adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সদস্যদের আপ্যায়নে ডিআরইউ’র ভর্তুকি সাড়ে ১৮ লাখ টাকা

druডেস্ক রিপোর্ট :  রিপোর্টারদের প্রিয় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। সাংবাদিকদের অধিকার আদায়, পেশাগত মান উন্নয়ন, সদস্যদের আর্থিক সহযোগিতা দেওয়াসহ বিভিন্ন কর্মকাণ্ড করে থাকে ডিআরইউ। এ সব ছাড়াও সদস্যদের স্বল্পমূল্যে দুপুরের খাবারের ব্যবস্থা রয়েছে ডিআরইউতে। আর এ খাতে প্রতি বছরই বড় ধরনের ভর্তুকি দিতে হয় সংগঠনটিকে।
২০১৫ সালের ২৭ নভেম্বর শেষ হওয়া হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, সদস্যদের দুপুরের খাবার বা আপ্যায়নে ৫৪ শতাংশ ভর্তুকি দিয়েছে ডিআরইউ।
ডিআরইউ’র ক্যান্টিনে দুপুরে ডিমের তরকারির সঙ্গে ডাল ও ভাতের দাম ১০ টাকা। মাছ, ডাল ও ভাত ১৫ টাকা। এ ছাড়া মাংস, ডাল ও ভাত ২৫ টাকা। বিভিন্ন পদের ভর্তা বা ভাজি মাত্র পাঁচ টাকা। কেবলমাত্র সদস্যরাই এই দামে দুপুরে খেতে পারেন।
ডিআরইউ’র আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, খাবার বিক্রয় থেকে ২০১৫ সালে সংগঠনটি আয় করেছে ১৫ লাখ ৯৭ হাজার টাকা। এর এই খাবারের বিপরীতে ব্যয় হয়েছে ৩৪ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ ২০১৫ সালে ডিআরইউ তার সদস্যদের খাওয়ার পেছনে ১৮ লাখ ৫২ হাজার টাকা ভর্তুকি দিয়েছে। ভর্তুকি দেওয়ার এ হার ৫৩.৬৮ শতাংশ।
আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে মুনাফা বেড়েছে ৩ লাখ ১০ হাজার ৭২১ টাকা। ২০১৪ সালে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছিল ২৭ হাজার ৬৪৬ টাকা। ২০১৫ সালে তা বেড়ে হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ৩৬৭ টাকা। এ হিসাবে ২০১৪ সালের তুলনায় মুনাফা বেড়েছে ১১ গুণ।
২০১৫ সালে ডিআরইউ’র মোট আয় হয়েছে ১ কোটি ৯০ লাখ ৪৯ হাজার ৪৫৪ টাকা। এর বিপরীতে ব্যয় হয়েছে ১ কোটি ৮৭ লাখ ১১ হাজার ৮৭ টাকা।
সংগঠনটির আয়ের প্রধান উৎস হচ্ছে— হল ভাড়া, ক্যাফে খাবার বিক্রয়, বিজ্ঞাপন, অনুদান ইত্যাদি। ২০১৫ সালে ডিআরইউ হল ভাড়া থেকে ৩৫ লাখ ১০ হাজার, অনুদান থেকে ৮৬ লাখ ৮১ হাজার ও বিজ্ঞাপন থেকে ৩৬ লাখ ৩ হাজার টাকা আয় করেছে। বিজ্ঞাপন থেকে আয়ের ৫০ শতাংশ বা ১৭ লাখ ৯৭ হাজার টাকা কমিশন বাবদ ব্যয় হয়েছে।
২০১৫ সালে বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে ডিআরইউ ৮৬ লাখ ৮১ হাজার টাকা অনুদান নিয়েছে। এরমধ্যে খেলাধুলার জন্য ৯ লাখ, পিকনিকের জন্য ১৫ লাখ ৩৭ হাজার, বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের জন্য ১৫ লাখ ৪০ হাজার, প্রতিষ্ঠাবার্ষিকীর জন্য ১০ লাখ ৭৫ হাজার, বাংলা নববর্ষের জন্য ২ লাখ ৯৫ হাজার টাকা।
দেখা গেছে, ২০১৫ সালে ডিআরইউ পিকনিক উপলক্ষ্যে অনুদান সংগ্রহ করলেও তা ব্যয় করতে পারেনি।
এ ছাড়া গ্রামীণফোন স্পন্সর থেকে সরে যাওয়ায় ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ আড়ম্বরতা হারিয়েছে। গ্রামীণফোনের সহযোগিতায় এর আগে পাঁচ তারকা প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’-এর আয়োজন করে ডিআরইউ। তবে ২০১৫ সালে এ আয়োজন অনুষ্ঠিত হয় শিল্পকলা একাডেমীতে। ২০১৪ সালে এই অ্যাওয়ার্ডের পেছনে ব্যয় হয় ২১ লাখ ৫ হাজার টাকা। তবে ২০১৫ সালে সেই ব্যয় ৮ লাখ ৩ হাজার বা ৩৮ শতাংশ কমে হয়েছে ১৩ লাখ ১ হাজার টাকা।
২০১৫ সালে ডিআরইউ’র সদস্যদের জন্য গ্রুপ বীমার মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ কাজ করা হয়। যার পেছনে ব্যয় হয়েছে ১২ লাখ ২৯ হাজার টাকা।
২০১৫ সালের ২৭ নভেম্বর ডিআরইউ’র নিট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ৩৭ লাখ ৪৩ হাজার ৪১৯ টাকায়। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ১ কোটি ৩৪ লাখ ৫ হাজার ৫২ টাকা।
বছরের ব্যবধানে ডিআরইউ’র স্টাফদের প্রাপ্তিতে কোনো কিছু যোগ হয়নি। ২০১৫ সালেও স্টাফদের বেতন আগের বছরের মতোই রয়েছে। ২০১৪ সালে ডিআরইউ’র বেতন বাবদ ব্যয় হয় ২৪ লাখ ১৬ হাজার টাকা, যা ২০১৫ সালে উল্টো কমে হয়েছে ২৩ লাখ ৪ হাজার টাকা।
ডিআরইউ’র নিট সম্পদের মধ্যে চলতি সম্পদ হিসাবে হাতে নগদ ৭ লাখ ৬০ হাজার টাকা রয়েছে। এ ছাড়া ৩ লাখ ৮৯ হাজার, ডিপোজিট হিসাবে ৫৮ লাখ ৫০ হাজার টাকা রয়েছে। আর স্থায়ী হিসাবে ভবন, আসবাবপত্র, কম্পিউটার, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, জেনারেটর ইত্যাদি বাবদ ৫৭ লাখ ৪৮ হাজার টাকার সম্পদ রয়েছে।
ডিআরইউ’র ৩টি ভবন রয়েছে। তবে নিজস্ব জমিবাবদ কোনো সম্পত্তি নেই।
গত হিসাব বছরের বিষয়ে ডিআরইউ’র সাবেক সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা বলেন, ‘সব বিষয় অডিট রিপোর্টে আছে। এ ছাড়া সব তথ্য আমার মনে নাই। আপনি এ বিষয়ে জানতে অর্থ সম্পাদকের সঙ্গে যোগাযোগ করতে পারেন।’
সাবেক অর্থ-সম্পাদক আশরাফুল ইসলাম বলেন, ‘এ সব বিষয়ে আমার কথা বলার এখতিয়ার নাই। এ বিষয়ে সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলতে পারেন।’
সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেনের ফোনে একাধিকবার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।
এ ব্যাপারে বর্তমান সাধারণ সম্পাদক রাজু আহমেদ বলেন, ‘যেহেতু আমাদের সময়ের ঘটনা না, সেহেতু আগের কমিটির সঙ্গে যোগাযোগ করে সঠিক তথ্য পেতে পারেন।  দ্য রিপোর্ট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া