adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্লগার রাজীব হত্যায় দুইজনের মৃত্যুদণ্ডের আদেশ – একজনের যাবজ্জীবন

27-rajib_96821ডেস্ক রিপোর্ট : গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক ও ব্লগার রাজীব হায়দার শোভন হত্যা মামলায় দুই আসামির ফাঁসি এবং একজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। অন্য আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক সাঈদ আহম্মেদ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্তরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফয়সাল বিন নাইম ওরফে দ্বীপ এবং রেদোয়ানুল আজাদ রানা। দ্বীপ আটক থাকলেও রানা পলাতক রয়েছেন। এছাড়া অপর আসামি মাকসুদুল হাসান অনিককে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

২০১৩ সাল থেকে চলতি বছর ৩১ অক্টোবর পর্যন্ত দেশের ছয় জন ব্লগারকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। যার প্রথম শিকার ছিলেন ব্লগার রাজীব হায়দার।

গত ২৮ ডিসেম্বর রায় ঘোষণার এদিন ঠিক করা হয়। ওই ট্রাইব্যুনালের স্পেশাল পাবলিক প্রসিকিউটর মাহবুবু রহমান জানিয়েছেন, বৃহস্পতিবার বেলা ১২টার দিকে এ রায় ঘোষণার হতে পারে।

২০১৩ সাল থেকে চলতি বছর ৩১ অক্টোবর পর্যন্ত ছয়জন ব্লগার হত্যাকাণ্ডের শিকার হন। তাদের মধ্যে ব্লগার রাজীব হত্যা মামলাই প্রথম রায় ঘোষণা হতে যাচ্ছে।

২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি বাসায় ফেরার পথে পল্লবীর কালশীর পলাশনগরে অজ্ঞাত আততায়ীর হাতে নিহত হন শাহবাগ প্রজš§ চত্বরের আন্দোলনের অন্যতম উদ্যোক্ত রাজীব হায়দার শোভন।

মামলাটিতে ২০১৪ সালের ২৮ জানুয়ারি দাখিল করা চার্জশিটে আনসারুল্লাহ বাংলাটিমের প্রধান মুফতী জসীমউদ্দীন রাহমানীসহ মোট আটজন আসামি।

অপর আসামিরা হলেন, এহসানুর রেজা রুম্মান, নাফিজ ইমতিয়াজ, ফয়সাল বিন নাইম ওরফে দ্বিপু, মাকসুদুল হাসান অনিক, মো. নাঈম সিকদার ওরফে ইরাদ, সাদমান ইয়াছির মাহমুদ ও রেদোয়ানুল আজাদ রানা। আসামিদের মধ্যে রানা পলাতক এবং অপর সব আসামি কারাগারে।

প্রসঙ্গত, ব্লগারদের মধ্যে রাজীব প্রথম হত্যাকাণ্ডের শিকার হন। এরপর চলতি বছর ২৬ ফেব্রুয়ারি রাত সোয়া নয়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়, গত ৩০ মার্চ তেজগাঁওয়ের বেগুনবাড়ি দিপীকার ঢাল এলাকার বাসা থেকে বেরিয়ে অফিসে যাওয়ার পথে ওয়াশিকুর রহমান বাবু, গত ১২ মে সিলেটের সুবিদবাজারে নিজের বাসার সামনে কুপিয়ে খুন করা হয় বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ, গত ৭ আগস্ট রাজধানীর গোড়ানে বাসায় ঢুকে নীলাদ্রি চট্টোপাধ্যায়কে এবং সর্বশেষ গত ৩১ অক্টোবর সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর লালমাটিয়ায় ব্লগার অভিজিত রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে হত্যা করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া