adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রী ও এমপির স্বজন-ঘনিষ্ঠরা পৌরমেয়র প্রার্থী

 

034743Pic-21ডেস্ক রিপোর্ট : বৃহত্তর চট্টগ্রামের ২২ পৌরসভায় বেশির ভাগ ক্ষেত্রে মেয়র পদে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন মন্ত্রী-এমপিদের স্বজন ও ঘনিষ্ঠরা। পাবনার ঈশ্বরদীতে দলীয় মনোনয়ন পেয়েছেন ভূমিমন্ত্রীর মেয়েজামাই এবং ভাঙ্গুড়া পৌরসভায় মনোনয়ন পেয়েছেন স্থানীয় সংসদ সদস্যের ছেলে। তৃণমূলের নেতাদের অভিযোগ, দলীয় পরিচয়ের চেয়েও ব্যক্তিগত পরিচয়ই মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে।

বৃহত্তর চট্টগ্রামের হাতিয়া পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচন করছেন এ কে এম ইউসুফ আলী। তিনি স্থানীয় সংসদ সদস্য আয়েশা আলীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। চাটখিল পৌরসভায় দলীয় মনোনয়ন পাওয়া মোহাম্মদ উল্লা প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলমের সমর্থনপুষ্ট হিসেবে পরিচিত।

ফেনী পৌরসভায় আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র হাজি আলাউদ্দিন। তিনি ফেনী-২ আসনের দলীয় সংসদ সদস্য নিজামউদ্দিন হাজারীর ঘনিষ্ঠ। হাজি আলাউদ্দিন গত ১৩ নভেম্বর ফেনীর পরশুরামের এক জনসভায় জাতীয় পার্টি থেকে আওয়ামী লীগে যোগ দেন।

বাঁশখালীতে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া সেলিমুল হক চৌধুরী স্থানীয় সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। আর সীতাকুণ্ডে মেয়র পদপ্রার্থী বদিউল আলম স্থানীয় সংসদ সদস্য দিদারুল আলমের এবং পটিয়ার মেয়র পদপ্রার্থী অধ্যাপক হারুনুর রশীদ স্থানীয় সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

চন্দনাইশে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া মাহবুবুল রহমান খোকা স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলামের, রাঙ্গুনিয়ায় মনোনয়ন পাওয়া শাহজাহান সিকদার সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদের, সন্দ্বীপের জাফরউল্লাহ টিটু স্থানীয় সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতার ঘনিষ্ঠ হিসেবে এলাকায় পরিচিতি। এ ছাড়া রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে মেয়র পদে যাঁরা মনোনয়ন পেয়েছেন তাঁরাও স্থানীয় সংসদ সদস্যের সমর্থনপুষ্ট। তবে চট্টগ্রামের রাউজান পৌরসভায় দলের মনোনয়ন বোর্ড থেকে দেবাশীষ পালিতকে মনোনয়ন দেওয়া হলেও তাঁর প্রতি স্থানীয় সংসদ সদস্যের সমর্থন নেই। স্থানীয় সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর সমর্থন ছিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল ইসলাম চৌধুরী বেবির প্রতি। তৃণমূল থেকে বেবির নাম প্রস্তাব করা হলেও শেষ পর্যন্ত কেন্দ্র থেকে সাবেক পৌর মেয়র ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ পালিতকে মনোনয়ন দেওয়া হয়।

পাবনার ঈশ্বরদী পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন আবুল কালাম আজাদ মিন্টু। তিনি পৌর আওয়ামী লীগের সভাপতি। তবে স্থানীয়রা বলছে, দলীয় পরিচয় ছাপিয়ে মিন্টুর মনোনয়ন পাওয়ার পেছনে বড় কারণ হিসেবে কাজ করেছে তাঁর ব্যক্তিগত পরিচয়। তিনি ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের মেয়ের জামাই।

আবার ভাঙ্গুড়া পৌরসভায় মেয়র পদে দলীয় মনোনয়ন পেয়েছেন গোলাম হাসনাইন রাসেল। তিনি পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তবে তাঁর মনোনয়ন নিয়েও এলাকায় নানা গুঞ্জন ভাসছে। স্থানীয়রা বলছে, আওয়ামী লীগের নেতা হওয়ার চেয়ে ব্যক্তিগত পরিচয়ই তাঁর মনোনয়ন পাওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছে। কারণ রাসেল স্থানীয় সংসদ সদস্য মকবুল হোসেনের ছেলে।

দুই পৌরসভায় এভাবে মনোনয়ন দেওয়ায় আওয়ামী লীগের তৃণমূল নেতাদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। তাদের অভিযোগ, তৃণমূলের নেতাকর্মীর সঙ্গে পরামর্শ না করে মন্ত্রী ও এমপি তাঁদের স্বজনদের দলীয় মনোনয়ন পেতে প্রভাব বিস্তার করেছেন। তবে ভয়ে তৃণমূলের কেউ এ বিষয়ে মুখ খুলতে সাহস করছে না।

ক্ষোভের কারণে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে ভাঙ্গুড়ায় স্বতন্ত্র হিসেবে মেয়র পদে নির্বাচন করতে মনোনয়নপত্র জমা দিয়েছেন পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজাদ খান। তবে মন্ত্রীর দাপটের কারণে ঈশ্বরদীতে কেউ বিদ্রোহী প্রার্থী হওয়ার সাহস করেনি।

দলীয় সূত্র মতে, ঈশ্বরদী পৌরসভায় আওয়ামী লীগ থেকে নির্বাচন করছেন ভূমিমন্ত্রীর মেয়ে মাহজেবিন শিরিন প্রিয়ার স্বামী আবুল কালাম আজাদ মিন্টু। তৃণমূল নেতারা বলছেন, মন্ত্রীর প্রভাবের কারণে ঈশ্বরদী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আর কেউ দলীয় মনোনয়ন চাওয়ার সাহস করেনি। কারণ মিন্টু মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে আগে থেকেই এলাকায় নানাভাবে প্রভাব বিস্তার করেছিলেন। মন্ত্রীর মেয়ে মাহজেবিন শিরিন প্রিয়াও ঈশ্বরদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান। এবার মিন্টু পৌর মেয়র নির্বাচিত হলে তাঁরাই গোটা ঈশ্বরদীর ক্ষমতার কেন্দ্রবিন্দুতে পরিণত হবেন।

ভাঙ্গুড়ার তৃণমূল আওয়ামী লীগের নেতারা বলছেন, তৃণমূলের নেতাকর্মীর সিদ্ধান্ত উপেক্ষা করে ভাঙ্গুড়া পৌরসভায় নিজের ছেলেকে মেয়র প্রার্থী করতে কেন্দ্রে প্রভাব খাটিয়েছেন এমপি মকবুল হোসেন। তাই ক্ষোভ থেকেই পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজাদ খান স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

স্থানীয় একাধিক নেতাকর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এমপি তাঁর ছেলে রাসেলকে মনোনয়ন পাইয়ে দিতে কেন্দ্রে প্রভাব বিস্তার করেছেন। তাই তাঁর ছেলেকেই দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।’

তবে এ বিষয়ে কথা বলার জন্য গতকাল শনিবার ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এবং এমপি মকবুল হোসেনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও কেউ মোবাইল ফোন ধরেননি।

গোলাম হাসনাইন রাসেল বলেন, ‘পৌর ও উপজেলা আওয়ামী লীগের নেতাদের লিখিত সম্মতির ভিত্তিতে আমি মনোনয়ন পেয়েছি। এ ক্ষেত্রে আমার বাবার কোনো প্রভাব নেই।’

তবে আজাদ খান বলেন, ‘প্রার্থী মনোনয়নে কেন্দ্র থেকে তৃণমূলের সুপারিশ বিবেচনা করা হয়নি। তাই সাধারণ ভোটারদের দোয়া নিয়ে আমি স্বতন্ত্র প্রার্থী হয়েছি।’ কালের কণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া