adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইএসের নতুন জিহাদি জন

1601o_97311আন্তর্জাতিক ডেস্ক :  ইসলামিক স্টেটের (আইএস) নতুন ‘জিহাদি জন’ আসছে। আইএসের প্রকাশিত বিভিন্ন ভিডিওতে জিহাদি জন নামে পরিচিত মোহাম্মদ এমওয়াজি যে ভুমিকা পালন করতেন, নতুন ভিডিওতে এমনই ভূমিকা পালনকারী হিসেবে দেখা যাচ্ছে একজনকে।

মাস দুয়েক আগে সিরিয়ার রাকায় দ্রোন হামলায় নিহত হন মোহাম্মদ এমওয়াজি।

আইএসের সম্প্রতি প্রকাশিত একটি ভিডিও পরীক্ষা করে দেখছে ব্রিটেনের নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো, যেখানে মুখোশ পরা এক বালককে দেখা গেছে যে ব্রিটিশ ইংরেজি উচ্চারণে কথা বলছে।

এই ভিডিওতে জাম্প-স্যুট পরা পাঁচ ব্যক্তিকে কোনো এক অজ্ঞাত মরুভূমিতে গুলি করে হত্যার দৃশ্য দেখানো হয়। এই হত্যাকাণ্ডের পর ওই ভিডিওতে আনুমানিক ছয়-সাত বছর বয়সী ছেলেটিকে দেখা যায় অস্ত্র হাতে নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে বিদ্রূপ করে কথা বলছে এবং ব্রিটেন দখল করার হুমকি দিচ্ছে।

আইএস এর আগেও এ ধরনের হত্যার ভিডিও প্রকাশ করেছে এবং জিহাদি জন নামে পরিচিত ব্রিটিশ নাগরিক মোহাম্মদ এমওয়াজিকে এসব ভিডিওতে অংশ নিতে দেখা গেছে।

বিবিসির মধ্যপ্রাচ্যবিষয়ক সম্পাদক অ্যালান জনস্টন বলছেন, নতুন এই ভিডিওতে জিহাদি জনের জায়গায় আইএসের মুখপাত্র হিসেবে আরেকজন আসছেন বলেই মনে হচ্ছে। তিনি বলেন,“মুখোশ পরা এই জঙ্গি অন্তত ব্রিটিশ টেলিভিশন দর্শকদের কাছে আইএসের নতুন মুখপাত্র হিসেবে পরিচিত হতে যাচ্ছে।“

বিবিসির নিরাপত্তাবিষয়ক সংবাদদাতা গর্ডন ক্যারেরা বলছেন, দুই মাসেরও কম সময় আগে দ্রোন হামলায় নিহত হন জিহাদি জন মোহাম্মদ এমওয়াজি। গোয়েন্দা সূত্রগুলো তার অবস্থান সিরিয়ার রাকায় নিশ্চিত করার পর তার ওপর হামলা চালানো হয়।

গর্ডন ক্যারেরা বলেন, সর্বশেষ ভিডিওতে এসব কথিত গুপ্তচরের হত্যার মধ্য দিয়ে এটা বোঝা যাচ্ছে যে আইএসের বিরুদ্ধে যারা তথ্য জোগান দিচ্ছে, আইএস এখন তাদের খুঁজে বের করার চেষ্টা করছে।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া