adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুস্তাফিজের আবির্ভাব, তিন পরাশক্তি ধরাশায়ী

CRICKET-BAN-INDস্পোর্ট ডেস্ক : দেখতে দেখতে শেষ হয়ে গেল আরও একটি বছর। দরজায় কড়া নাড়ছে আরেকটি নতুন বছর। কিন্তু অন্য বছরগুলোর তুলনায় ২০১৫ সালটা বাংলাদেশের ক্রিকেটের জন্য সোনালি বছর বললেও বোধ হয় ভুল হবে না। কেননা এ বছরেই বাংলাদেশ তাদের ওয়ানডে ক্রিকেটে সেরা সাফল্য দেখিয়েছে। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় পর্বে উত্তীর্ণ, মুস্তাফিজের আর্বিভাব ও চার মাসের ব্যবধানে ৩ বিশ্ব পরাশক্তিকে ঘরের মাঠে ধরাশায়ী করেছে টাইগার বাহিনী।

২০১৫ সালকে বাংলাদেশের ক্রিকেটের সোনালি বছর বলা হলে, ২০১৪ সালটা ছিল তার সম্পূর্ণ বিপরীত। কেননা ২০১৪ সালে একমাত্র জিম্বাবুয়ে ছাড়া উপরের সারির কোন দলের বিপক্ষে সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সব ফরমেটেই ব্যর্থ হয়েছিল মুশফিকুর রহিমের নেতৃত্বে থাকা তখনকার বাংলাদেশ দল। 

২০১৫ সালে এসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড নেতৃত্বে পরিবর্তন আনে। টেস্টের দায়িত্ব মুশফিকের হাতে রেখে এবং ওয়ানডে ও টি-টোয়েন্টির দায়িত্ব তুলে দেয়া হয় মাশরাফি বিন মোতুর্জার হাতে। যিনি বাংলাদেশ দলের এখনও পর্যন্ত সেরা পেস বোলার। কোচিংয়েও পরিবর্তন আনে বাংলাদেশ। শেন জার্গেনশন দায়িত্ব ছাড়ার পর লঙ্কান কোচ চন্দ্রিকা হাতুরুসিংহের কাধে দায়িত্ব তুলে দেয়া হয়। মূলত মাশরাফি আর হাতুরুসিংহের জুটিই বাংলাদেশের সাফল্যের নেপথ্য নায়ক। 

ক্রিকেট এবং ক্রিকেটের বাহিরে মাশরাফি মানুষ হিসেবে অন্যদের চেয়ে আলদা। ম্যাশের সবচেয়ে বড় গুণ হল মিশুক স্বভাব এবং ড্রেসিংরুমকে মাতিয়ে রাখা। এর মাধ্যমে খেলোয়ারদের কাছ থেকে শতভাগ আদায় করে নিতে সক্ষম হন মাশরাফি। 

বাংলাদেশের বর্তমান ক্রিকেট দলে যারা নিয়মিত, মাশরাফি তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র। ম্যাশ বরাবরই তার সহযোগী সিনিয়র খেলোয়ার সাকিব আল-হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল এবং মাহমুদউল্লাহ রিয়াদের ওপর ভরসা রেখেছেন। এ বছর নিজেদের লিম লাইটে নিয়ে এসেছেন সৌম্য সরকার, সাব্বির রহমান ও মুস্তাফিজুর রহমানের মতো তরুণরা। বিশ্বকাপে নজকাড়া বোলিং করেছেন পেসার রুবেল হোসেন। ফর্মটা ভাল না হলেও দলের সাথে ছিলেন নাসির হোসেন। 

বাংলাদেশের ক্রিকেটের নবজাগরণ শুরু হয় ২০১৪ সালে শেষ নাগাদ জিম্বাবুয়েকে ৫-০ ব্যবধানে ওয়ানেডে হোয়াইট ওয়াশের মধ্যদিয়ে। এরপর মাশরাফি ও কোচ হাতুরুসিংহের নেতৃত্বে শুরু হয় বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি।  প্রস্তুতি ম্যাচের ৪টিতেই ধারাবাহিকভাবে পরাজিত হয় মাশরাফির দল। কিন্তু মূল পর্বে গিয়ে ঘুরে দাঁড়ায় মাশরাফিরা। প্রস্তুতি ম্যাচের ব্যর্থতা ভুলে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে পরাজিত করে বিশ্বকাপে শুভ সূচনা করে টাইগাররা। এরপর হল্যান্ড ও ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে ওঠে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ও রুবেল হোসেন ইংল্যান্ডের সাথে ম্যাচটি দিয়ে নিজেদের নতুন করে চেনান। যে রুবেল তার বান্ধবী হ্যাপির সাথে ঝামেলার কারণে জেলে গিয়েছিলেন, বিশ্বকাপে খেলা নিয়ে ছিল সংশয়, সে-ই কিনা ইংল্যান্ডের বিপক্ষে পরপর দুই বলে ২ উইকেটসহ ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে কোয়ার্টার ফাইনালে নিতে সবচেয়ে বেশি অবদান রাখেন। আর মাহমুদউল্লাহ রিয়াদ প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপের আসরে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি তুলে নেন। 

ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রান করার পর পরের ম্যাচে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে করেন অপরাজিত ১২৮ রান। 

কোয়ার্টার ফাইনালে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু সেই ম্যাচ কলঙ্কমুক্ত ছিল না। ৯০ রানে থাকাবস্থায় রোহিত শর্মাকে ক্যাচ আউট না দিয়ে বিতর্কিত হন পাকিস্তানি আম্পায়ার আলিমদার। হাঁটুর নিচের ফুল পেস বলকে নো বল ডাকেন আলিমদার। আর এতেই বিতর্কিত হন তিনি। ওই ম্যাচে পরে ১৩৭ রান করে আউট হন রোহিত। এরফলে সহজেই সেমিফাইনালে ওঠে ভারত। 

বাজে আম্পায়ারিংয়ের কারণে বিশ্বকাপের সেমিতে ওঠার স্বপ্ন বাস্তবায়ন না হলেও ২০১৫ সালটা বাংলাদেশের জন্য একটি স্মরণীয় বছর হয়ে থাকবে। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি টাইগারদের। 

বিশ্বকাপের পর ঘরের মাঠে পাকিস্তাননের বিপক্ষে ওয়ানডেতে ১৬ বছর পর জয় তুলে নেয় মাশরাফিরা। ওই ম্যাচের মধ্যদিয়ে প্রথমবারের মতো কোন ওয়ানডেতে বাংলাদেশের দুই ব্যাটসম্যান (তামিম ও মুশফিক) শতরান করেন। সিজিরের দ্বিতীয় ম্যাচেও শতরান করেন ওপেনার তামিম। তার শতকে প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ। শেষ ম্যাচে সৌম্য সরকারের শতরানে (১২৭) ভর করে প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইওয়াশ করে টাইগাররা।

একমাত্র টি-টোয়েন্টিতেও পাকিস্তানকে পরাজিত করেছিল বাংলাদেশ। তাছাড়া ওই সিরিজে ড্র হওয়া প্রথম টেস্টে খুলনায় ৩১২ রানের ওপেনিং জুটি গড়েন ইমরুল কায়েস ও তামিম ইকবাল। যা টেস্টের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ জুটির রেকর্ড। ওই ম্যাচে মুশফিকের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে তামিম ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি (২০৬) তুলে নেন। তবে মিরপুরে দ্বিতীয় টেস্টে ৩২৮ রানে জিতেছিল পাকিস্তান। সিরিজে এটাই ছিল পাকিস্তানের একমাত্র সাফল্য। 

সাধারণত বাংলাদেশে ক্রিকেট মৌসুম মে মাসে শেষ হয়। কিন্তু এ বছর জুন ও আগস্টের মাঝামাঝি সময়ে ভারত ও দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ সফর করে। যে সময়টা মূলত বাংলাদেশে বৃষ্টির মৌসুম।

ফতুল্লায় ভারতের সাথে বৃষ্টিবিঘ্নিত টেস্ট ড্র হলেও। মিরপুরে প্রথম দুই ম্যাচ জিতে ১ ম্যাচ হাতে রেখেই দাপটের সাথে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেয় বাংলাদেশ। আর সেক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা ছিল কাটার বয় বলে পরিচিত মুস্তাফিজুর রহমান। প্রথম ম্যাচে ৫ উইকেট নেয়ার পর দ্বিতীয় ম্যাচে ৬ উইকেট নেন এ তরুণ। তবে শেষ ম্যাচ জিতে কোন রকমে মান নিয়ে দেশে ফিরে মহেদ্র সিং ধোনির দল। ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে বাংলাদেশ।

পাকিস্তান ও ভারতকে হারনোর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেমন করবে বাংলাদেশ সে নিয়ে ভক্তদের মনে সংশয় ছিল। টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে হারার পর অনেকে ভেবেছে বাংলাদেশ বুঝি তাদের ওয়ানডের সাফল্য ধরে রাখতে পারবে না। প্রথম ওয়ানডেতে হারার পর সে শঙ্কা আরও প্রকট হয়। কিন্তু ভক্তদের সব শঙ্কা ও ধারণা ভুল প্রমাণ করে ৪৮ ঘণ্টার ব্যবধানে ঘুরে দাঁড়ায় মাশরাফির দল। 

মুস্তাফিজুর রহমান এবং সৌম্য সরকার এ দুই তরুণের সুবাদে শেষ দুই ম্যাচ জিতে প্রোটিয়াদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে মুস্তাফিজের ৩ উইকেটের সুবাদে সফরকারিদের ১৬২ রানে বেঁধে রাখতে সমর্থ হয় বাংলাদেশ। আর সৌম্য সরকারের ৮৮ রানের সুবাদে ২৮ ওভারেই জয় পায় মাশরাফিরা। সিরিজ নির্ধারনী তৃতীয় ম্যাচে চট্টগ্রামে প্রথম ৩ ঘণ্টা বৃষ্টির কারণে খেলাই মাঠে গড়ায়নি। ৪০ ওভারে নেমে আসা ম্যাচে সৌম্য সরকারের ৭৫ বলে ৯০ রানের সুবাদে সিরিজ জয় নিশ্চিত হয় বাংলাদেশের। 

অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে সফর স্থগিত করে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সফরের ক্ষতি পুষিয়ে নিতে জিম্বাবুয়ের সাথে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করে বিসিবি। ওয়ানডেতে ৩-০ ব্যবধানে জয় ও টি-টোয়েন্টিতে ১-১ এ সমতা দিয়ে বছর শেষ করে টাইগাররা। 

দুই বছর বন্ধ থাকার এ বছররের নভেম্বর-ডিসেম্বরে ফের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সফলভাবে আয়োজন করেছে বাংলাদেশ। সেখানে বাংলাদেশি ক্রিকেটারদের জয়জয়াকার ছিল। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি জাতীয় দলে ডাক পাওয়ার অপেক্ষায় থাকা তরুণ বাঁহাতি পেসার আবু হায়দার রনি। তাছাড়া ভাল বল করেছে কাটার মুস্তাফিজ , শফিউল ইসলাম, সাকিব আল-হাসান ও আল-আমিন হোসেনরাও ছিলেন ফর্মের তুঙ্গে। ব্যাটসম্যানদের মধ্যে ইমরুল কায়েস ও তামিম ইকবাল ছিলেন সবচেয়ে ধারাবাহিক ছিলেন। 

প্রসঙ্গত, বাংলাদেশ বিদেশের মাটিতে জিততে পারে না বলেও যে দুর্নাম ছিল বিশ্বকাপে আফগানিস্তান ও হল্যান্ড এবং ইংল্যান্ডকে হারিয়ে কিছুটা হলেও সে বদনাম ঘুঁচিয়েছে। সাফল্যে ভরা ২০১৫ সালটা শেষ হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে। আবার সেই জিম্বাবুয়েকে দিয়ে ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া