adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাহাঙ্গীরনগর বিশ্ব বিদ্যালয়ে চলছে প্রজাপতি মেলা

JU-News-pic_thereport24ডেস্ক রিপোর্ট : ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে প্রজাপতি মেলা-২০১৫।
মেলাটি বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ প্রতিবারের ন্যায় এবারও এই আয়োজন করতে যাচ্ছে।
প্রজাপতি মেলার আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন মেলার বিষয়ে এ সব তথ্য জানান।
মেলার আয়োজকরা জানান, শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম মেলার উদ্বোধন করবেন। এ ছাড়া বিশেষ অতিথি থাকবেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, আইইউসিএনের (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সায়েন্স এ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ডিন এস এম মাহবুবুল হক মজুমদার প্রমুখ।
মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে থাকছে মেলার উদ্বোধন ও প্রজাপতি বিষয়ক পুরস্কার প্রদান, প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্রের উদ্বোধন, শিশু-কিশোরদের নিয়ে প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতি হাটে জীবন্ত প্রজাপতি প্রদর্শন, অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন বিষয়ে বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।
মে
এমেলার টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং সহযোগী সংগঠন হিসেবে রয়েছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।
প্রজাপতি মেলার আহ্বায়ক ও প্রজাপতি গবেষক অধ্যাপক ড. মনোয়ার হোসেন বলেন, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও এ মেলা অনুষ্ঠিত হবে। আশা করছি প্রজাপতি সংরক্ষণে এই মেলা অনেক ভূমিকা রাখবে।
উল্লেখ্য, ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে এ মেলা আয়োজন করে যাচ্ছেন বিশিষ্ট প্রজাপতি গবেষক অধ্যাপক ড. মনোয়ার হোসেন।
– 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া