adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬০০ এমপির অংশগ্রহণে ঢাকায় বসছে সিপিএ সম্মেলন

67350_1নিজস্ব প্রতিবেদক : ২০১৬ সালের ১ সেপ্টেম্বর রাজধানী ঢাকায় বসছে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬২তম সম্মেলন। দশ দিনব্যাপী এ সম্মেলনে সিপিএভুক্ত দেশের ছয় শতাধিক এমপি অংশগ্রহণ করবেন।
বাংলাদেশ দ্বিতীয়বারের মতো এ সম্মেলন আয়োজন করতে যাচ্ছে।

সিপিএ সম্মেলনকে সফল করতে সোমবার (২১ ডিসেম্বর) জাতীয় সংসদে একটি প্রস্তুতিমূলক সভার আয়োজন করা হয়েছে। সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এতে সভাপতিত্ব করবেন।
এছাড়া সভায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, প্রধান হুইপ আ স ম ফিরোজ, সংসদের সব হুইপসহ ২০ জন এমপিকে উপস্থিত হতে বলা হয়েছে। একইসঙ্গে সংসদের সিনিয়র সচিব আশরাফুল মকবুলসহ ৬ জন কর্মকর্তা উপস্থিত থাকবেন। জাতীয় সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সিপিএ সম্মেলন সম্পর্কে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, সম্মেলনটি সুষ্ঠু ও সুন্দর করার জন্য সব ধরনের ব্যবস্থা নেবে সংসদ। এজন্য সংবাদমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা নেওয়া হবে।
২০১৪ সালের অক্টোবরে সিপিএ’র ৬০তম সম্মেলনে শিরীন শারমিন চৌধুরী ভোটের মাধ্যমে তিন বছরের জন্য নির্বাহী কমিটির চেয়ারপারসন নির্বাচিত হন। বাংলাদেশ সংসদ ১৯৭৩ সাল থেকে এই সংসদীয় ফোরামের সদস্য। তবে এবারই বাংলাদেশের প্রথম কোনো প্রার্থী সিপিএর নির্বাহী কমিটির চেয়ারপারসন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং নির্বাচিত হন।
সূত্র আরো জানায়, আগামী ২০১৭ সালের মার্চে অনুষ্ঠেয় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনও বাংলাদেশে অনুষ্ঠিত হবে। আইপিইউ’র প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য সাবের হোসেন চৌধুরী।
২০১৪ সালের অক্টোবরে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আইপিইউ’র ১৩১তম সাধারণ অধিবেশনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া