adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ক্রিকেট সাফল্যের সোনালি অতীত ২০১৫

2015জহির ভূইয়া :
আরও একটি নতুন বছরের আগমনি বার্তা শোনা যাচ্ছে। আর পুরোনো বছরের স্মৃতি গুলোকে বিদায়ের জন্য তৈরি সকলেই। বছরের শেষ দিকে প্রতিটি বিভাগেই হালখাতা নিয়ে বসে সকলেই। বাদ যাবে  না ক্রীড়া জগতও।  তাই তো ২০১৫ সালকে বিদায় দিয়ে ২০১৬ সালের আগমনের আগে ক্রিকেট নিয়েও মানুষ পাওয়া না পাওয়ার হিসেব কষবে। ২০১৪ সালেল ক্রিকেটের সালতামামিজুড়ে ছিল শুধুই হতাশা। কিন্তু ২০১৫ সালটি এদেশের ক্রিকেট ভক্তরা মনে রাখবে বহুদিন। ২০১৫ সালটি বাংলাদেশ ক্রিকেটের জন্য একটি সফল বছর বলা অপেক্ষা রাখে না। ২০১৫ সাল ক্রিকেটে বাংলাদেশের সোনালী সমাপ্তি।

এদেশের ক্রিকেট ভক্তরা ২০১৫ সালটি মনে রাখবে বহু দিন। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এ রকম সোনালি সময় আর কখনো পার করেছে কি-না গবেষনার বিষয় বটে। ১৯৮৬ সাল থেকে ওয়ানডে ক্রিকেট খেললেও ২০১৫ সালে এসে নিজেদের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ সাফল্যই-র স্বাদ পেয়েছে এদেশের ক্রিকেট। এ বছর ১৮ ম্যাচের ১৩টিতেই জিতেছে জাতীয় দল। হারের স্বাদ গ্রহন করতে বাধ্য করেছ হারিয়েছে পূর্ণশক্তির ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো বাঘা-বাঘা দলকে।

তাই তো নতুন বছরে পা দেবার আগে ফেলে আসা ২০১৫ সালে বাংলাদেশের ক্রিকেটে ঘটে যাওয়া কিছু সোনালি অতীত আর আলোচিত-সমালোচিত ঘটনা। ২০১৫ সালে বাংলাদেশের ক্রিকেট ইতিবাচক-নেতিবাচক দুভাবেই স্মরণীয়। কারন মাঠের লড়াইয়ে তামিম-সাকিব-মাশরাফি-মুশফিকদের বছরটা ছিল এক কথায় দুর্দান্ত বা জমজমাট। পুরোনো অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে ব্যাটে বলে যোগ্যতার লড়াইয়ে সামিল হয়েছিলেন নতুন যোদ্ধা সাব্বির-লিটন-সৌম্য-মুস্তফিজরা।

২০১৫ ওডিআই বিশ্বকাপে ক্রিকেট বিশ্বকে কাঁপিয়ে আর ইংল্যান্ডকে হারিয়ে এদেশের ক্রিকেট এগিয়ে যাবার যে ইঙ্গিত দিয়েছিল, তা পূর্ণতা পেয়েছে ঘরের মাঠে টানা চারটি ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ দিয়ে।

শঙ্কা আর অনিশ্চয়তা দিয়ে শুরু হয় ক্রিকেটে ২০১৪ সাল। শ্রীলঙ্কা, এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ধারাবাহিক ব্যর্থতা ছিল বাংলাদেশের ক্রিকেটের নিত্যসঙ্গী। হারের বৃত্ত থেকে বেরই হতে পারছিল না ছিল টাইগাররা। সে বছরই জুলাইয়ে অপরাধের কারনে বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে বিসিবি। অন্যদিকে, নভেম্বরে জিম্বাবুয়ে সিরিজ দিয়েই আত্মবিশ্বাসের টনিক ফিরে পায় বাংলাদেশ ক্রিকেট। সঙ্গে সাকিবকেও ফিরে পায় জাতীয় ক্রিকেট দল।

বাংলাদেশের ক্রিকেটের জন্য বছরের শেষভাগে এসে মরুভূমিতে বৃষ্টির মতোই ছিল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের ফল (৮-০)। জিম্বাবুয়েকে টেস্ট এবং ওডিআই সিরিজে ধোলাই করে বছরের শেষটা রঙ্গিন করে দেয় মুশফিক-মাশরাফিরা।

তবে কলঙ্কের দাগ বসিয়ে দিলেন পেসার রুবেল হোসেন। বছরের এক বারেই শেষ দিকে ক্রিকেট মহলে বিতর্কের জন্ম দিলেন এই পেসার। অভিনেত্রী হ্যাপি তার বিরুদ্ধে ধর্ষণ মামলা করলে ক্রিকেটের গায়ে লাগে কলঙ্ক। ২০১৫ সালে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে এই পেসার বল হাতে যে পারফর্ম করেছেন মুহুর্তেই সব বিতর্ক উড়ে চলে যায় ক্রিকেটের বাইরে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে আয়োজিত বিশ্বকাপে ঝড় তোলার প্রত্যয় নিয়ে দলের সঙ্গে যান পেসার আল আমিন হোসেন। টিম রুলস ভঙ্গ করে ্টাল আমিন রাতে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে হোটেল থেকে বাইরে বের হন। ফলাফল হিসেবে আল আমিনকে বিশ্বকাপ দল থেকে বহিষ্কার করে দেশে পাঠিয়ে দেওয়া হয়। ২০১৪ সালে ক্রিকেটাররা নেতিবাচক কারণে মিডিয়ার সংবাদ শিরোনাম হয়েছেন আরও একবার। গৃহপরিচারিকা নির্যাতনের অভিযোগে সস্ত্রীক পেসার শাহাদাত হোসেনের রাজিব কারাগারে গেলেন। এ বছর কোনো কলঙ্ক নেই বাংলাদেশের ক্রিকেটে।

এবার ফিরে দেখি ২০১৫ সাল। জিম্বাবুয়ের সঙ্গে ২০১৫ সালের সিরিজের মধ্যদিয়ে শেষ হয় জাতীয় ক্রিকেট উত্থানের গল্পের উপসংহার। কিন্তু, সফরকারীদের বিপক্ষে শেষ টি২০ ম্যাচটিতে হেরে আন্তর্জাতিক অঙ্গন থেকে বছরটি শেষ করে টাইগাররা।

এর আগে বাংলাদেশ ২০০৭ সালের বিশ্বকাপে সুপার এইটে খেলার কৃতিত্ব দেখালেও ২০১৫ সালেই প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে শীর্ষে নিয়ে যায়। এবং নতুন সাফল্য রেখার দাগ টানা শুরু করে বাংলাদেশ। গ্রুপ পর্বের এক ম্যাচ বাকি থাকতেই এই সাফল্য আসে। ২০১৫ সালের ১৮ র্ফেরুয়ারি, বিশ্বমঞ্চে পুল ‘এ’র ৭ম ম্যাচ, বাংলাদেশ বনাম আফগানিস্তান। ক্যানবেরার মানুকা ওভালে আফগানদের দাপটের সঙ্গে ১০৫ রানে হারিয়ে মিশন শুরু হয় মাশরাফিদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে পরের ম্যাচটি বৃষ্টির কারণে পন্ড। লঙ্কানদের বিপক্ষে ২৬ র্ফেরুয়ারি ৯২ রানে হেরে বসে বাংলাদেশ। ০৫ মার্চ স্কটল্যান্ডকে ৬ উইকেটে হারায় লাল-সবুজের পতাকাবাহীরা।

এর পরের ম্যাচ ০৯ মার্চ, অ্যাডিলেড, বিশ্বকাপ-২০১৫ বিশ্বমঞ্চের ৩৩তম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। বিশ্বক্রিকেটকে আরেকবার চমকে দেয় মাশরাফি বাহিনীর। কারন সে ম্যাচে ইংল্যান্ডকে হারায় ১৫ রানের। ক্রিকেটের জন্ম দেয়া ইংল্যান্ড দল পর পর দুই বিশ্বকাপে বাংলাদেশের কাছে হার মানতে বাধ্য হয়। ইংলিশদের হারিয়েই কোয়ার্টারে উঠে বাংলাদেশ। অন্যতম ফেভারিট নিউনিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে হেরে যায় বাংলাদেশ। তবে, লড়াই করেই ৩ উইকেটের হার মানে মাশরাফিরা।

এরপর সেই কলঙ্কিত কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে ম্যাছ। সেই ম্যাচে ১০৯ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় বাংলাদেশ। সে ম্যাচটি কতটা বিতর্কিত ছিল, তা সবারই জানা।

২০১৫ সালে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা আর জিম্বাবুয়ের বিপক্ষে পর পর তিনটি সিরিজ জিতে নেয় টাইগাররা। এর ফলে আইসিসির ওয়ানডে র‌্যাাঙ্কিংয়ে ৭ নম্বরে তালিকা ভূক্ত করে বাংলাদেশ। ২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিটি পেয়ে যায় মাশরাফি বাহিনী। এ বছরেই টেস্ট র‌্যাঙ্কিংয়ে-ও নিজেদের সর্বোচ্চ স্থানে নিয়ে যায় নিজেদের।

২০১৫ সালে মোট ১৮টি ওয়ানডে খেলেছে (বিশ্বকাপের অস্ট্রেলিয়া ম্যাচ বাদ দিয়ে)। এর মধ্যে ১৩টি ম্যাচে বিজয়ের শেষ হাসি হেসে মাঠ ছেড়েছে বাংলাদেশ। ২০১৫ সালের আগে ২০০৯ সালে এমন-ই সোনালি দিন পার করেছিল বাংলাদেশ। ২০০৯ সালে ১৯টি ওয়ানডের মধ্যে ১৪টি ম্যাচে জিতেছিল বাংলাদেশ।

টেস্টেও টাইগার বাহিনী ২০১৫ সালটি দারুণভাবে কাটিয়েছে। পাকিস্তান-ভারত-দ. আফ্রিকার বিপক্ষে ৫টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। সাদা পোশাকে মাত্র একটি ম্যাচেই হারের স্বাদ পেয়েছে মুশফিক বাহিনী। বাকি ৪টি টেস্ট ম্যাচ ড্র। ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ড্র করা ছাড়াও টেস্টেও ২০১৫ সালের শীর্ষ এক নম্বর দল দ. আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ ড্র করে বাংলাদেশ।

অবশ্য টেস্টে বাজে ভাবে হারের অভিজ্ঞতাও পেয়েছে বাংলাদেশ ২০১৫ সালে। পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ৩২৮ রানের বড় ব্যবধানে হারে তিক্ত স্বাদও পেয়েছে স্বাগতিক বাংলাদেশ।

টি২০ ফরমেটে স্বাগতিক হিসেবে খেলতে নামা বাংলাদেশ ২০১৫ সালে খেলেছে ৫টি ম্যাচ। এর মধ্যে দুটি ম্যাচেই জিতেছে। পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি২০-তে বাংলাদেশ জেতে দাপটের সাথে। সফরকারীদের ১৪১ রানকে মাশরাফিদের টপকে যায় ২২ বল হাতে রেখে। অপর টি২০ জয়টি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৪ উইকেটের। এর আগে দ. আফ্রিকার বিপক্ষে দুটি ম্যাচেই হারের স্বাদ পায় স্বাগতিক বাংলাদেশ।
আইসিসির নতুন সংস্করণ টি২০-কে মুলত বলা হয় বিশ্ব ক্রিকেটের অর্থ উপার্জনের হাতিয়ার বা এক কথায় জুয়া। তবে, এর কারণেই ক্রিকেটে কিছুটা হলেও অনিয়ম-দুর্নীতি ক্রিকেটকে কলঙ্কিত করেছ। বিপিএল এর প্রথম আসর (২০১২) নিয়ে নানা রকম সমস্যা তৈরি হলেও, দ্বিতীয় আসরটিকে (২০১৩) দেশের ক্রিকেটের সবথেকে বড় কলঙ্ক হিসেবে চিহৃ করা হয়। এক বছর বাদে ফের ২০১৫ সালে বিপিএলের জমজমাট তৃতীয় আসরটি শেষ হয়েছে মিরপুরের উইকেটে।

২০১৫কে পেরিয়ে ২০১৬তে টাইগারদের সাফল্য শীর্ষের চূড়ায় অবস্থান নেনে তা প্রত্যাশা করা যায়। যে দেশে আইসিসির বর্ষসেরা ওডিআই  একাদশের সদস্য ‘কাটার মাস্টার’ খ্যাত পেসার মুস্তাফিজ আছেন। ক্রিকেট বিশ্বের তিন ধরনের খেলায় সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান রয়েছেন, আর ক্রিকেট বিশ্বকে বারবার চমকে দেওয়া অধিনায়ক মাশরাফি রয়েছেন, সে দেশটি ক্রিকেটের পরাশক্তিতে রূপ নেবে এবং  সে পথে এগিয়ে যাবে,এটাই স্বাভাকি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া