরে তিনি স্থানীয় পুলিশকে আক্রমণ করেন, কেন না তিনি অভিযোগ জানানোর পরেও তারা সহায়তা করে নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া