adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আতঙ্কের মাঝে উতসবের অপেক্ষা

108257_f1

ডেস্ক রিপোর্ট : ‘ভোট আপনার অধিকার’। পৌর নির্বাচনের আগে আগে মোবাইল বার্তায় জনগণকে তা মনে করিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। রাত পোহালেই শেষ হচ্ছে অপেক্ষার। উৎসব না গায়েবি ভোট? কোন্‌টির সাক্ষী হবে বাংলাদেশ। ২৩৪ পৌরসভা নির্বাচনে আগামীকাল বুধবার রায় ঘোষণা করার সুযোগ পাবেন প্রায় ৭৮ লাখ ভোটার। ভোটাররা ব্যালটে হাত দেয়ার আগেই অবশ্য এ নির্বাচন তৈরি করেছে ইতিহাস। বাংলাদেশে দলীয় ভিত্তিতে স্থানীয় নির্বাচন এবারই প্রথম। যদিও এ নির্বাচনের অর্ধেক দলীয়- অর্ধেক অদলীয়। মেয়র নির্বাচন হচ্ছে দলীয় প্রতীকে। কাউন্সিলররা নির্বাচন করছেন স্বাধীনভাবে।
ভোটের আগেই ছড়িয়ে পড়েছে সহিংসতা। প্রতিদিনই হামলার ঘটনা ঘটছে কোথাও না কোথাও। আতঙ্ক, উদ্বেগ আর উত্তেজনা চারদিকে। তবে এ পরিস্থিতিতেও নৌকা-ধানের শীষের লড়াই দেখার অপেক্ষা করছেন অনেকে। দীর্ঘ সাত বছর পর বাংলাদেশের রাজনীতির দুই চির প্রতিদ্বন্দ্বী ভোটের মাঠে ফের মুখোমুখি অবস্থানে। ভোট বয়কটের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শত অনিয়ম ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে এন্তার অভিযোগ আনলেও শেষ পর্যন্ত নির্বাচনী যুদ্ধে অবিচল থাকার ঘোষণা দিয়ে তিনি বলেছেন, শাসক দল নির্বাচনের ওপর অশুভ প্রভাব বিস্তারের যে পরিকল্পনা করেছে তা শান্তিপূর্ণ উপায়ে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, পৌর নির্বাচন অবাধ, নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য হবে। সরকারি দলের পক্ষ থেকে ইতিপূর্বে দু’শর বেশি আসনে জয়ের আশাবাদ ব্যক্ত করা হয়েছে।
কোন কোন পর্যবেক্ষক অবশ্য বলছেন, পৌরসভা নির্বাচনে বাংলাদেশে মুমূর্ষু গণতন্ত্র আবার অগ্নিপরীক্ষার মুখে পড়ছে। এ পরীক্ষায় জয়-পরাজয় অবশ্য মসনদে কোন পরিবর্তন আনবে না। এসবের মধ্যেই পৌরসভা নির্বাচনের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। প্রচার-প্রচারণাও শেষ হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ইতিমধ্যে রিটার্নিং অফিসারদের কাছে ভোটের সরঞ্জাম পৌঁছে গেছে। আজ সন্ধ্যার মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে এসব সরঞ্জাম। এ নির্বাচনে ২০টি রাজনৈতিক দল অংশগ্রহণ করছে। এসব পৌরসভায় মোট ভোটার রয়েছে ৭০ লাখ ৯৯ হাজার ১৪৪। মেয়র পদে ৯৪৪, সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৪৮০ ও কাউন্সিলর পদে ৮ হাজার ৭৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে আওয়ামী লীগের ২৩৪ ও বিএনপির ২২৩ জন মেয়র প্রার্থী রয়েছেন। আর নারী মেয়র প্রার্থী ২০ জন ভোটে রয়েছেন। অবশ্য ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে ৭ ও কাউন্সিলর  
পদে ৯৪ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪০ জন নির্বাচিত হয়েছেন।
এই যখন অবস্থা তখন এক ধরনের নির্বাচনী ছকের আভাস পাওয়া যাচ্ছে। এ নিয়ে চলছে আলাপ-আলোচনা ও বিচার বিশ্লেষণ। গুঞ্জন রয়েছে আওয়ামী লীগের টিকিটে মেয়র পদপ্রার্থী ও একই দলের স্বতন্ত্র প্রার্থী সমান তালে প্রতিদ্বন্দ্বিতার চিত্র ফুটে উঠলে ওই নির্বাচন হবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ। শর্ত হলো আওয়ামী লীগের দুই প্রার্থীর বাইরে বিএনপি বা অন্য দলের কেউ যেন প্রতিদ্বন্দ্বিতায় না আসে। এ ছাড়া বিএনপির শক্ত অবস্থান রয়েছে এমন এলাকার পৌরসভা নির্বাচনে নির্বিঘ্নে ভোট দিতে পারবেন ভোটাররা। ওই সব পৌরসভায় কোন বলপ্রয়োগ করা হবে না। তবে আওয়ামী লীগ ও বিএনপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থীরা সমানে সমানে লড়াই করছে এমন এলাকার পৌরসভাগুলোতে প্রভাব বিস্তার করা হবে। প্রয়োজনে ফলাফল নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করা হবে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, নির্বাচনী ছক বাস্তবায়নে কে কিভাবে সহায়তা দেবে ওই বিষয়টি অনেকটাই চূড়ান্ত করা হয়েছে।
ফুলপুরের ওসি প্রত্যাহার
অনিয়মের অভিযোগে ভোটের একদিন আগে ময়মনসিংহের ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল হককে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশ সদর দপ্তরে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। চিঠির অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব সামসুল আলম সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন। পক্ষপাতিত্বের অভিযোগে এ নিয়ে সাতজন ওসি প্রত্যাহার করা হয়েছে বলে জানান তিনি। রোববারও সুনামগঞ্জের জগন্নাথপুর, হাতিয়া ও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ওসিকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছিল ইসি। এর আগেও কুলাউড়া, কালকিনি, মতলব উত্তর, সাতকানিয়া থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে।
ঝুঁকিপূর্ণ কেন্দ্রে থাকবে মেটাল ডিটেক্টর
ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষায় ও টহলে বিভিন্ন বাহিনীর ১ লাখ ১৭ হাজার ৩০৪ জন সদস্য মোতায়েন থাকবে। এর মধ্যে পুলিশ ৪৫ হাজার, বিজিবি ৯৪ হাজার ৭১৫, র‌্যাব ৮ হাজার ৪২৪, কোস্টগার্ড ২২৫, আনসার ৪৯ হাজার ৭২৮, ব্যাটালিয়ন আনসার ৪৫১২ জন। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে নির্বাচনে ৩৫ শতাংশ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। এসব ভোটকেন্দ্রে বাড়তি নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে। প্রয়োজনে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে মেটাল ডিটেক্টর বসানোর নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরিপত্রে বলা হয়েছে- নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে মেটাল ডিটেক্টরের মাধ্যমে চেকিংয়ের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি সাধারণ ভোটকেন্দ্রে নিরাপত্তা জোরদার করতেও বলা হয়েছে। অপরাধীরা যাতে কোন ধরনের আগ্নেয়াস্ত্র বা বিস্ফোরকদ্রব্য নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না পারে তার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে ইসি কর্মকর্তা জানান। এদিকে ভোটের আগমুহূর্তে রংপুর ও রাজশাহী বিভাগে বিশেষ দৃষ্টি রেখে প্রয়োজনে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করতে বলেছে ইসি। দুই অঞ্চলে পুলিশের বিশেষ শাখার পক্ষ থেকে জঙ্গি হামলার বিষয়ে সতর্কতা অবলম্বনের কথা বৈঠকে জানানো হয়েছে। বিষয়টি বিবেচনা করে বিশেষ করে রংপুর ও রাজশাহী বিভাগে বিশেষ দৃষ্টি রাখতে নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া বিভিন্ন সমাবেশ, পথসভা ও ধর্মীয় প্রতিষ্ঠানের ওপর আইনশৃঙ্খলা বাহিনীকে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে।
বহিরাগতদের অবস্থান নিষিদ্ধ
২৮শে ডিসেম্বর রাত ১২টার আগেই বহিরাগতদের (যারা ভোটার বা বাসিন্দা নন) নির্বাচনী এলাকা ত্যাগে নির্দেশ দেয়া হয়েছে। পরিপত্রে বলা হয়েছে- পৌরসভা এলাকার বাসিন্দা বা ভোটার নন, তাদের ২৮শে ডিসেম্বর রাত ১২টার আগেই নির্বাচনী এলাকা ত্যাগ করতে হবে। যেদিন নির্বাচন অনুষ্ঠিত হবে সেদিন অন্য এলাকার প্রভাবশালীরা থাকলে বা নির্বাচনে অবৈধ প্রভাব বিস্তার করলে বা করার চেষ্টা করলে পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন। 
 বৈধ অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধকরণ
সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের পূর্ববর্তী দুইদিন হতে ভোটগ্রহণের পরবর্তী চার দিন পর্যন্ত অর্থাৎ নির্বাচনের দিনসহ মোট ৭ দিন যাতে অস্ত্রের লাইসেন্সধারীগণ অস্ত্রসহ চলাফেরা না করেন কিংবা অস্ত্রবহন ও প্রদর্শন না করেন, সে জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন
নির্বাচন পর্যবেক্ষণ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি তদারকির জন্য জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিনকে প্রধান করে ৭ সদস্যের মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব সামসুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। কমিটির অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব পর্যায়ের একজন কর্মকর্তা, বাংলাদেশ পুলিশের একজন পুলিশ সুপার (এসপি), বর্ডার গার্ড বাংলাদেশ, র‌্যাব, আনসার ও ভিডিপির মেজর পর্যায়ের কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়ন পুলিশের সহকারী পুলিশ সুপার অথবা অতিরিক্ত পুলিশ সুপার পর্যায়ের কর্মকর্তা।  
ভোটের পরিবেশ সুষ্ঠু, বিএনপি’র অভিযোগ গতানুগতিক
 পৌরসভা নির্বাচনের পরিবেশ সুষ্ঠু দাবি করে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, বিএনপি ভোটের পরিবেশ নিয়ে যে অভিযোগ করছে তা গতানুগতিক। প্রতিদ্বন্দ্বী দলগুলো নির্বাচনের সময় এমন অভিযোগ করে থাকে। গতকাল নির্বাচন কমিশনে (ইসি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। বিএনপির অভিযোগের বিষয়ে শাহনেওয়াজ বলেন, প্রতিদ্বন্দ্বী দল যারা থাকবে, তারা অভিযোগ করবে- এটা একটা ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে। তারপরও আমরা যেগুলো বাস্তবসম্মত সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। অভিযোগ অনেক সময় বাড়তি হয়, তারপরও যেগুলো বাস্তব সেগুলোর ব্যবস্থা নিতে কার্পণ্য করছি না। ভোটাররা নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন দাবি করে তিনি আরও বলেন, ভোটারদের আশ্বস্ত করতে চাই, আমরা পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করেছি। কাজেই ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন। নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন, কোন সমস্যা হবে না। তিনি বলেন, এখন পর্যন্ত যে খবর পেয়েছি- তাতে আমরা অন্তত আশাবাদী নির্বাচন সুষ্ঠু হবে। আমরা কঠোর নির্দেশনা দিয়েছি। যারা দায়িত্বে অবহেলা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অব্যবস্থাপনা বা অনিয়ম হলে যেন তাড়াতাড়ি ব্যবস্থা গ্রহণ করা হয় এ নির্দেশনা দেয়া আছে। রোববার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদও নির্বাচন সুষ্ঠু হবে বলে দাবি করেছেন। তিনি বলেছেন, অবশ্যই নির্বাচন সুষ্ঠু হবে। নির্বাচন সুষ্ঠু করতে পর্যাপ্ত র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করেছি। এছাড়া, নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও দায়িত্ব পালন করবেন। ইসি সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিলেও নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় সহিংসতা, মারামারি, হুমকি-ধামকি ও হামলা-মামলার ঘটনা ঘটেছে। প্রধান নির্বাচন কমিশনারও এ সহিংসতার কথা স্বীকার করেছেন। রোববার তিনি বলেছেন, বেশকিছু জায়গায় মারপিট হয়েছে এবং অনেক প্রার্থীও আহত হয়েছেন। শাহনেওয়াজ আরও বলেন, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। ইতিমধ্যে ব্যালট পেপার রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে পৌঁছেছে। ভোটের আগের রাতে কেন্দ্রে কেন্দ্রে তা পৌঁছে যাবে। তিনি বলেন, সোমবার রাত ১২টার পর সব ধরনের প্রচারণা বন্ধ। ইতিমধ্যে নির্দেশনা দিয়েছি। এছাড়া, বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়তে নির্দেশ দিয়েছি। যারা ভোটার না তাদের আমরা এলাকা ছাড়তে বলেছি। দলের কেন্দ্রীয় নেতারা নির্বাচনী এলাকায় অবস্থান করতে পারবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, যারা যে এলাকার ভোটার, তারা সেখানে থাকবেন। আর যারা বহিরাগত তারা নির্বাচনী এলাকা ছেড়ে যাবেন। কোন পজিশন ছাড়াই বলছি। অভিযোগ রয়েছে- বিভিন্ন এলাকায় মন্ত্রী-এমপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের কেন্দ্রীয় নেতারা অবস্থান করে নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন। ইসি ইতিমধ্যে বেশ কয়েকজনকে চিঠি দিয়ে এলাকা ছাড়ার নির্দেশও দিয়েছেন। জঙ্গি তৎপরতার জন্য বাড়তি নিরাপত্তা জোরদার করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর। আমরা তাদের সব ধরনের নির্দেশনা দিয়েছি। যা যা ব্যবস্থা নেয়া দরকার তারা সে বিষয়ে ব্যবস্থা নেবেন। তারা মনে করলে, যেখানে আইনশৃঙ্খলাবাহিনী বেশি প্রয়োজন, তারা সেখানে বৃদ্ধি করবে। এতে আপত্তি থাকবে না।
এমজমিন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া