adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছয় পণ্য পরিবহনে বাধ্যতামূলক পাটের বস্তা

TANIMডেস্ক রিপোর্ট :  ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এ ছয়টি পণ্য যে কোনো পরিমাণ সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলক পাটের বস্তা ব্যবহারের নির্দেশনা জারি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নে এ সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসিমা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। ১৫ ডিসেম্বর প্রজ্ঞাপনটি জারি করা হয়।
এর আগে, ওই ছয়টি পণ্য ২০ কেজি বা তার চেয়ে বেশি পরিমাণ হলে পরিবহন ও সংরক্ষণের ক্ষেত্রে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক ছিল। বর্তমান নির্দেশনা জারির ফলে এখন থেকে এ ছয়টি পণ্য যে কোনো পরিমান ব্যবহারের ক্ষেত্রে পাটের ব্যাগ বা বস্তা ব্যবহার করতে হবে।
প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, পাটের মোড়ক দ্বারা পণ্য মোড়কজাতকরণ ও পাটজাত মোড়কের ব্যবহার, বিতরণ, উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারি জারি করা গেজেটের প্রজ্ঞাপনের অনুচ্ছেদ (২) এ ‘২০ কেজি ও তদুর্ধ্ব’ শব্দ বাতিল করা হল। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০-এর ৫ নম্বর ধারা অনুযায়ী গঠিত উপদেষ্টা কমিটির সুপারিশের আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই আইনের ৭(৩) ধারা অনুযায়ী এ আদেশ জারি করা হল।
২০১৪ সালের ৫ ফেব্রুয়ারি জারি করা প্রজ্ঞাপনে উল্লেখ রয়েছে, ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনির ক্ষেত্রে ‘২০ কেজি ও তদুর্ধ্ব পরিমাণ পণ্য মোড়কীকরণে বাধ্যতামূলকভাবে পাটের বস্তা ব্যবহার করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া