adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসই সূচক আবার সাড়ে ৪ হাজার পয়েন্টে

DSE-LOGOডেস্ক রিপোর্ট : আবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সাড়ে ৪ হাজার পয়েন্টে উন্নীত হয়েছে। বৃহস্পতিবার দিনশেষে সূচক ৪৫৩১.৬২ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এরফলে ১০ কার্যদিবস পর সাড়ে ৪ হাজার পয়েন্টে উঠে এসেছে ডিএসই সূচক। গত ৮ নভেম্বর সূচক সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছিল। এরপর ধারাবাহিক দরপতনে সূচক ১৫ নভেম্বর ৪৪২৪ পয়েন্টে নেমে গিয়েছিল।

সম্প্রতি দেশের শেয়ারবাজারে ধারবাহিক দরপতন ঘটে। একই সঙ্গে লেনদেনের পরিমাণও আশংকাজনক হারে কমে যায়। শেয়ারবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের কারণে বাজারে ক্রেতা সংকট দেখা দেয়। আর এ কারণে বাজার পরিস্থিতি নাজুক হয়ে পড়ে বলে বিশ্লেষকরা মত প্রকাশ করেছিলেন। বিনিয়োগ সমন্বয়ে সময় বাড়ানোর জন্য মার্চেন্ট ব্যাংক এসোসিয়েশনের পক্ষ থেকে দাবি জানানো হয়। ১৫ নভেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিনিয়োগ সমন্বয়ে আরও ২ বছর সময় বাড়ানোর ঘোষণা দেন। অর্থমন্ত্রীর এ ঘোষণার পর থেকে ঘুরে দাঁড়াতে শুরু করে বাজার। টানা ৪ দিন উর্ধ্বমুখী প্রবণতায় মেষ হয়েছে দিনের লেনদেন। এ সময়ে সূচক বেড়েছে ১০৭ পয়েন্ট।

বৃহস্পতিবার ৪৪৯৬.৬৮ পয়েন্ট দিয়ে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর ৫ মিনিটের মাথায়ই ডিএসই সূচক সাড়ে ৪ হাজার পয়েন্টে উঠে আসে। বেশীরভাগ কোম্পানির শেয়ারের দরবৃদ্ধিতে দিনশেষে সূচকে যোগ হয় ৩৪.৯৪ পয়েন্ট।
লেনদেনে অংশ নেয়া ৩০৩টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ২০০টির, কমেছে ৬০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর।

এদিকে সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। বুধবার ৩০০ কোটি টাকার ঘরে লেনদেন হরেও বৃহস্পতিবার ফের ৪০০ কোটি টাকার বেশী লেনদেন হয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৪০৩ কোটি ৭৭ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ১৬ লাখ টাকা।
লেনদেনের শীর্ষে রয়েছে ইফাদ অটোস। দিনশেষে কোম্পানিটির ২৩ কোটি ১৭ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার লেনদেন হয়েছে ১৯ কোটি ৩১ লাখ ৯০ হাজার টাকা। ১৭ কোটি ২৮ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।
লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- তিতাস গ্যাস, সাইফ পাওয়ারটেক, কেডিএস এক্সেসরিজ, এমারল্ড অয়েল, জেনারেশেন নেক্সট, ফার কেমিক্যাল, কাশেম ড্রাই সেল।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৬৬.৫৩ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮৪১৬.৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৬ কোটি ৬১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া