adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী শনিবার পদ্মা সেতুর পাইলিং উদ্বোধন করবেন

2015_11_05_21_33_08_MTkLqkeKGnl9xSPdiYKvKDjt1N4MNY_originalডেস্ক রিপোর্ট : এশিয়ার দীর্ঘতম পদ্মা সেতু বাস্তবে রূপ পেতে চলেছে। আগামীকাল শনিবার দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুর মূল পাইলিং কাজের উদ্বোধন করবেন। মাওয়া ঘাট থেকে প্রায় ১ কিলোমিটার দূরে ৭নং পয়েন্টে পড়বে প্রথম পিলার। 

এটিই হবে সেতুর প্রথম মূল পাইল ড্রাইভিং। এ লক্ষ্যে ওই পয়েন্টে পাইলিং কাজের সরঞ্জাম একসঙ্গে স্থাপনের প্রক্রিয়া চলছে। মূল পাইলিংয়ের কাজ উদ্বোধন উপলক্ষে লৌহজং উপজেলার মাওয়ায় চলছে সাজসাজ রব। ঢাকা-মাওয়া মহাসড়কের দুই পাশে টানানো হয়েছে রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন, লিফলেট ও প্রধানমন্ত্রীর ছবি সংবলিত পোস্টার-প্ল্যাকার্ড।

প্রধানমন্ত্রী শনিবার সকাল ৯টা ৫০ মিনিটে শরীয়তপুরের জাজিরা পয়েন্টে যাবেন। সেখানে সকাল ১০টায় নদীশাসন কাজের ফলক উšে§াচন ও মোনাজাতে অংশ নেবেন। সকাল ১০টা ১০ মিনিটে  জনসাধারণের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করবেন। 

দুপুর ১২টায় পদ্মা সেতুর প্রকল্পের মুন্সীগঞ্জের মাওয়া পয়েন্টে মূল সেতুর নির্মাণকাজের ফলক উšে§াচন করবেন।

পদ্মা নদীর ওপর ৬ দশমিক ১৫ কিলোমিটার মূল দৈর্ঘ্য সেতুর দুই পাশে সংযোগ সড়কের দৈর্ঘ্য ১২ কিলোমিটার। সিডিউল অনুযায়ী চার বছরের মধ্যে সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার কথা। এখন পর্যন্ত কাজের অগ্রগতি ১৬ দশমিক ৪৬ শতাংশ। সব মিলিয়ে মূল সেতুর কাজ সম্পন্ন হয়েছে ২৭ শতাংশ। 

অর্থনীতি বিশেষজ্ঞরা বলেছেন, সেতুটি  বাস্তবায়িত হলে জাতীয় জিডিপি প্রবৃদ্ধির হার ১.২ ভাগ বৃদ্ধি পাবে এবং প্রতি বছর ০.৮৪ ভাগ দারিদ্র নিরসনের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৫টি জেলার প্রায় ৫ কোটি মানুষের ভাগ্য উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

মূল সেতুর পাইলিং উদ্বোধন উপলক্ষে মাওয়া ও জাজিরা পয়েন্ট নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে। প্রতিদিন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা পদ্মা সেতু এলাকা পরিদর্শন করছেন এবং সেতুর কাজের খোঁজ খবর রাখছেন। 

এত গভীর আর বড় নদীতে বহুমুখী এ সেতু নির্মাণের রেকর্ড গড়ার বিশাল কর্মযজ্ঞে সরব এখন পদ্মার পাড়। দ্রুত সময়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করতে চলছে জোর তৎপরতা। 

জানা গেছে, প্রধানমন্ত্রী কাজের অগ্রগতি তদারকি করছেন, নিয়মিত খোঁজ-খবর নিচ্ছেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত তিন বছরে ১৮৫ বার পদ্মা পাড়ে গিয়েছেন কাজ পর্যবেক্ষণ করতে। বর্তমানে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশের সর্ববৃহৎ প্রকল্প পদ্মা বহুমুখী সেতুর নির্মাণকাজ। 

সেতুর পাইলগুলোর ১২০ মিটার বা ৪০তলা ভবনের সমান কাঠামো পানির নিচে থাকবে। সব মিলিয়ে সেতুটির একেকটি পাইলের দৈর্ঘ্য হবে ১৫০ মিটার। পদ্মা নদীতে মাটিতে কাদার পরিমাণ বেশি। তাই এর চাপ ধারণ ক্ষমতা কম। পাইলগুলো এত গভীরে যাওয়ার এটি একটি বড় কারণ। পাইলগুলো আকারে হবে বিশ্বের সবচেয়ে বড়, যা রের্কড সৃষ্টি করবে।

আগেই নদীতে সারি সারি ৩-৪টি প্ল্যাটফর্ম নির্মাণ করা হয়েছে। এছাড়া নদী তীর থেকে এক হাজার টন ধারণ ক্ষমতার বিশাল ক্রেনের মাধ্যমে মালপত্র ওঠা-নামার কাজ চলছে। এতে করে পিলারের চারদিক ঘিরে চলছে নানা কর্মযজ্ঞ। 

মূল সেতুর কাজের প্রস্ততির সঙ্গে সঙ্গে পদ্মা নদীর দুই পাড়ে সেতুর সংযোগ স্থাপনে রাস্তা নির্মাণ ও মাঝনদীতে মাটি পরীক্ষার কাজ চলছে পুরোদমে। প্রকল্প এলাকার দুই পারে দেশি-বিদেশি এবং সামরিক-বেসামরিক মিলে প্রায় সাড়ে আট হাজার শ্রমিক কাজ করছেন। জার্মান থেকে মূল পাইলের হ্যামার মাওয়ায় পৌঁছার পর এ প্রস্তুতি আরও গতি পেয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী গত ১০ ডিসেম্বর প্রকল্প এলাকায় সফরে গিয়ে বলেন, ‘পদ্মা সেতু এখন আর একটুও স্বপ্ন নয়, এটি এখন দৃশ্যমান ও বাস্তব হতে চলেছে।’
 
২০১৮ সালের মধ্যে সেতুর নির্মাণ কাজ শেষ করে চলাচলের জন্য উš§ুক্ত করা হবে। 

এদিকে সেতুর কাজ দ্রুতগতিতে চলমান থাকায় প্রকল্প এলাকার নেয়া হয়েছে জোরালো নিরাপত্তা ব্যবস্থা। প্রকল্প এলাকার কন্সট্রাকশন ইয়ার্ডে প্রবেশের ক্ষেত্রেও রয়েছে কড়াকড়ি। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সাধারণ দর্শনার্থীদের ক্ষেত্রেও প্রবেশ নিষিদ্ধ বলে জানিয়েছে চায়না মেজর ব্রিজ ও সিনোহাইর্ডোর যৌথ নিরাপত্তাকর্মীরা। 

৪২টি পিলারের ওপর দাঁড়িয়ে থাকবে বিশ্বের দ্বিতীয় বৃহৎ ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু। এছাড়া দেড় কিলোমিটার করে উভয় পাড়ে তিন কিলোমিটার সংযোগ সেতুর জন্য আরও ২৪টি পিলার হবে। সেতুর ৪২টি পিলারে ৬টি করে ২৪০টি এবং দু’পাড়ের ১২টিতে দুটি করে ২৪টি পাইল বসাতে হবে। সর্বমোট ২৬৪টি পাইল হবে এ সেতুতে।

সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, গত কয়েকদিন থেকে মূল পাইলিংয়ের জন্য আনুসাঙ্গিক সবরকম যন্ত্রপাতি সাজানোর কাজ শুরু হয়েছে। একের পর এক সবগুলো পাইল ড্রাইভিংয়ের পরই পদ্মা সেতুর সুপার স্ট্রাকচারের কাজ শুরুর প্রস্তুতি নেয়া হবে। এজন্য 
সিঙ্গাপুর থেকে আরও ২৫০০ টন থেকে ৪০০০ টনেরও অধিক ক্ষমতার ৫টি ক্রেন আনা হচ্ছে।

এদিকে জাজিরা পয়েন্টে নদী শাসনের ড্রেজিংয়ের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে জানান সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী (নদীশাসন) সরফুল ইসলাম সরকার।

মহাজোট সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ১৯ জুন দক্ষিণাঞ্চলের মানুষের বহু প্রতীক্ষিত পদ্মা সেতুর নকশা প্রণয়নের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন করে। ২০০৯ সালের ২৯ জুন পরামর্শকের সঙ্গে চুক্তি হয়। ২০০৯ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী ঘোষণা করেন ২০১০ সালে পদ্মা সেতুর কাজ শুরু হয়ে ২০১৩ সালের মধ্যে শেষ হবে। কিন্তু নানা অনিয়ম, দূর্নীতি আর দাতা সংস্থার অর্থ বরাদ্দ নিয়ে নানা বাধা-বিপত্তি থাকায় পদ্মা সেতু নির্মাণ কাজ পিছিয়ে যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া