adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের কাছেই আছে ভয়াবহ যুদ্ধাপরাধের প্রমাণ

33_92937_2ডেস্ক রিপোর্ট : মানবতাবিরোধী অপরাধের বিচারে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতন, ধর্ষণের দায় অস্বীকার করেছে পাকিস্তান। চার দশক পর এসে দেশটির সরকার দাবি করছে, মুক্তিযুদ্ধ চলাকালে তারা কোন যুদ্ধাপরাধ করেনি। যুদ্ধাপরাধের সঙ্গে পাকিস্তানের জড়িত থাকার অভিযোগও প্রত্যাখ্যান করেছে দেশটি। অথচ এ দেশে যুদ্ধের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তারাই সে সময়ে ব্যাপক হারে গণহত্যা, নির্বিচারে ধর্ষণের বিষয়টি স্বীকার করেছেন। এমনকি যুদ্ধের পর পাকিস্তান সরকার গঠিত কমিশনেও এসব বিষয় উঠে এসেছে।

বাঙালির স্বাধীনতার স্বপ্ন ধুলিস্যাত করে দিতে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে নিরস্ত্র বাঙালিদের ওপর ভারী অস্ত্রশস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি বাহিনী। এর পর নয় মাস চলে বেপরোয়া হত্যা, ধ্বংস, নির্যাতন। নিজেরা গণহত্যার পাশাপাশি এ দেশে তাদের দোসরদের নিয়ে গঠন করা হয় রাজাকার, আলবদর, আল শামস বাহিনী যাদের প্রত্যেকের বিরুদ্ধেই আছে মানবতাবিরোধী অপরাধ ঘটানোর অভিযোগ। এসব বাহিনীকে পাকিস্তান বেতন দিয়ে চালাতো। অস্ত্র ও প্রশিক্ষণও পাকিস্তানি সেনাবাহিনীই দিয়েছে তাদেরকে। 

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী বলেন, ‘পাকিস্তান যুদ্ধাপরাধে জড়িত ছিল না, এটি চরম মিথ্যাচার।’ তিনি বলেন, ‘ওই সময়ে সারা বিশ্বের গনমাধ্যমে পাকিস্তানের নৃশংসতার তথ্য প্রচারিত হয়েছে এবং ওইসব গণমাধ্যম নিরপেক্ষ সংবাদ প্রচার করে বলেই প্রমাণিত।’

ওই সময়ে পাকিস্তান যে হত্যাযজ্ঞ চালিয়েছিল, তার প্রমাণ বাংলাদেশের প্রত্যেকটি জেলা, থানা এমনকি গ্রাম। বাংলাদেশের এমন কোনো জেলা নেই যেখানে বদ্ধভূমি নেই- বলছিলেন সারওয়ার আলী।


হামিদুর রহমান কমিশনের তদন্ত প্রতিবেদন প্রসঙ্গে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বলেন, ‘ওই সময়ে যুদ্ধে পাকিস্তানের পরাজয়ের অনুসন্ধানে গঠন করা হয়েছিল হামিদুর রহমান কমিশন। ওই তদন্ত প্রতিবেদনে উঠে এসেছিল পাকিস্তান সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারাও গণহত্যা এবং ধর্ষণে মত্ত ছিল। এছাড়াও যে ত্রিপক্ষীয় চুক্তির কথা বলা হয়, সেটাতে চিহ্নিত ১৯৫জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচারের দায়িত্ব নিয়েছিল পাকিস্তান নিজেই। তাহলে তারা কিভাবে বলে যে হত্যাযজ্ঞ হয়নি?’।

গণহত্যার প্রমাণ আছে পাকিস্তান সরকারের কাছেই 

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে পাকিস্তান সরকার একটি কমিশনও গঠন করেছিল৷ হামিদুর রহমান কমিশনের ওই প্রতিবেদন সরকারিভাবে কখনও আলোর মুখ দেখেনি৷ কিন্তু এর তথ্যই এখন জানা যায়৷ তাতেও ‘অপারেশন সার্চ লাইট' নামের গণহত্যার ষড়যন্ত্রের জন্য প্রধানত জুলফিকার আলী ভুট্টো, জেনারেল ইয়াহিয়া, জেনারেল হামিদ ও টিক্কা খানকে দায়ী করা হয়৷ আর তদন্ত প্রতিবেদনে নয় মাসের গণহত্যার কথা উল্লেখ করে পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে যারা যুদ্ধাপরাধে জড়িত, তাদের বিচারের আওতায় আনার সুপারিশ করা হয়েছিল৷

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানি সামরিক কর্মকর্তা মেজর জেনারেল খাদিম রাজা, গুল হাসান খান তাদের আত্মজীবনীমূলক বইয়ে ‘অপারেশন সার্চ লাইট'-এর কথা বলেছেন৷ কারা এই গণহত্যার ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিলেন তাদের নামও লিখেছেন৷ খাদিম রাজার ‘স্ট্রেঞ্জার ইন ওন কান্ট্রি' বইটি এক্ষেত্রে খুবই তথ্যবহুল৷ আর পাকিস্তান সরকার নিজেই মুক্তিযুদ্ধ চলার সময় ১৯৭১ সালের ৫ আগস্ট একটি প্রতিবেদন প্রকাশ করে ‘ক্রাইসিস ইন পাকিস্তান' শিরোনামে৷ তাতে একপেশে তথ্য পরিবেশন করা হলেও গণহত্যার ভয়াবহতার কথা উল্লেখ ছিল।

মানবতাবিরোধী অপরাধের বিচার শুরুর আগ থেকেই এই ‍উদ্যোগ থামিয়ে দিতে আন্তর্জাতিক পরিমণ্ডলে লবিং শুরু করে পাকিস্তান। এ দেশে কারও রায় ঘোষণা হলেই পাকিস্তানে শুরু হয় বিক্ষোভ। কাদের মোল্লা, কামারুজ্জামান, মুজাহিদ, সাকার ফাঁসি কার্যকরের পর পাকিস্তান সরকারের ঔদ্ধত্যপূর্ণ নানা বক্তব্য এবং বিবৃতি ক্ষুব্ধ করে তোলে বাংলাদেশকে। ‍চার দফা এ দেশে তাদের দূতকে ডেকে প্রতিবাদ জানানো হয়।

এর প্রতিক্রিয়ায় পাকিস্তানও সে দেশে বাংলাদেশের দূতকে তলব করেছে। পাকিস্তান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশের সঙ্গে সাথে ভ্রাতৃসুলভ আচরণ গড়ে তোলার জন্যে পাকিস্তানের তীব্র ইচ্ছা সত্বেও বাংলাদেশ সরকার যে পাকিস্তানকে হেয় করছে সেটা অত্যন্ত দুঃখজনক। দুদেশের জনগণ এই সম্পর্ককে আরো জোরদার করতে চায় কিন্তু বাংলাদেশ সরকার জনগণের এই ইচ্ছাকেও সম্মান করছে না বলে মনে হচ্ছে’। এই বিবৃতিতেই যুদ্ধাপরাধের দায় অস্বীকার করে পাকিস্তান।

সাবেক সেনা কর্মকর্তারা যা লিখেছেন –
মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর প্রধান আমির আবদুল্লাহ খান নিয়াজী তার যুদ্ধকালীর স্মৃতি নিয়ে লিখেন ‘বিট্রায়াল অব ইস্ট পাকিস্তান’। এই বইয়ে তিনি বলেন, কেবল ২৫ মার্চ রাতেই শুধুমাত্র ঢাকাতেই ৫০ হাজার মানুষকে হত্যা করা হয়’।

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল এ কে মোহাম্মদ আলী শিকদার ঢাকা টাইমসকে এ প্রসঙ্গে বলেন, ‘হত্যাকারীদের একজন নিজে যখন এক দিনেই ৫০ হাজারের কথা বলে, তখন বুঝতে হবে এর সংখ্যা কম করে হলেও দুই আড়াই গুণ বেশি হবে’।

তিনি বলেন, কেবল ২৫ মার্চ রাতে

১৯৭১ সালের ২২ জানুয়ারি এক সেনা সম্মেলনে পাকিস্তানের সে সময়ের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বলেছিলেন, ‘তিন মিলিয়ন বাঙালিকে শেষ করে দাও, বাকিরা সব ঠিক হয়ে যাবে’।

পাকিস্তানের প্রয়াত মেজর জেনারেল খাদিম হুসেন রাজা তাঁর ‘এ স্ট্রেঞ্জার ইন মাই ওন কান্ট্রি: ইস্ট পাকিস্তান’ বইয়ে লিখেছেন, ‘যুদ্ধের সময় পাকিস্তানের সেনাসদস্যদের বাঙালি নারীদের ওপর লেলিয়ে দেওয়ার হুমকি দিয়েছিলেন পাকিস্তানের লে. জেনারেল এ এ কে নিয়াজি। শুধু তাই নয়, বাঙালি জাতিগোষ্ঠী পরিবর্তিত হয়ে নতুন জাতিগোষ্ঠী সৃষ্টি না হওয়া পর্যন্ত বাঙালি নারীদের ওপর সেনাদের নির্যাতন চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছিলেন তিনি’।

খাদিম রাজা তৎকালীন পূর্ব পাকিস্তানের ১৪তম ডিভিশনের দায়িত্বে ছিলেন। তাঁর মৃত্যুর পর নিজের অভিজ্ঞতাগুলো তা বই আকারে প্রকাশ করতে বলেছিলেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বইটি প্রকাশ করে।
মেজর জেনারেল খাদিম হুসেন রাজা লিখেন, ‘আমরা সেই চরম ঘটনার মুখোমুখি হলাম। জেনারেল নিয়াজি তাঁর কোমরবন্ধে থাকা খাপের মধ্যে নিজের পিস্তল ভরতে ভরতে আমাদের ঘরে ঢুকলেন। তিনি বাঙালিদের উদ্দেশে একটানা গালিগালাজ করতে থাকেন। ভাঙা ভাঙা উর্দুতে নিয়াজি বলতে থাকেন, আমি বাঙালি জাতিগোষ্ঠী পাল্টে দেব। তারা আমাকে কী মনে করেছে। এ সময় নিয়াজি বাঙালি নারীদের ওপর পাকিস্তানি সেনাদের লেলিয়ে দেওয়ার হুমকি দেন’।
মেজর খাদিম লিখেছেন, ‘জেনারেল টিক্কা খান আওয়ামী লীগের নেতা শেখ মুজিবুর রহমানকে ঢাকায় জনসমক্ষে ফাঁসি দিতে চেয়েছিলেন’
। ঢাকা টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া