adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে হলো সপ্তাহ ও দিনের নামকরণ

ripa1448301780ডেস্ক রিপোর্ট : প্রতিনিয়ত সপ্তাহের পর সপ্তাহ পার করছি আমরা। একটি সপ্তাহের পর ঘুরে আসে আরেকটি সপ্তাহ। সাত দিনে যে এক সপ্তাহ, সেটা আমাদের সবারই জানা। কিন্তু আমরা কি কখনও চিন্তা করেছি সপ্তাহ সাত দিনে কেন হয়? ছয় দিনে বা আট দিনেও তো হতে পারতো। হতে পারতো নয় দিনেও। সেটা হলো না কেন?
 
কেন-ই-বা সপ্তাহান্তে একটি দিন ছুটির দিন হয়! তা ছাড়া কীভাবেই বা হলো সপ্তাহের সাত দিনের নামকরণ। চলুন জেনে নেওয়া যাক কেন সাতদিন মিলে হয় এক সপ্তাহ। আর কোথা থেকেই বা এলো সপ্তাহে একটি দিনে ছুটির ধারণা। আর কীভাবেই বা হলো সপ্তাহের সাতটি দিনের নামকরণ।
 
সপ্তাহ কেন সাতদিনে :
সাত দিনে সপ্তাহের প্রচলন প্রথম ব্যাবিলনীয় সভ্যতায় এবং ইহুদীদের মধ্যে দেখতে পাওয়া যায়। ব্যাবিলনীয়রা চাঁদ দেখে মাসের হিসাব করতো। প্রথম যেদিন চাঁদ উঠত সেই দিন থেকে শুরু হতো মাসের হিসাব। এর ঠিক সাতদিন পর ক্রমবর্ধমান অর্ধচন্দ্রের আবির্ভাব হতো। ১৪তম দিনে পূর্ণচন্দ্রের দেখা মিলত। ২১তম দিনে পরিবর্তিত হয়ে ক্ষীয়মান অর্ধচন্দ্র দেখা যেত এবং ২৮তম দিনে চাঁদের শেষ পরিবর্তিত রূপটি দেখা যেত। সাত দিন পর পর প্রতিটি ধাপ শুরু হতো বলে তারা সপ্তাহের হিসাব করত সাতদিনে।
 
ইহুদীরা ধর্মীয় রীতি থেকে সাতদিনের একটি চক্র হিসেব করতো। অর্থাৎ ইহুদীদের সপ্তাহ সাতদিনে হিসাব করার পেছনে ধর্মীয় কারণ ছিল। রোমানরা সপ্তাহের হিসাবটি করত আট দিনে এবং কখনো কখনো নয় দিনেও । কিন্তু ৪৬ খ্রিস্টপূর্বাব্দে ক্যালেন্ডারের প্রচলনের পর থেকে আট দিনে সপ্তাহের ধারণাটি জনপ্রিয়তা হারায়। প্রথম খ্রিস্টান রোমান রাজা কনস্টেন্টাইনের সময় সাত দিনে সপ্তাহের বিষয়টি আনুষ্ঠানিকভাবে চালু হয়। তখন পৃথিবীতে খ্রিস্টান ধর্ম এবং রোমানদের প্রভাব থাকার কারণে পৃথিবীর অধিকাংশ জায়গায় এর প্রচলন ঘটে।
 
যেভাবে এলো সপ্তাহে একদিন ছুটির রীতি :
ব্যাবিলনীয়রা সপ্তাহের ছয় দিনকে শুভ মনে করলেও একটি দিনকে অশুভ মনে করত। সেই দিন তারা বেচা-কেনা ছাড়া সব ধরনের কাজ থেকে নিজেদের বিরত রাখত। ইহুদীদের কাছে সপ্তাহের একটি দিন ছিল ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ। তারা ওই দিন পার্থিব যেকোনো কাজ থেকে নিজেদের বিরত রাখত। এইদিনকে ‘সাব্বাত ডে’ বলা হয়। এই দিনটি উপলক্ষ্যে নারীরা সন্ধ্যার পূর্ব পর্যন্ত বিশেষ কিছু রান্না-বান্না করত। কিন্তু সন্ধ্যার পর থেকে প্রার্থনায় মনোনিবেশ করত। এ ভাবেই ইহুদী এবং ব্যবিলনীয়দের অনুসরণ করে সপ্তাহের একটি দিন ছুটির রীতি প্রচলিত হয়।
 
সপ্তাহের সাত দিনের নামের প্রচলন যেভাবে :
পূর্বের সমাজে দেব-দেবীদের প্রভাব ছিল অনেক বেশি। তখনকার মানুষ দিন শুরু করতো দেবতার নাম নিয়ে, দিন শেষ করতো তাদের স্মরণ করে। তাদের প্রাত্যাহিক জীবনের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে থাকতো দেবতারা। তাই সপ্তাহের সাতটি দিনের নামকরণও করা হয় তাদের স্মরণ রেখে। একে তারা শুভ বলে মনে করেছিল। যেমন-
 
১.
Sunday : গ্রীক ও ল্যাটিন শব্দ থেকে এই নামটির উদ্ভব। গ্রীক ও ল্যাটিন ভাষায় এই দিনটিকে বলা হয় সূর্যের দিন (সানডে)। সূর্য দেবতার স্মরণে রাখা হয় এই নাম। স্প্যানিশ ও ফ্রেঞ্চ ভাষায়ও এ অর্থে দিনটিকে ব্যবহার করা হয়। খ্রিস্টান এবং ইহুদীরা এই দিনটিকে ‘ঈশ্বরের দিন’ (লর্ডস ডে) ও ‘সাব্বাত ডে’ হিসেবে পালন করে।
 
২.
Monday : মানডেকে মুন’স ডে বা চন্দ্রদিনও বলা হয়। চন্দ্র দেবীর নামে করা হয় এই নামকরণ। ল্যাটিন ভাষায় একে dies lunae বা চন্দ্রের দিন বলে। গ্রীক ভাষায় বলে hemera selenes, যা একই অর্থ প্রকাশ করে। যাকে স্প্যানিশ ভাষায় lunes এবং এবং ফ্রেঞ্চ ভাষায় lundi বলা হয়।
 
৩.
Tuesday : এই দিনটির নামকরণ করা হয় ঈশ্বরের নামে। যুদ্ধ ও আকাশের দেবতা Tiu অথবা Twia এর নামে দিনটির নামকরণ করা হয়। একে ল্যাটিন ভাষায় dies mertis বলে। আর গ্রীক ভাষায় hemera areos বলা হয়।
 
৪.
Wednesday :  ওডিন নামক একজন দেবতার নাম থেকে এই দিনের নামকরণ করা হয়। তার নামানুসারে একে ওডেন’স ডে-ও বলা হয়। স্প্যানিশ ভাষায় একে বলা হয় Miercoles এবং ফ্রেঞ্চ ভাষায় একে বলা হয় Mercredi.
 
৫.
Thursday : এইদিনটির নামকরণ করা হয় বজ্র ও বিজলির দেবতা থরের নামে। এই দিনটিকে ল্যাটিন ভাষায় জুপিটার এবং গ্রীক ভাষায় জিউস বলা হয়।
 
৬.
Friday :  ভালোবাসা, বিয়ে এবং উর্বরতার দেবী ফ্রেয়া’র নামে এই দিনটির নামকরণ করা হয়। ল্যাটিন ভাষায় এই দিনটি দেবী Venus- এর নামে অর্থাৎ dies veneris এবং গ্রীক ভাষায় দেবী Aphrodite--এর নামে অর্থাৎ hemeres aphrodite নামে পরিচিত।
 
৭.
Saturday : এই দিনটিকে ‘স্যাটার্ন’স ডেও বলা হয়ে থাকে। শৌর্য-বীর্যের প্রতীক, রোমান দেবতা স্যাটার্ন এর নামানুসারে এই দিনের নামকরণ করা হয়। ল্যাটিন ভাষায় এই দিনটিকে বলা হয় dies saturni.রাইজিংবিডি
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া