adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চটকদার বিজ্ঞাপনে ক্রেতা ঠকাচ্ছে স্বপ্ন

shopno-shopping_92020ডেস্ক রিপোর্ট : বিজ্ঞাপন দারুণ। এককথায় চটকদার। লোক ঠকানোর দারুণ পন্থাই বেছে নিয়েছে এসিআই লজিস্টিকস লিমিটেডের স্বপ্ন সুপার শপ! এই মন্তব্য ক্রেতা সাধারণের। যারা পত্রিকায় পাতায় বিজ্ঞাপন দেখে ছুটেছিলেন ‘স্বপ্নের’ বাজারে। খোলা বাজারে যেখানে মিনিকেট চাল ৪৫ থেকে ৫০ টাকা, সেখানে স্বপ্ন সুপার শপ দিচ্ছে মাত্র ৪১ টাকায়! কে না অবাক হবে বলুন? গত ১২ নভেম্বর একটি জাতীয় দৈনিক চমকপ্রদ বিজ্ঞাপন দেখে সেগুনবাগিচার বাসিন্দা বোরহান উদ্দিনও অবাক হয়েছিলেন। তবে স্বপ্নের বিজয়নগর শাখা থেকে চাল কিনে বাসায় ফিরে যারপরনাই হতাশ হতে হয়েছে তাকে। ‘ছোট, বড়, ভাঙা চাল মেলানো। এত নি¤œমানের চাল, তাও বলা হচ্ছে মিনিকেট। এমন প্রতারণাও মানুষ করে?’ বোরহান উদ্দিনের এই প্রশ্নের জবাব চাইতে এসিআই লজিস্টিকস লিমিটেডের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তারা কথা বলতে রাজি হননি।

এর আগেও স্বপ্নের বিরুদ্ধে নানা অভিযোগ নিয়ে কথা বলার চেষ্টা করা হলে স্বপ্ন কর্তৃপক্ষ অপারগতা প্রকাশ করেন। কোনো কিছু জানার থাকলে ফোরথট পিআর এজেন্সির সঙ্গে কথা বলতে বলা হয়। সেখানে ফোন করলে কথা হয় মিডিয়া রিলেশনস অ্যান্ড প্ল্যানিং ব্যবস্থাপক সালেহ উজ জামানের সঙ্গে। তিনি বলেন, ‘আপনাদের অভিযোগগুলো নিয়ে আমি এসিআই লজিস্টিকের সঙ্গে কথা বলে জানাব। পরে যোগাযোগ করুন।’ এর প্রায় দিন পনের পর যোগাযোগ করা হলে তিনি আরও সময় নেন। তারপর মাস পার হলেও অভিযোগের ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেনি কেউ। বরং সালেহ উজ জামান অফিসে নেই, ছুটিতে আছেন, পরে ফোন করেনÑ এসব বলে সময় পার করা হয়েছে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, স্বপ্নের বিরুদ্ধে ভূরিভূরি অভিযোগ আসে প্রতিদিন। অভিযোগগুলোর সত্যতা থাকায় এ ব্যাপারে কিছু বলতেও অস্বস্তিবোধ করেন কর্তৃপক্ষ।

মেয়াদোত্তীর্ণ, অনুমোদিত, ভেজাল ও পচে যাওয়া খাবার বিক্রির কারণে প্রায়ই ভ্রাম্যমাণ আদালতের কাছে জরিমানা গুনতে হয়েছে স্বপ্নকে। কারাভোগও করতে হয়েছে স্বপ্নের কর্মচারীকে। কিন্তু তারপরও বন্ধ হয়নি স্বপ্নের অনিয়ম। নামিদামি ‘এসইআই’ ব্র্যান্ডকে কাজে লাগিয়ে দেদার ভোক্তাদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। অথচ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ৪৪ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো ব্যক্তি কোনো পণ্য বা সেবা বিক্রির উদ্দেশ্যে অসত্য বা মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করলে তিনি অনূর্ধ্ব এক বছরের কারাদ- বা অনধিক দুই লাখ টাকা অর্থদ- বা উভয় দ-ে দ-িত হবেন।

ভোক্তার অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, স্বপ্ন’র সুপার শপে গিয়ে নানা ধরনের প্রতারণার শিকার হয়ে অনেক ক্রেতা অধিদপ্তরে অভিযোগ করেন। ক্রেতাদের ঠকানোর অভিযোগ স্বপ্নের বিরুদ্ধে নতুন কিছু নয়। সরেজমিনে অভিযান চালিয়েও ঘটনার সত্যতা মেলে। গত ১২ নভেম্বর জাতীয় দৈনিকে প্রকাশিত স্বপ্নের একটি বিজ্ঞাপনে পণ্যের দাম নিয়ে বেশ চাতুরির আশ্রয় নেওয়া হয়েছে। ‘সপ্তাহের সেরা অফার স্বপ্নে’ শিরোনামে প্রকাশিত বিজ্ঞাপনে মুরগির মাংস, হাঁসের মাংস ও কয়েকপদের মাছের মূল্য তুলে দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, পণ্যের গায়ে সেঁটে দেওয়া দামের সঙ্গে খুচরা বাজারের দামে তেমন কোনো পার্থক্য নেই। রোস্টের মুরগির দাম বিজ্ঞাপনে দেখানো হয়েছে কেজিপ্রতি ১১৯ টাকা। অথচ খুচরা বাজারে এই মুরগির দাম ১২০ টাকা। এখানে স্বপ্ন কেজিতে ১ টাকা কম দেখালেও ভেতরে আছে শুভংকরের ফাঁকি। কারণ, ১১৯ টাকা দিয়ে মুরগি কেনার পর তার ওপর ভ্যাট গুনতে হয় ক্রেতাকে। তাতে দেখা যায়, মুরগির কেজি গিয়ে ঠেকে ১২৫ টাকারও বেশি। তার ওপর আগে থেকেই জবাই করে রাখা মুরগি বিক্রি করা হয়, যা থেকে বোঝার উপায় নেই মুরগিটি জীবিত ছিল নাকি মৃত মুরগি জবাই করে রাখা হয়েছে। কারণ ইতিপূর্বে মৃত মুরগি বিক্রির ঢের অভিযোগ আছে স্বপ্নের বিরুদ্ধে। অথচ খুচরা বাজার থেকে মুরগি কিনলে ভ্যাটও দিতে হয় না। পাশাপাশি জীবিত মুরগি কিনে তা চোখের সামনে জবাই করে আনা যায়।

স্বপ্ন থেকে নিয়মিত কেনাকাটা করতেন গৃহিণী রিনি আলম। তিনি বলেন, ‘স্বপ্ন থেকে একসময় নিয়মিত কেনাকাটা করতাম। কিন্তু একবার মুরগির মাংস কিনে আক্কেলগুড়–ম দশা। রান্নার পর মাংসগুলো খসে খসে গেছে। খেতেও কেমন যেন তিতে ভাব। তার পর থেকে বাদ দিয়েছি কেনাকাটা।’

স্বপ্ন সুপার শপের বিজ্ঞাপনে তেলাপিয়া মাছের দাম রাখা হয়েছে কেজিপ্রতি ১০৯ টাকা। অথচ খুচরা বাজারে এই মাসের কেজি ১১০ থেকে ১২০ টাকা। তার ওপর মাছগুলোও হয় আকারে বড়। ক্রেতাদের অভিযোগ, স্বপ্নের বাজার থেকে কেনা তেলাপিয়া দেখে বোঝার উপায় থাকে না এটা তেলাপিয়া নাকি ছোট আকারের চাষের কৈ মাছ। তার ওপর ডিজিটাল স্কেলের ফাঁকিতে মাপে কত দেওয়ার অভিযোগও নতুন নয়। ভোক্তার অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্র জানায়, স্বপ্ন সুপার শপের বিরুদ্ধে কারো কোনো অভিযোগ থাকলে অধিদপ্তরে এসে জানানোর সুযোগ রয়েছে। এখানে এসে জানালে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।- সাপ্তাহিক এই সময়-এর সৌজন্যে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া