adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিজার করার পর রোগির পায়ুপথ সেলাই করলো ডাক্তার

feni_district_93928ডেস্ক রিপোর্ট :  ফেনীর সোনাগাজীর বগাদানা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গর্ভবতী রোগীর পায়ুপথ সেলাই করে দেয়ার অভিযোগ উঠেছে চিকিৎসকের বিরুদ্ধে। এ ঘটনার পর হাসপাতালে যন্ত্রণায় ছটফট করছে সদ্য সিজারে মা হওয়া ওই গৃহবধূ। বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এলাকাবাসী ও গৃহবধূর পরিবার জানায়, বগাদানা ইউনিয়নের আউরারখিল গ্রামের মিয়াজী বাড়ির আবুল কালামের গর্ভবতী স্ত্রী খালেদা আক্তার চিকিৎসার জন্য তাকিয়া বাজারের পল্লী চিকিতসক শাহ আলমের কাছে যান। পরে তার পরামর্শ মোতাবেক পাশ্ববর্তী ইউনিয়নের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যান। সেখানে কর্তব্যরত চিকিতসক বিপাশা রানী দাস তাকে কিছু ওষুধপত্র দিয়ে অপারেশন করতে বলেন। একপর্যায়ে তিনি নিজেই স্বাস্থ্য কেন্দ্রে অপারেশন করার ব্যবস্থা করতে পারবেন বলে রোগীর স্বজনদের জানান। ওইদিনই এনেস্থেসিয়া ও কোনো ধরনের সহযোগী ছাড়া একাই ওই গৃহবধূর সিজার অপারেশন করেন।

এসময় গৃহবধূর অতিরিক্ত রক্তক্ষরণ হলে বিপাশা রানী দাস তড়িঘড়ি করে রোগীর পেট সেলাইয়ের সাথে সাথে পায়ুপথ সেলাই করে বাড়ি পাঠিয়ে দেন।

বিষয়টি স্বজনরা টের না পাওয়ায় ঘটনার দুই দিন পর রোগীর পেট ফুলে যায়।

পরে ডাক্তারকে ঘটনাটি জানালে রোগীকে ফেনীতে বড় ডাক্তার দেখানোর পরামর্শ দেন। রোগীর আত্মীয় ডা: শাহআলম তাকে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে আসেন। এখানে ডা: ফাতেমা হক রোগীর পায়ুপথ সেলাইয়ের বিষয়টি স্বজনদের জানালে তারা হতবাক হন।

তিনিও এ সেলাই খুলতে অস্বীকৃতি জানালে ফেনী আধুনিক সদর হাসপাতালের সার্জারি বিশেষজ্ঞ ডা: আজিজ উল্লাহকে জানানো হয়।

আজিজ উল্লাহ জানান, একটি অপারেশনের পর অল্প সময়ের মধ্যে আরেকটি অপারেশন রোগীর জন্য বিপদজনক। তাই কিছু ওষুধপত্র দিয়ে ১৪ দিন পর তাদের আসতে বলা হয়েছে।

এ ব্যাপারে সোনাগাজী উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা: সাহেদা খানম জানান, তিনি ঘটনাটি শুনে ডা: বিপাশাকে রোগীর স্বজনদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা: নুরুল আমিন জানান, পরিবার-পরিকল্পনা বিভাগ আলাদা হওয়ায় আমাদের কিছু করার নেই।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিভিল সার্জন ডা: ইসমাইল হোসেন সিরাজী বলেন, তিনি ঢাকায় ট্রেনিংয়ে রয়েছেন। বুধবার ফেনী এসেই বিষয়টি খোঁজ-খবর নেবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া