adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছর ২৪ বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ: দ্য হিন্দু

hindu_105523আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ চলতি বছর ২৪ জন বাংলাদেশিকে হত্যা করেছে। বিএসএফ এসব বাংলাদেশির বিরুদ্ধে গরু পাচারের অভিযোগ তুলেছে।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত দু’দেশের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে জোরালোভাবে এই ইস্যুটি তুলে ধরা হয়। ভারতের একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ভারতে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর বিএসএফ বাংলাদেশ সীমান্তে গরু পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। ভারত থেকে বাংলাদেশে গরু পাঠানো বন্ধে বিভিন্ন ব্যবস্থাও নেয়া হয়েছে।

ভারত থেকে বাংলাদেশের বিভিন্ন হাটে বিক্রির জন্য আনা গরুর সংখ্যা আনুষ্ঠানিকভাবে যা বলা হয়, তা প্রকৃত সংখ্যা নয় বলে মনে করে বিএসএফ।

বিএসএফের মহাপরিচালক ডি কে পাঠক জানান, বাংলাদেশের পশুর হাটগুলো থেকে পাওয়া তথ্য অনুযায়ী ২০১৩ সালে ভারত থেকে আনা প্রায় ২২ লাখ গরু বিক্রি হয়েছে। ২০১৪ সালে ওই সংখ্যা ছিল ১৮ লাখ। কিন্তু চলতি বছর তা কমে দাঁড়ায় মাত্র সাড়ে চার লাখে।

আরেকজন ভারতীয় কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সীমান্তে ‘গরু পাচার’ বন্ধে অনেক ব্যবস্থা নেয়া হয়েছে। ওই কর্মকর্তার দাবি, গরু ‘পাচারকারী’ নিহত হওয়ার ঘটনা বাংলাদেশ-ভারত দুই পাশেই হয়েছে। তারা (বাংলাদেশ) এটাকে ব্যবসা হিসেবে দেখে এবং এতে বেআইনি কিছু দেখে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া