adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সিটি ব্যাংকে নিয়ন্ত্রণ কমছে হাশেম পরিবারের

city_bank_2ডেস্ক রিপোর্ট : দ্য সিটি ব্যাংকে খর্ব হতে যাচ্ছে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাশেম পরিবারের নিয়ন্ত্রণ। ব্যাংকটিতে দীর্ঘদিন ধরে নিয়মবহির্ভূত পরিচালক হিসেবে রয়েছেন দেশের বড় শিল্প গোষ্ঠী হাশেম পরিবারের চার সদস্য।
সম্প্রতি এক চিঠির মাধ্যমে তাদের যে কোন দুইজন সদস্যকে পরিচালক পদ থেকে সরিয়ে দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই নির্দেশনা বিবেচনা করার অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকে আরেকটি চিঠি দেয় প্রভাবশালী এই শিল্প পরিবার।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মুনিরুজ্জামান বলেন, ‘ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী একই পরিবারের দুই জনের বেশি সদস্য কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না। অথচ সিটি ব্যাংকে একই পরিবারের চারজন রয়েছেন। এ কারণে আমরা চিঠি দিয়ে দুইজনকে সরিয়ে দিতে বলেছি।’
তিনি আরও বলেন, তারা (হাশেম পরিবার) আমাদের একটা চিঠি দিয়ে বিষয়টি পুনর্বিবেচনার আবেদন করেছেন। আমরা সেটি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবো।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, দ্য সিটি ব্যাংকের ১২ সদস্যের পরিচালনা পর্ষদে চারজন রয়েছেন এম এ হাশেম পরিবারের। তারা হলেন চেয়ারম্যান রুবেল আজিজ, পরিচালক আজিজ আল কায়সার, তাবাসসুম কায়সার ও সাইয়েদা সায়রিন আজিজ।
তবে এর আগে ব্যাংকের পরিচালনা পর্ষদে সদস্য সংখ্যা আরও বেশি ছিল।
২০১৩ সালের ২১ জুন সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ১৫ ধারার (১০) উপধারায় বলা হয়েছে, ‘এই আইন কার্যকর হইবার ১ বৎসর অতিবাহিত হইবার পর হইতে কোন একক পরিবার হইতে দুইজনের অধিক সদস্য একই সময়ে কোন ব্যাংক কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকিবে না।’
একই ধারার ১১ উপ-ধারায় আরও বলা হয়েছে, পরিচালকদের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে পদত্যাগের মাধ্যমে এই নির্দেশনা কার্যকর করতে হবে। তবে কোন কারণে নিজেদের মধ্যে সমঝোতা করতে ব্যর্থ হলে পরিচালনা পরিষদের সভায় কাকে বাদ দেওয়া হবে তা লটারির মাধ্যমে নির্ধারণ করতে হবে।
পরিবারের সদস্যদের ব্যাখ্যায় আইনে বলা হয়েছে, স্বামী বা স্ত্রী, পিতা, মাতা, পুত্র, কন্যা, ভাই, বোন এবং সংশ্লিষ্ট ব্যক্তির উপর নির্ভরশীল সকলেই অন্তর্ভুক্ত হবে।
ওই আইন কার্যকর হওয়ার এক বছর অতিবাহিত হওয়ার পরও দ্য সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদে রয়ে গেছেন ওই চারজন। এমন পরিস্থিতিতে সম্প্রতি সিটি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দেওয়া হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন মোতাবেক একই পরিবারের সদস্য সংখ্যা ২ জনে নামিয়ে আনতে হবে এবং নির্দেশ কার্যকর করে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।
এই বিষয়ে সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোম্পানি সচিব কাফির সঙ্গে যোগাযোগ করতে বলেন। কোম্পানি সচিবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।
প্রসঙ্গত, ২০১৪ সালের অক্টোবর মাসে ব্যাংক কোম্পানি আইন অনুসারে যে কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে একই পরিবারের ২ জন সদস্য রেখে বাকিদের সরিয়ে দিতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। ওই বছরের ৩০ অক্টোবরের মধ্যে ওই আদেশ কার্যকরের নির্দেশ দেওয়া হয়। ওই সময় পরিচালনা পর্ষদের রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশের উপর নিষেধাজ্ঞা জারি করে। সম্প্রতি উচ্চ আদালত সেই রিট খারিজ করে দিয়েছেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জে দেয়া সর্বশেষ প্রতিবেদন অনুসারে ৮৭৫ কোটি টাকা পরিশোধিত মূলধনের এ ব্যাংকে উদ্যোক্তাদের মোট শেয়ার ৩১ দশমিক ১১ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের ৪৬ দশমিক ৯৯ শতাংশ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ২১ দশমিক ৯ শতাংশ। সর্বশেষ গত বৃহস্পতিবার প্রতিটি শেয়ার ২০ টাকায় লেনদেন হয়েছে। সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী ইপিএস ৫টাকা ৬৭ পয়সা। দ্য রিপোর্ট

 

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া