adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৌরসভা নির্বাচন: প্রার্থী মনোনয়নে কেন্দ্রেই থাকল ক্ষমতা

cecডেস্ক রিপোর্ট :  আসন্ন পৌরসভা নির্বাচনে রাজনৈতিক দলগুলো মেয়র প্রার্থীদের জন্য মনোনয়নের প্রত্যয়নপত্র দেয়ার ক্ষমতা কেন্দ্রের কাছেই রেখে দিয়েছে। গতকাল ১২টি রাজনৈতিক দল মনোনয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম উল্লেখ করে নির্বাচন কমিশনে(ইসি)এ ব্যাপারে চিঠি দিয়েছে। এতে দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও যুগ্ম-মহাসচিব পর্যায়ের নেতাদের হাতে মনোনয়ন দেয়ার ক্ষমতা রাখা হয়েছে।

চিঠি দেয়ার মধ্যদিয়ে পৌরসভা নির্বাচনী কার্যক্রমে অংশ নিল দলগুলো। গতকাল ছিল মনোনয়ন দেয়ার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জমা দেয়ার শেষ দিন। এতে কেন্দ্রের বাইরে জেলা, মহানগর, উপজেলা বা পৌরসভার দলীয় কোনো নেতাকে প্রত্যয়নের ক্ষমতা দেয়নি কোনো দল।

এ নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রত্যয়নপত্র দেবেন দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধারণ সম্পাদক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নির্বাচন কমিশনকে জানিয়েছে দলটি। আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার গতকাল চিঠিটি ইসিতে পৌঁছে দেন।

এদিকে বিএনপির প্রার্থীদের প্রত্যয়নপত্র দেবেন যুগ্ম-মহাসচিব মো. শাহজাহান। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি উল্লেখ করে কমিশনকে জানানো হয়েছে। বিএনপির সহ-প্রচার সম্পাদক এমরান সালেহ প্রিন্স, সহদফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, তাইফুল ইসলাম টিপু ও মতস্যজীবী দলের সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান চিঠিটি ইসিতে পৌঁছে দেন। পরে এমরান সালেহ প্রিন্স বলেন, আমরা ভোটে যাওয়ার প্রস্তুতি নিয়েছি। তিনি অভিযোগ করে বলেন, দলের স্থানীয় পর্যায়ের নেতারা এই চিঠি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দিতে গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাকে পাচ্ছেন না। অনেক জায়গায় নির্বাচন কমিশনের কার্যালয় বন্ধ পাওয়া গেছে। বিষয়টি বিএনপি ইসিকে জানিয়েছে। জাতীয় পার্টির প্রত্যয়নপত্র দেবেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। দলটির পক্ষ থেকে ইসিতে এ চিঠি পৌঁছে দেন যুগ্ম-মহাসচিব নুরুল ইসলাম নুরু।

এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টি-জেপির মহাসচিব শেখ শহীদুল ইসলাম, বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী, এনপিপির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মহাসচিব সাইফুল হক নিজ দলের মনোনীত প্রার্থীদের প্রত্যয়ন করবেন। একইভাবে ইসলামী আন্দোলন বাংলাদেশ, পিডিপি ও বিএনএফ তাদের প্রার্থীদের প্রত্যয়নকারীর নাম জানিয়ে ইসিতে চিঠি দিয়েছে।

নতুন বিধি অনুযায়ী, দলের সভাপতি/সাধারণ সম্পাদক/ সমপদাধিকারী/ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নে দলকে প্রার্থী মনোনয়ন দিতে হবে। ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির ক্ষেত্রে গতকালের মধ্যে রিটার্নিং কর্মকর্তা ও ইসিকে দলের চিঠি দেয়ার কথা বলা হয়। ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় কোনো নেতা বা সমপদাধিকারীর বাইরে কাউকে ক্ষমতা দিলে গতকালের মধ্যে ইসিতে অনুলিপি দিতে হতো। বর্তমানে নির্বাচন কমিশনে ৪০টি নিবন্ধিত দল রয়েছে।

৩০ ডিসেম্বর দেশের ২৩৬ পৌরসভায় ভোট গ্রহণ হবে। মনোনয়ন দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর। বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর।শীর্ষনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া