adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেষ সুযোগের ম্যাচে রংপুর-বরিশাল মুখোমুখি কাল, ঢাকা বাদ

100জহির ভূইয়া ঃ  বিপিএলের তৃতীয় আসরে গতবারের চ্যাম্পিয়ন ঢাকা কোয়ার্টার ফাইনাল থেকে বাদ হয়ে গেল। আজ মিরপুরের উইকেটে দিাব-রাত্রি ম্যাচে বরিশালের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল-এর দ্বিতীয় ধাপের ম্যাচে হেরে গেছে ঢাকা ১৮ রানে। প্রথম কোয়ার্টার ফাইনালে কুমিল্লার বিপক্ষে ৭২ রানে হেরে যাওয়া রংপুরের মুখোমুখি হবে বরিশাল। শেষ সুযোগের ম্যাচে কাল রংপুর-বরিশাল মুখোমুখি। রংপুর-বরিশালের মধ্যে যে দল জিতবে সে দলই ১৫ ডিসেম্বর মিরপুরে বিপিএলের তৃতীয় আসরের ফাইনালে খেলবে। ঢাকার ম্যালকম ওয়ালার ১৭ম ওভারে ২০ রান সংগ্রহ করে ম্যাচ প্রায় নিজেদের দিকে টেনে নিয়ে ছিলেন। কিন্তু শেষ দিকে হাল ধরার কেউ ছিল না। যে কারনে আফসোস নিয়েই ঢাকা-কে বিদায় নিতে হল। 
১৩৬ রানের মাঝারি মানের টার্গেট তাড়া করতে নামা ঢাকা বোলিং নির্ভর দল বরিশালের বোলারদের সামনে দাঁড়াতে পারেনি। ধারাবাহিক ভাবেই উইকেটের পতন ঘটেছে। যেমন ১৪ ওভার শেষে স্কোর ৫ উইকেটে মাত্র ৭০ রান! ওপেনার আবুল হাসান ১১ রানে, ওয়ান ডাউনে নামা মোহাম্মদ হাফেজ ১ রানে, আরেক ওপেনার ফরহাদ রেজা ২ রানে ফেরত গেলে ঢাকার কোমড় ভেঙ্গে যায়। তারপরও আশা ছিল, কারন এরপর ক্রিজে নেমে ছিলেন বিপিএলের সেরা রান সংগ্রহকারী তারকা ব্যাটসম্যান সাঙ্গাকার।  কিন্তু দর্শকদের হতাশ করে সাঙ্গাকারা ১০ রান করে দলের ৫২ রানে ১০তম ওভারের শেষ বলে আল আমিনের কাছে ফিরতি ক্যাচে পরিনত হলেন। আর দলীয় ৬৯ রানে নাসির হোসেন ১৬ রান করে আল আমিনের বলে মাহমুদুল্লার হাতে সহজ ক্যাচ পরিনত হলেন।
ক্রিজে তখন ১৬ রান করা সেট ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন আর ম্যালকম ওয়ালা ১ রানে ব্যাট করছেন। অবশ্য ঢাকার হারের ঘোষনা-তো আরও আগেই হয়ে গেছে। শুধু ২০ ওভারের কোটা শেষ করে আনুষ্ঠানিকতার অপেক্ষায় ছিল মিরপুর। ১৬ ওভারে ৫ উইকেটে ৮২ রান। কিন্ত ১৭ম ওভাওে ৬ বলে ওয়ালার ২০ রান (২,১,৬৪,৬ ও ১) সংগ্রহ গ্যালারিতে কিছুটা উত্তাপ ছড়ায়। কারন ঢাকার জয় পেতে ১৩ বলে ২৬ রান দরকার। ওয়ালার ১০ বলে ১৮ রান করা ওয়ালা অবস্থা বুঝেই তাইজুল ইসলামের বলে তুলে মারলেন। কিন্তু সীমানার কাছে দাঁড়ানো ফিল্ডার মেহেদী মারুফ ভূল করলেন না। পরের বলেই তাইজুল ২৬ রান করা সেট ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনকে ক্যাচ বানালে বরিশালের বুক থেকে পাথর নেমে যায়। ১৮.১ ওভারে নতুন ব্যাটসম্যান ইয়াসির শাহ্্-কে শূণ্য রানে কুপার শিকারে পরিণত করলেন। শেষ ১০ বলে গেন ২৬ রানই দরকার ছিল। সেটা বরিশালের বোলিং তোপের মুখে সংগ্রহ করা সম্ভব হয়নি ঢাকার লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের পক্ষে। ৮ উইকেটে ঢাকার সংগ্রহ ১১৭ রান।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে বরিশাল আটকে যায় ১৩৫ রানে। অবশ্য ৫ উইকেটের বেশি খরচা হয়নি বরিশালের। বরিশালের মুল ভরসা গেইল আজ হতাশ করেছেন। বিশ্বসেরা পেসার মুস্তাফিজুর-ই গেইলকে ফেরত পাঠালেন। যে কারনে বরিশালের স্কোর বেশি দূর যেতে সক্ষম হয়নি।
দলীয় ৪ আর নিজেরও ৪ রানেই ওপেনার রনি তালুকদার ক্যাচ দিলেন নাসিরের বলে। এরপর গেইল আর ওয়ান ডাউনে নামা সাব্বির রহমান ৭০ রানে জুটি ভেঙ্গে দিলেন। ১৯ বলে ৩১ রান করা গেইলকে বোল্ড করলেন মুস্তাফিজ। আর দলের ৮৪ রানের মাথায় নাবিল সামাদ ৪১ রান করা সাব্বির রহমানকে ক্যাচ দিতে বাধ্য করলেন। মেহেদী মারুফ আর মাহমুদুল্লা রিয়াদ জুটি ১০২ পর্যন্তই টিকল। ১০ রান করা মারুফকে মোশারফ তুলে নিলেন। রায়াত ইমরিটের সঙ্গী রিয়াদ ইনিংসের শেষ বলের আগে ৩৭ রানে রিয়াদ ক্যাচ দিলেন মুস্তাফিজের বলে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া