adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টাকার খেলা আইপিএলে টাকা নিয়ে লুকোচুরি

ipl_bgস্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অর্থের ছড়াছড়ি হয়ে থাকে। বিশ্বব্যাপি ক্রিকেটারদের বিপুল পরিমান অর্থের বিনিময়ে দলে ভিড়িয়ে থাকে টুর্নামেন্টের দলগুলো। এক কথায় বর্তমান প্রেক্ষাপটে ক্রিকেটকে হাতের মুঠোয় রেখেছে টি-টোয়েন্টি ফরম্যাটের এই হাইভোল্টেজ টুর্নামেন্টটি। তবে এই লিগেই এবার বেরিয়ে আসলো অর্থের কারসাজির খরব। 

আইপিএলে বিগত দিন যা হয়নি শশাঙ্ক মনোহরের অধীনে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) তা করে দেখালো। গত আটটি আইপিএলে ফ্র্যাঞ্চাইজি দলের থেকে পাওয়া বিভিন্ন ক্রিকেটারদের টাকার অঙ্ক যেটা প্রকাশ করেছিলো, আসলে তার চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছেন অনেক তারকা ক্রিকেটার। কিন্তু এবার বিসিসিআই ওয়েবসাইটে সরকারি ভাবে জানিয়ে দেওয়া হল আইপিএলে ক্রিকেটারদের আসল পারিশ্রমিকের অঙ্কটা আসলে কত!
কিছু ক্রিকেটারের আইপিএল বেতনের ক্ষেত্রে এর বিপরীত নজিরও আছে। যে অর্থ তাকে দেওয়া হয়েছে বলে এতদিন প্রকাশ পেয়েছে, আসলে সেই ক্রিকেটার তার চেয়ে কম অঙ্ক পেয়েছেন। আবার এ ব্যাপারে তিন নম্বর দলও আছে। যাদের প্রকাশ পাওয়া পেমেন্ট আর আসল পেমেন্ট দুটোই  সমান।
বোর্ডের ওয়েবসাইটে বের করে দেওয়া আইপিএলে ক্রিকেটারদের আসল পারিশ্রমিকের তালিকায় দেখা যায়, ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু থেকে আসলে ১৫ কোটি (ভারতীয় রূপি) পেলেও সেটা দেখানো হয়েছে সাড়ে ১২ কোটি। আবার ভারতের ওয়ানডে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, যাকে আইপিএলের নবম আসরে পুনের হয়ে খেলতে দেখা যাবে- তার এত বছর চেন্নাই সুপার কিংসে দেখানো পারিশ্রমিক আর আসল পারিশ্রমিক একই। ধোনির মূল্য সাড়ে ১২ কোটি।

আবার কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীরের ক্ষেত্রে প্রকাশিত পেমেন্ট সাড়ে ১২ কোটি হলেও আসলে তার পারিশ্রমিক আড়াই কোটি কম, ১০ কোটি রুপি।

এদিকে আগামী ০৪ জানুয়ারি লোধা কমিটির সংশোধনী রিপোর্ট দেওয়ার নির্দিষ্ট সময় বেধে দেওয়া হয়েছে। তার ঠিক আগেই আইপিএলে ক্রিকেটারদের প্রকাশ পাওয়া পারিশ্রমিক আর আসল পারিশ্রমিকের মধ্যে কারচুপি ওয়েবসাইটে প্রকাশ করে শশাঙ্ক’র বোর্ড নিজেদের স্বচ্ছতা বোঝাতে চাইছে বলে মনে করছে ক্রিকেটমহল। 

নিচে আইপিএলে পারিশ্রমিক পাওয়া শীর্ষ ১০ ক্রিকেটারের প্রকাশিত দাম ও আসল দাম ভারতীয় রূপিতে (কোটি) দেওয়া হলো:

বিরাট কোহলি- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১৫
মাহেন্দ্র সিং ধোনি- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১২.৫
গৌতম গম্ভীর- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১০
সুরেশ রাইনা- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ৯.৫
শিখর ধাওয়ান- প্রকাশিত দাম ১২.৫ ও আসল দাম ১২.৫
ক্রিস গেইল- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৮.৪
এবি ডি ভিলিয়ার্স- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৯.৫
হরভজন সিং- প্রকাশিত দাম ৫.৫ ও আসল দাম ৮
রবিচন্দ্রন অশ্বিন- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৭.৫
সুনীল নারিন- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৮
কাইরন পোলার্ড- প্রকাশিত দাম ৯.৫ ও আসল দাম ৯.৭
ব্র্যান্ডন ম্যাককালাম- প্রকাশিত দাম ৭.৫ ও আসল দাম ৩.২৫

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া