adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্তমান সরকার হাফ-রাজাকারের চরিত্র নিয়ে দেশ পরিচালনা করছে

photo-1451661182ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সৌদি আরবের জোটে বাংলাদেশের অংশগ্রহণ সংবিধান লঙ্ঘনের সমান। বর্তমান সরকার হাফ-রাজাকারের চরিত্র নিয়ে দেশ পরিচালনা করছে।

 শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ১ জানুয়ারি সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবসে আলোচনাকালে সেলিম এসব কথা বলেন।

সিপিবি সভাপতি বলেন, ‘আমরা পাকিস্তানের গোলামি ছিন্ন করেছিলাম আমেরিকার গোলাম হওয়ার জন্য নয়। এখন দেশকে আমেরিকার গোলামে পরিণত করা হয়েছে। সরকার খাল কেটে কুমির আনার ব্যবস্থা করছে। জনগণ ও সংসদে কোনো আলোচনা ছাড়াই সৌদি আরবের জোটে অংশগ্রহণ সংবিধান লঙ্ঘনের সমান। কারণ বাংলাদেশ জোটনিরপেক্ষ দেশ।’

গণতন্ত্রের পথ আরো প্রশস্ত করার দাবি জানিয়ে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘সরকার এরই মধ্যে একটি স্লোগান তুলেছে যে আগে উন্নয়ন তারপর গণতন্ত্র। আমি বলব, তাহলে আপনি (শেখ হাসিনা) পার্লামেন্টে একটি সিদ্ধান্ত নিয়ে চার নীতি থেকে আপাতত গণতন্ত্র শব্দটা স্থগিত করে দেন। কিন্তু সেটা না করে আপনি বলেন, গণতন্ত্র আপাতত পেছনে ফেলে দিলাম। সে হিসেবে আমি মাঝে মাঝে বলি, যারা চার নীতি মানে না, তারা রাজাকার। আর যারা দুই নীতি মানে না, তারা হাফ-রাজাকার। তাহলে বর্তমান সরকার হাফ-রাজাকারের চরিত্র নিয়ে দেশ পরিচালনা করছে।’

সিপিবি সভাপতি বলেন, ‘সরকার বলে আমরা এখন মালয়েশিয়ার পথ অনুসরণ করি। মাহাথিরের পথ অনুসরণ করি। তাহলে বলেন, আমরা মালয়েশিয়ার পথ গ্রহণ করলাম। আর মুক্তিযুদ্ধের পথ পরিত্যাগ করলাম। মালয়েশিয়া আর মাহাথিরের পথ; আর মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর পথ পরস্পরবিরোধী। দুইটা একসাথে চলতে পারে না। আজকে তাই এ সরকারকে জবাব দিতে হবে যে মুক্তিযুদ্ধের পথে আমরা থাকতে চাই। সে পথে আপনারা ফিরে আসবেন কি না? আজ সে লক্ষণ দেখা যাচ্ছে না। বরঞ্চ চেষ্টা করলেও সে পথে আর ফিরে আসতে পারবে না। কারণ আওয়ামী লীগের চরিত্র বদলে গেছে। তাদের চরিত্র এখন লুটেরা ধনিক শ্রেণীর দ্বারা পরিচালিত দল। এখান থেকে উদ্ধার করার জন্য যে বিরোধী দল তার চরিত্রও স্পষ্ট। তারা জামায়াতকে আশ্রয়-প্রশ্রয় দিয়ে লালন-পালন করছে। মানুষের চিন্তাভাবনাকে অন্য পথে পরিচালনা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই বিরোধী দল হিসেবে ভূমিকা রাখার ক্ষমতা হারিয়ে ফেলছে।’

১৯৭৩ সালের ১ জানুয়ারি ভিয়েতনামে মার্কিন সামরিক আগ্রাসনের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের গুলিতে শহীদ হয় মতিউল ইসলাম ও মির্জা কাদের। এ ঘটনার স্মরণে আজ ১ জানুয়ারি দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে প্রগতিশীল গণসংগঠনগুলো।

সকালে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার, উদীচীর সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ।

ড. এম এম আকাশ বলেন, ‘এ ঘটনার সময় আমি ঢাকা কলেজের ছাত্র ছিলাম। মানুষ তখন সাম্রাজ্যবাদের ওপর ক্ষিপ্ত ছিল। তখন আমাদের মূল লক্ষ্য ছিল সাম্রাজ্যবাদ উৎখাত করা, শেখ মুজিবকে ক্ষমতা থেকে নামানো নয়। কিন্তু এখন সাম্রাজ্যবাদের রূপ পাল্টে গেছে। নব্বই সাল-পরবর্তী সাম্রাজ্যবাদ হীনবল হয়ে পড়েছে। আমেরিকার কাছে এখন আর টাকা নেই। টাকা এখন চলে গেছে চীনের কাছে।’

ড. আনু মুহাম্মদ বলেন, সে সময়ের ভিয়েতনামের নিরস্ত্র মানুষ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করে যে উদ্দীপনা তৈরি করেছিলেন সেটা বাংলাদেশের মুক্তিযুদ্ধকে অনুপ্রাণিত করেছে। বাংলাদেশেও এই লড়াইয়ের ধারাবাহিকতায় মতিউল-কাদের শরিক হয়েছিলেন। তাদের স্মৃতি আমাদের বর্তমান লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ধরে রাখতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া