adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাড়ে ৩ লাখ করদাতা শনাক্তে চলছে কর জরিপ

Rajossho_Bhaban1448488306ডেস্ক রিপোর্ট : প্রায় সাড়ে ৩ লাখ নতুন করদাতা শনাক্তকরণে দেশব্যাপী চলছে আয়কর জরিপ কার্যক্রম-২০১৫।
 
জাতীর রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর অনুবিভাগের আওতায় দেশে ৩১টি কর অঞ্চলে একযোগে এ জরিপকাজ শুরু হয়েছে। আর এই জরিপকাজে নেতৃত্ব দিচ্ছেন প্রতিটি কর অঞ্চলের কমিশনাররা।
 
এ বিষয়ে নাম প্রকাশ না করা শর্তে এনবিআরের একটি ঊর্ধ্বতন সূত্র জানায়, প্রায় ৩ লাখ ৫০ হাজার নতুন করদাতা শনাক্তের লক্ষ্যমাত্রা নিয়ে ২৪ নভেম্বর আনুষ্ঠানিকভাবে দেশের ৩১টি কর অঞ্চলে কর জরিপ কার্যক্রম শুরু হয়েছে। যার নেতৃত্ব দিচ্ছেন কর কমিশনাররা। আর বোর্ড কর জরিপে দায়িত্বপ্রাপ্ত সদস্যদের সার্বিক বিষয়টি তদারকি করছে।
 
এনবিআর সূত্র জানায়, কর কমিশনারের নেতৃত্বে ৫ সদস্যের দল মাঠপর্যায়ে করদাতা শনাক্তে জরিপকাজ চালাচ্ছে। করদাতাদের দরজায় গিয়ে তারা তথ্য যাচাই-বাচাই করছেন। যে সকল মানুষ কর প্রদানে সক্ষম বা করযোগ্য আয় রয়েছে কিন্তু কর দেন না, তাদের তাতক্ষণিক ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (ই-টিআইএন) দেবেন জরিপ পরিচালনাকারী কর্মকর্তারা।
 
একই সঙ্গে নতুন ই-টিআইএন দেওয়া করদাতাকে নিয়ম অনুযায়ী চলতি বছরের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এ জন্য তাদের নজরদারির মধ্যে রাখবেন সার্কেলের কর কর্মকর্তারা।
 
সূত্র আরো জানায়, প্রতিটি কর অঞ্চল আলাদাভাবে নিজ নিজ অঞ্চলে জরিপকাজ চালাবে। জরিপ পরিচালনাকারী কর্মকর্তারা বাসাবাড়ি থেকে শুরু করে ব্যবসা ও চাকরিস্থলে গিয়ে হানা দেবেন। এ সময় জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্সসহ অন্যান্য সব প্রাসঙ্গিক তথ্য ও দলিলপত্র জরিপ পরিচালনাকারী টিমকে সরবরাহ করতে হবে।
 
তবে কেউ যদি জরিপকাজে বাধা দেয়, তাহলে তার বিরুদ্ধে স্থানীয় পুলিশ প্রশাসনের সহায়তায় ব্যবস্থা নেওয়ারও ক্ষমতা থাকবে কর কর্মকর্তাদের।
 
এরই মধ্যে এনবিআর থেকে আয়কর জরিপ বিষয়ে বিভিন্ন মিডিয়ায় প্রচারণা চালানো হয়েছে। যেখানে ব্যবসা ও গৃহ-সম্পত্তির আয় রয়েছে এমন নাগরিকরা চাকরি কিংবা যেকোনো পেশায় নিয়োজিত সম্মানিত নাগরিকদের জরিপ টিমের সদস্যকে জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্সসহ অন্যান্য তথ্য ও দলিলাদি প্রদান করে প্রয়োজনীয় সহায়তা করার জন্য অনুরোধ করা হয়েছে।
 
এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘চলতি কর বর্ষের বিরাট অঙ্কের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে এনবিআর প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করছে। আমরা চাই কর না বাড়িয়ে করের আওতা বাড়াতে। তাই জরিপকাজে সকলের সহযোগিতা চাই।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া