adv
২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মৃত্যুদণ্ডের পরিবর্তে অন্য দণ্ড চান নিজামীর আইনজীবীরা

image_93105নিজস্ব প্রতিবেদক : অপরাধ প্রমাণিত হলেও মৃত্যুদণ্ডের পরিবর্তে অন্য কোনো দণ্ড চেয়েছেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আইনজীবীরা। আপিল আবেদনের শুনানিতে বুধবার শেষ দিনের যুক্তিতর্ক উপস্থাপনকালে আসামিপক্ষ এ দাবি জানায়।

নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে মতিউর রহমান নিজামীর পক্ষে যুক্তি উপস্থাপন করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। এ সময় তিনি এ যুক্তি তুলে ধরেন।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার আপিলে ওপর আসামি পক্ষ আজ যুক্তি উপস্থাপন শেষ করেছেন। আজ যুক্তিতর্ক উপস্থাপন করেন নিজামীর আইনজীবী এস এম শাহজাহান।  ৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপন করবে।

যুক্তি উপস্থাপনের সময় খন্দকার মাহবুব হোসেন বলেন, মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দুটি অবস্থানের ওপরে অভিযোগ আনা হয়েছে। একটিতে তাঁকে পাবনার কিছু ঘটনায় জড়ানো হয়েছে। যার বিষয়ে কোনো সরাসরি সাক্ষ্য নেই। একটিতে ছাত্রসংঘের প্রধান হিসেবে নিজামীকে আল বদরের প্রধান দেখানো হয়েছে। অথচ এসব অপরাধ ঘটেছে তিনি ছাত্রসংঘ থেকে চলে যাওয়ার পর। এ জন্য এসব সাক্ষ্য ও অভিযোগের কোনো বিশ্বাসযোগ্যতা নেই।

তিনি বলেন, এর পরেও যদি আদালত এসব সাক্ষ্য বিশ্বাসযোগ্য মনে করে মতিউর রহমান নিজামীকে দোষী সাব্যস্ত করেন, তাহলে যেন তার বয়স ও ভালো আচরণ বিবেচনা করে মৃত্যুদণ্ডের সাজা কমানো হয়।

এর আগে গত ০৯ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত ছয় কার্যদিবসে ট্রাইব্যুনালের রায়সহ মামলার নথিপত্র উপস্থাপন শেষ হয়।

মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে আনা হত্যা, বুদ্ধিজীবীদের গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, দেশত্যাগে বাধ্য করা, আটক, নির্যাতনসহ ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়। এসব অভিযোগে ২০১৪ সালের ২৯ অক্টোবর তাকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের পর ২৩ নভেম্বর মতিউর রহমান নিজামী আপিল করেন। মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া