adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাড্ডাহাড্ডি লড়াই ১৫০ পৌরসভায়

news_img (2)ডেস্ক রিপোর্ট :আজ দেশের ২৩৪ পৌরসভায় ভোট। প্রথমবারের মতো দলীয় প্রতীকে ভোট হওয়ায় নির্বাচনী এলাকায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। বেশির ভাগ পৌরসভায় লড়াইও হবে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ দাবি করছে, প্রায় ২০০ পৌরসভায় তাদের প্রার্থীরা সুবিধাজনক অবস্থানে রয়েছে। আর বিএনপির দাবি, সুষ্ঠু ভোট হলে ৮০ ভাগ পৌরসভায় মেয়র পদে ধানের শীষের প্রার্থী বিজয়ী হবেন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ভোট হতে যাওয়া ২৩৪টি পৌরসভার মধ্যে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ২৩৩ জন এবং বিএনপির ২২২ জন। আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে সাতজন ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

দীর্ঘদিন পর দেশের দুই প্রধান দলের এই নির্বাচনী লড়াইয়ে মর্যদার বিষয়টির সঙ্গে যোগ হয়েছে জনপ্রিয়তা যাচাইয়ের প্রসঙ্গ। ফলে দুই দলই নিজেদের প্রার্থীদের পক্ষে ফল আনার জন্য জাতীয় নির্বাচনের মতো সাংগঠনিক শক্তি কাজে লাগিয়েছে।

তবে এর মধ্যে দুই দলকেই মোকাবিলা করতে হচ্ছে দলের মনোনয়ন না পাওয়া বিদ্রোহী প্রার্থীদের। কোথাও দুই দলের মনোনীত প্রার্থী মূল প্রতিদ্বন্দ্বিতায়, আবার কোথাও দলের বিদ্রোহী প্রার্থী।  ফলে বিদ্রোহী আছে এমন পৌরসভায় দলের প্রার্থীর জয় নিষ্কণ্টক হবে না।

নিজেদের প্রার্থীদের পথের কাঁটা সরাতে নানা কৌশল, হুঁশিয়ারি দেয়া হলেও তা খুব একটা কাজে লাগেনি। এখনো অর্ধশতাধিক পৌরসভায় বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগের (আ.লগে ভোট পর‌্যন্ত বিদ্রোহী যারা)। বিএনপির কম নয়। ৩০টির মতো পৌরসভায় তাদের বিদ্রোহী প্রার্থীদের মোকাবিলা করতে হবে।   

যেসব পৌরসভায় বিএনপিকে বিদ্রোহী প্রার্থীদের মোকাবেলা করতে হবে, সেগুলো হলো-টাঙ্গাইলের সখিপুর,  ময়মনসিংহের ভালুকা, ফুলবাড়ীয়া; শেরপুরের শ্রীবরদী, কিশোরগঞ্জের হোসেনপুর, নরসিংদীর মনোহরদী,  জামালপুরের সরিষাবাড়ী, নারায়ণগঞ্জের তারাব, রাজশাহীর নওহাটা, কাটাখালী, তানোর, চারঘাট, আড়ানী; বগুড়ার নন্দিগ্রাম, শিবগঞ্জ; জয়পুরহাটের কালাই; চাঁপাইনবাবগঞ্জ সদর, পাবনার সদর, সুজানগর, সাঁথিয়া, চাটমোহর; মৌলভীবাজারের কমলগঞ্জ, বড়লেখা; হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, চট্টগ্রাম পটিয়া, রাঙ্গামাটি সদর, কুমিল্লার দাউদকান্দি, হোমনা; চাঁদপুরের হাজীগঞ্জ ও  যশোরের বাঘারপাড়া।

দেশের বিভিন্ন স্থান থেকে  দেয়া তথ্য এবং গণমাধ্যমে প্রকাশিত সংবাদ পর‌্যালোচনা করে দেখা গেছে, প্রায় ১৫০টির মতো পৌরসভায় মেয়র পদে বিএনপির সঙ্গে আওয়ামী লীগের প্রার্থীর হাড্ডাহাড্ডি লড়াই হবে।

আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীদের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হতে পারে ঠাকুরগাঁও সদর, রানীশংকৈল, দিনাজপুর সদর, নীলফামারীর সৈয়দপুর, লালমনিরহাট সদর, কুড়িগ্রাম সদর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, বগুড়ার সান্তাহার, কাহালু, শিবগঞ্জ, রহনপুর; সিরাজগঞ্জের উল্লাপাড়া, পাবনার ফরিদপুর, ভাঙ্গুড়া, ঈশ্বরদী; চাঁপাইনবাবগঞ্জের নাচোল, নওগাঁ সদর, নজিপুর; রাজশাহীর কাঁকনহাট, মুণ্ডুমালা, তাহেরপুর, ভবানীগঞ্জ, তানোর, নওহাট্টা, চারঘাট; নাটোর সদর, সিংড়া; কুষ্টিয়া সদর, কুমারখালী; চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, ঝিনাইদহের কোটচাঁদপুর, হরিণাকুণ্ডু, শৈলকূপা; যশোর সদর, মনিরামপুর, কেশবপুর; মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাটের মোড়েলগঞ্জ, খুলনার পাইকগাছা, বরিশালের মেহেন্দীগঞ্জ, বাকেরগঞ্জ; ঝালকাঠির নলছিটি, পিরোজপুরের স্বরূপকাঠি, জামালপুর সদর, মেলান্দহ, ইসলামপুর; শেরপুর সদর, শ্রীবরদী; ময়মনসিংহের ত্রিশাল, ভালুকা; নেত্রকোনার মোহনগঞ্জ, দুর্গাপুর; টাঙ্গাইলের মধুপুর, মির্জাপুর, গোপালপুর, কালিহাতী; গাজীপুরের শ্রীপুর, মুন্সীগঞ্জ সদর, ঢাকার ধামরাই, নরসিংদীর মাধবদী, মনোহরদী; ফরিদপুরের নগরকান্দা, কিশোরগঞ্জ সদর, কুলিয়ারচর, হোসেনপুর, কটিয়াদী, বাজিতপুর, ভৈরব; সুনামগঞ্জের জগন্নাথপুর, দিরাই; সিলেটের গোলাপগঞ্জ, মৌলভীবাজার সদর, হবিগঞ্জের নবীগঞ্জ, চুনারুঘাট, মাধবপুর, শায়েস্তাগঞ্জ; কুমিল্লার বরুড়া, চাঁদপুরের কচুয়া, মতলব; লক্ষ্মীপুরের রামগতি, রায়পুর এবং চট্টগ্রামের সাতকানিয়া।

জয়পুরহাটের আক্কেলপুর, কালাই ও সিরাজগঞ্জের কাজিপুরে আওয়ামী লীগ প্রার্থীকে বিএনপির বিদ্রোহী প্রার্থীর শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে।

এ ছাড়া আওয়ামী লীগ ও জামায়াতের সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে রাজশাহীর গোদাগাড়ী ও চুয়াডাঙ্গার দর্শনায়। জোটের আরেক শরিক এলডিপির সঙ্গে চট্টগ্রামের চান্দনাইশে আওয়ামী লীগের লড়াই হবে।

রাজশাহীর পুঠিয়া, মানিকগঞ্জ সদর, ফরিদপুরের বোয়ালামারী ও চুয়াডাঙ্গার জীবননগরে আওয়ামী লীগের বিদ্রোহী ও বিএনপির প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

অন্যদিকে বিএনপি ও বিএনপির বিদ্রোহী প্রার্থীর মধ্যে জোরালো প্রতিদ্বন্দ্বিতা হবে বগুড়ার নন্দীগ্রামে। আর চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া ত্রিমুখী, চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হতে পারে এমন পৌরসভাগুলোর মধ্যে রয়েছে নীলফামারীর জলঢাকা, কুড়িগ্রামের উলিপুর, গাইবান্ধা সদর, বগুড়ার সারিয়াকান্দি, সিরাজগঞ্জের রায়গঞ্জ, পাবনা সদর, চাটমোহর, সুজানগর; চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ; রাজশাহীর আড়ানী, কেশরহাট, কাটাখালী; নাটোরের নলডাঙ্গা, গোপালপুর, গুরুদাসপুর, বড়াইগ্রাম; মেহেরপুরের গাংনী, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা, খোকসা; ঝিনাইদহের মহেশপুর, যশোরের নওয়াপাড়া, চৌগাছা; নড়াইলের কালিয়া, বাগেরহাট সদর, সাতক্ষীরার কলারোয়া, বরগুনার বেতাগী, শেরপুরের নকলা, নালিতাবাড়ী; ময়মনসিংহের ফুলপুর, ফুলবাড়িয়া; টাঙ্গাইলের ভূঞাপুর, সখিপুর; মুন্সীগঞ্জের মিরকাদিম, নারায়ণগঞ্জের সোনারগাঁ, সিলেটের জকিগঞ্জ, কানাইঘাট; মৌলভীবাজারের কমলগঞ্জ, কুলাউড়া, বড়লেখা; হবিগঞ্জ সদর, চট্টগ্রামের পটিয়া, সীতাকুণ্ড এবং রাঙামাটি সদরে।

গণমাধ্যমে নানা পরিসংখ্যান এলেও বিএনপির নির্বাচন মনিটরিং কার‌্যক্রমের সঙ্গে যুক্ত নেতারা বলছেন ভিন্ন কথা।

নাম প্রকাশ না করার শর্তে একজন নেতা  বলেন, “আমাদের নির্দিষ্ট করে কোনো জরিপ হয়নি। তবে সারা দেশ ঘুরে এসে কেন্দ্রীয় নেতারা যে তথ্য দিয়েছেন, পাশাপাশি স্থানীয় নেতাদের দেয়া তথ্য অনুযায়ী, সুষ্ঠু ভোট হলে ৮০ ভাগ পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী বিজয়ী হবে।”

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া