adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তার অজুহাত দেখিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপ খেলতে আসছে না ঢাকায়

australia_97451স্পোর্টস ডেস্ক :  নিরাপত্তার অজুহাত দেখিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে বাংলাদেশে আসছে না অস্ট্রেলিয়া। এর আগে, গত অক্টোবরে নিরাপত্তার কারণ দেখিয়ে বাংলাদেশ সফরে আসেনি অস্ট্রেলিয়ার সিনিয়র দল।

আগামী ২৭ জানুয়ারি চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে যুব বিশ্বকাপের আসর। এই আসরে অস্ট্রেলিয়ার গ্রুপে রয়েছে ভারত, নেপাল ও নিউজিল্যান্ড।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান সেন ক্যারোল গত সপ্তাহে বাংলাদেশের সরকারি ও ক্রিকেট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে গেছেন। দেশে ফিরে তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন।

এরপর অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রাধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, আমরা সবসময় অস্ট্রেলিয়া দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি। এ কারণে আমরা টুর্নামেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছি।

তিনি আরও বলেছেন, আমরা আইসিসি নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে কাজ করেছি এবং বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে পর্যবেক্ষণ করেছি। এ বিষয়ে আমরা আমাদের খেলোয়াড়, কর্মকর্তা ও খেলোয়াড়দের পিতামাতাকে আপডেট তথ্য দিয়েছি।

তিনি বলেছেন, আমাদেরকে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত বছর অক্টোবরে যখন অস্ট্রেলিয়া দল বাংলাদেশ সফর স্থগিত করেছিল তখনকার মতই এখন বাংলাদেশে অস্ট্রেলিয়ার নাগরিকদের ভ্রমণে নিরাপত্তা হুমকি রয়েছে।

সাদারল্যান্ড যোগ করেছেন, বাংলাদেশে অবস্থান করা ডিপ্লোম্যাটিক স্টাফ পরিবারকে অস্ট্রেলিয়া সরকার দেশে ফিরতে বলেছে।

সাদারল্যান্ড বলেছেন, আমরা যে তথ্য ও পরামর্শ পেয়েছি তাতে আমাদের এমন সিদ্ধান্ত নেয়া ছাড়া বিকল্প কোনও পথ ছিল না।

তিনি বলেছেন, আমরা এ সিদ্ধান্ত হালকাভাবে নেয়নি। এর জন্য আইসিসি ও বিসিবিকে খানিকটা ঝামেলায়ও পড়তে হবে। আমরা এর জন্য ক্ষমা চাচ্ছি।

এর আগে গত বছর অস্ট্রেলিয়া যখন বাংলাদেশ সফর স্থগিত করেছিল তখন বাংলাদেশের পক্ষ থেকে তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার আশ্বাস দেয়া হয়েছিল। তারপরও তারা সফর স্থগিত করেছিল।

অস্ট্রেলিয়ার ওই সফর স্থগিত করার পর জিম্বাবুয়ে দল, জিম্বাবুয়ে নারী দল ও জিম্বাবুয়ে অনূর্ধ্ব-১৯ দল বাংলাদেশ সফর করে গেছে। এছাড়া অস্ট্রেলিয়া সহ কয়েকটি ফুটবল দলও বাংলাদেশ সফর করেছে। এই যুব বিশ্বকাপে মোট ১৬টি দল অংশ নিবে। তার মধ্যে শুধু অস্ট্রেলিয়াই টুর্নামেন্ট থেকে নিজেদের প্রত্যাহার করে নিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া