adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এ্যান্টিভাইরাস আমদানিতে শুল্ক কমছে

ani-virusডেস্ক রিপোর্ট : বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর আবেদনের পরিপ্রেক্ষিতে এ্যান্টিভাইরাস আমদানিতে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শিগগিরই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।
সূত্র জানায়, এবারের বাজেটে ডাটাবেজ, অপারেটিং সিস্টেম ও ডেভেলপমেন্ট টুলের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। প্রাক-বাজেট আলোচনায় বেসিস এ্যান্টিভাইরাসের আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দিয়েছিল। প্রস্তাবটি বিবেচনাতেও ছিল। কিন্তু অজ্ঞাত কারণেই এ্যান্টিভাইরাসের বিষয়টি বাজেটে বাদ গেছে। এখন বেসিসের আবেদনের পরিপ্রেক্ষিতে এ্যান্টিভাইরাসের শুল্ক কমানো হচ্ছে।
৫ জুলাই এনবিআরে পাঠানো বেসিসের চিঠিতে বলা হয়েছে, ‘সব ধরনের কম্পিউটার এবং সাইবার জগতের নিরাপত্তা বিধানে এ্যান্টিভাইরাস বা সিকিউরিটি সফটওয়্যার অনিবার্যভাবে ব্যবহৃত হচ্ছে। আমাদের দেশে কোনো ধরনের কম্পিউটার এ্যান্টিভাইরাস নিরাপত্তা বা সিকিউরিটি সফটওয়্যার উৎপাদিত হয় না। ফলে এ সব আমদানির কোনো বিকল্প নেই।’
সূত্র আরও জানায়, শুল্ক কমানোর বিষয়টিতে অর্থমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এখন অধিকতর আইনী দিক খতিয়ে দেখতে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠানো হয়েছে। আইন মন্ত্রণালয় অনুমোদন দিলে প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।
প্রথম সিডিউল অনুযায়ী, বাজেটে আমদানি পর্যায়ে এ্যান্টিভাইরাসের (এইচএস কোড ৮৫২৩.৪৯.২৯) চূড়ান্ত করভার ছিল ২৬ দশমিক ০৭ শতাংশ। এর মধ্যে আমদানি শুল্ক ৫ শতাংশ, ভ্যাট ১৫ শতাংশ ও অগ্রিম ট্রেড ভ্যাট (এটিভি) ৪ শতাংশ।
পরে মূসকনীতি শাখা থেকে এক প্রজ্ঞাপন জারি করে আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট বাদ দেওয়া হয়।
এখন এ্যান্টিভাইরাসের শুল্ক ৫ থেকে কমিয়ে ২ শতাংশ হলে এর মোট করভার হবে ৭ দশমিক ১৭ শতাংশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া