adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিপিএল যেন মাশরাফির-ই, সঙ্গে কুমিল্লার

bpl news ogoজহির ভূইয়া ঃ সকল জল্পনা-কল্পনা শেষ। মাশরাফিই সেরা আর সঙ্গে কুমিল্লা। রাত তখন পৌনে ১১টা বাঁজে। মিরপুরের আকাশ টানা ১৫ মিনিটের বেশি আতসবাঁজির রঙ্গিন আলোতে আলোকিত। আর এই আলোতে আলোকিত হল কুমিল্লার ড্রেসিং রুম। কারন এর কিছুক্ষন আগেই তো মাশরাফি হাতে বিপিএলের তৃতীয় শিরোপা শোভা পেয়েছে।
রাত আনুমানিক ১০টা ২৫ মিনিট। মিরপুরের মাঠের চারদিকে কুমিল্লার ক্রিকেটার আর কর্মকর্তারা দৌড়ে দর্শকদের অভিনন্দন জানাছেন। কারন কয়েক মিনিট আগেই কুমিল্লা প্রথম বার বিপিএল খেলতে এসে শিরোপা জিতে নিয়েছে মাশরাফির হাত ধরে। আনন্দ তো কুমিল্লাই করবে। তখন বরিশালের ড্রেসিং রুমে ঘোর অন্ধকার। কারন প্রথম বার শিরোপার দ্বারপ্রান্তে এসে ১ রান আটকাতে না পারায় বরিশাল শিরোপার স্বাদ থেকে বঞ্চিত হল। মাশরাফির হাত থেকে যেন বিপিএল সরতেই চাচ্ছে না। ম্যাচের একটা সময় ছিল যখন মনে হয়নি শেষ হাসিটা মাশরাফির কুমিল্লার জন্য উপরওয়ালা নির্ধারন করে রেখেছেন।
তৃতীয় বিপিএলের ফাইনাল শেষে শেষ হাসি তো তাই মাশরাফির মুখেই মানিয়েছে। একেই বলে ফাইনাল। ১৫৬ রানের টার্গেট তাড়া করতে নেমে শেষ এক বলে কুমিল্লার দরকার এক রান। তাতেই কুমিল্লা প্রথম বার বিপিএলের শিরোপার স্বাদ পাবে। বোলার স্যামীকে অলক কাপালি কাট করে দিয়েই দৌড় দিলেন। তাতে কুমিল্লার ড্রেসিং রুমেই যেন বিপিএলের শিরোপা দৌড়ে চলে গেল। ৩ উইকেটে হারিয়ে কুমিল্লা বিপিএলের শিরোপা জিতে নিয়েছে। রংপুর টস হেরে ব্যাট করে ৪ উইকেটে ১৫৬ রান আর কুমিল্লা ৭ উইকেটে ১৫৭ রান।
এই নিয়ে পর পর তিন বার ফাইনালে খেললেন মাশরাফি। তিন বারই সফল হলেন। গত দুই আসরে ঢাকার হয়ে দলকে চ্যাম্পিয়ন করিয়েছেন। এবার কুমিল্লাকে চ্যাম্পিয়নের স্বাদ এনে দিলেন। আর দলের চেয়ারম্যান বিসিবির সাবেক বোর্ড সভাপতি মুস্তাফা কামালের মেয়ে নাফীজা কামালের মুখেও হাসি ফোঁটালেন।
ফাইনাল বলে কথা। দিনের শুরু থেকেই কুমিল্লা না বরিশাল! কে জিতবে বিপিএলের তৃতীয় আসরের শিরোপা! এতে বরিশাল কিছুটা এগিয়ে ছিল বহু ক্রিকেট পন্ডিতদের কাছে। কিন্তু মাশরাফি টস জিতে কেন শিশির ভেজা আউট ফিল্ডে আগে বল হাতে তুলে নিলেন! বরিশাল ৪ উইকেটে ১৫৬ রান জমা করলে মাশরাফিদের সামনে ১৫৭ রানের বিশাল টার্গেট পাহাড় সম মনে হতে থাকে। রাতে শিশিরে ভেজেঁ উইকেটে রানতোলঅ কঠিন হবে, জানা থাকার পরও কেন এতো বড় ঝুঁকি নিলেন মাশরাফি? অভিজ্ঞ মাশরাফি কেন এ সিদ্ধান্ত নিয়েছেন সেটা বোঝা গেল কুমিল্লার ব্যাটিং দেখে।
ওপেনিং বোলার বরিশালের মোহাম্মদ স্যামী প্রথম বলেই ওয়াড ও বাই চার দিলে কিছুটা আন্দাজ করা যায় কুমিল্লা সহজে ছেড়ে দেবে না। কিন্তু ৩ রান করে ওপেনার লিটন কুমার দাস স্যামীর বলে ফিরতি ক্যাচ দিলে আতংক ছড়িয়ে পড়ে কারন দলের রান ২৩। সেই আতংক অনেকটাই কাটিয়ে দিলেন ওপেনার ইমরুল কায়েস আর আহমেদ সেজাদের দ্বিতীয় জুটি। প্রথম পানি বিরতিতে যাবার সময় কুমিল্লার স্কোর্র ১ উইকেটে ৬৯ রান। ওপেনার ইমরুল ৩৬ রানে আর ওয়ান ডাউনে নামা আহমেদ সেজাদ ২৪ রানে অপরাজিত। 
২৪ বলে ৩০ রান করে আহমেদ সেজাদ মাহমুদুল্লার বলে ক্যাচ দিয়ে ফেরত গেলেন দলীয় ৭৭ রানে। ১০ ওভারে স্কোর ২ উইকেটে ৭৭। ইমরুল তখন ৩৯ রানে ব্যাট করছেন। এরপর ইমরুল পারাসনাকে পর পর দুই বলে বিশাল ছক্কা মেরে ৩৩ বলে ফিফটি পূর্ন করলেন। নতুন সঙ্গী অলক কাপালি। ৫৭ বলে ৬৮ রান দরকার হাতে ছিল ৮টি উইকেট। ৫৩ রান করা ইমরুল ক্যাচ দিয়ে ফেরত গেলেন। আর ৪র্থ জুটিতে অলক আর আজহার জাইদি। এই জুটি দলের রান টেনে নিল ৯৮ পর্যন্ত। ৭ ওভারে ৪২ বলে ৫৯ রান দরকার। কিন্তু দ্বিতীয় দফায় পানি বিরতিতে যাবার আগে কুমিল্লার আজহার জাইদি ১৬ রানে রিয়াদেও থ্রো-তে রানআউট হলেন। অলক কাপালি তখন ৯ রানে। ১১৬ রানে ৪ উইকেট, ২৮ বলে ৪১ রান দরকার। আচমকা পরিস্থিতি পাল্টে গেল। ১১ বলে ২৩ রান দরকার। কুপরের পর পর দুই বলে স্টিভেনকে ৮ রানে আর মাশরাফিকে শূন্য রানে বিশাল ক্যাচ দিয়ে বিদায়। ক্রিজে ভরসার নাম অলক কাপালি। নতুন সঙ্গী শুভাগত হোম। কুপারকে শুভাগত হোম পর পর দুই চার মেওে আশা বাঁচিয়ে রাখলেন। কারন শেষ ৬ বলে দরকার ১৩ রান। কঠিন তবে অসম্ভব নয়। কিন্তু শুভাগত রান আউট হলেন ১ রানে। শেষ ৫ বলে ১১ রান দরকার। অলক বোলার স্যামীকে বাউন্ডারি হাঁকলেন। শেষ ৩ বলে ৭ রান। কঠিন পনিস্থিতি। যে কেউ জিততে পারে। যা হাবার তাই হল, অলক অফে দ্বিতীয় চার মারলেন। শেষ ২ বলে ৩ রান! জয় তো তখন হাতের নাগালেই বলা যায়। এরপর দুই রান। ১৯.৫ ওভারে স্কোর ৭ উইকেটে ১৫৬ রান। স্কোর লেভেল। ১ রানের দরকার। অলক কাপালি বোলার স্যামীকে কাট করে দিলে কুমিল্লার ড্রেসিং রুমে আনন্দে ফেঁটে পড়ে।
এর আগে টস হেরে ব্যাট করে ১৫৬ রান স্কোর বোর্ডে জমা করে বরিশাল। মুলত শাহরিয়ার নাফীসের ৪র্থ উইকেট জুটিথেকে শুরু করে শেষ অবদি ৩ ব্যাটসম্যান পারাসনা, মাহমুদুল্লা আর কুপারকে সঙ্গে দেয়াতেই বরিশাল এই রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে।
ওপেনার মেহেদী মারুফ ১১ রানেই ফেরত গেলন আজহার জাইদির বলে এলবি’র ফাঁদে পড়ে। দলের রান ১৯/১। অপর ওপেনার পারাসনা টিকে রইলেন। ৩৩ রান করা পারাসনা বোল্ড হলেন স্টিভেনের বলে। দলের রান ৫৪ আর ২ উইকেট। শাহরিয়ারের সঙ্গী হলেন আগের ম্যাচের ৭৯ রান করা সাব্বির রহমান। ১৯ বলে ৯ রান করা সাব্বিরকে মাশরাফি বোল্ড করলেন। এরপর শাহরিয়ার আর মাহমুদুল্লা জুটি। 
৪র্থ উইকেটে ৮১ রান যোগ হয় ১০.২ ওভার থেকে ১৯.৪ ওভার পর্যন্ত। ১৪৯ রানের মাথায় মাহমুদুল্লা রিয়াদ ৩৬ বলে ৬ চার আর ১ ছয়ে ৪৮ রানে ফিফটি মিস করলেন কুলাসিকারের বলে বোল্ড হয়ে। শাহরিয়ার ৩১ বলে ৪৪ রানে আর কুপার ৭ রানে অপরাজিত রইলেন।
টস
কুমিল্লা (ফিল্ডিং)
রংপুর ঃ ১৫৬/৪ উইকেট (২০ ওভার)
ফলাফল ঃ কুমিল্লা ৩ উইকেটে জয়ী
কুমিল্লা ঃ ১৫৭/৭ উইকেটে (২০ ওভার)
ম্যান অব দ্য ম্যাচ ঃ অলক কাপালি (কুমিল্লা)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া