adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জঙ্গী ধরার নতুন পদ্ধতি – বাড়ি বাড়ি গিয়ে তথ্য নিচ্ছে পুলিশ

police-rental-special-Rizvyডেস্ক রিপোর্ট : জঙ্গি ততপরতা ঠেকাতে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঢাকায় বসবাসরত নাগরিকদের তথ্যভাণ্ডার গড়ছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এই তথ্যভাণ্ডারে ঢাকায় স্থায়ী এবং অস্থায়ীভাবে বাস করা ভূমির মালিক (বাড়িওয়ালা) এবং ভূমি ব্যবহারকারী (ভাড়াটিয়া) উভয়ের সকল তথ্য থাকবে। যাতে সহজেই যে কোনো প্রয়োজনে পুলিশের তথ্য পেতে সমস্যা না হয়।
ঢাকার একাধিক নির্বাচনী এলাকা ঘুরে জানা গেছে, অপরাধীরা যাতে কোনোভাবে কোনো বাসাভাড়া নিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করতে না পারে সে জন্য বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সকল তথ্য সংগ্রহের জন্য বাড়ি বাড়ি নিবন্ধন ফরম দিচ্ছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে বাড়িওয়ালাদের বলা হচ্ছে, সব তথ্য সংগ্রহ করেই যেন কাউকে বাড়িভাড়া দেওয়া হয়।
এ পদক্ষেপ বাড়িওয়ালাদের মধ্যে কেউ কেউ সঠিক মনে করলেও অনেকে বার বার ভোগান্তির জন্য অসন্তুষ্টি প্রকাশ করেছেন। আবার কোনো বাড়িতে অপরাধ সংঘটিত অথবা অপরাধী ধরা পড়লে ওই বাড়ির মালিক, দারোয়ান, অন্যান্য ভাড়াটিয়াদেরও পুলিশী ভোগান্তিতে পড়তে হয়। তাই আগে থেকেই সচেতন থাকলে এ ধরনের কোনো ভোগান্তিতে পড়ার সম্ভাবনা নেই বলে মনে করছে পুলিশ। তাই বাসার কাজের লোক ও গাড়ির ড্রাইভারের সকল তথ্য ওই ফরমে লিপিবদ্ধ করে থানায় জমা দিতে বলা হচ্ছে।
পুলিশ সূত্রে জানা যায়, সম্প্রতি ভাড়াবাড়ি ব্যবহার করে দুষ্কৃতকারীরা বিভিন্ন অপরাধের পরিকল্পনা করছে এবং সেগুলো তারা বাস্তবায়ন করছে। বিশেষ করে জঙ্গি কর্মকাণ্ড, যুদ্ধাপরাধীদের বিচারের পরিপ্রেক্ষিতে নাশকতা, বাড়ির মালিক বা তাদের স্বজনদের অপহরণ, বাড়িতে খুন ও ডাকাতিসহ বিভিন্ন ঘটনা প্রতিরোধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
সূত্র জানায়, ২০১৩ সাল থেকেই বেশ কয়েকবার বাড়িওয়ালাদের কাছ থেকে ভাড়াটিয়াদের তথ্য নেওয়া হলেও পদক্ষেপ পুরোপুরি বাস্তবায়ন না হয়ে আংশিকের মধ্যে সীমাবদ্ধ ছিল। পরে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে সারাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতায় সন্ত্রাস ও সহিংসতা নিয়ন্ত্রণে রাজধানীর ব্যাচেলর মেসগুলো গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছিল। ওই সময় বিভিন্ন এলাকায় থাকা ব্যাচেলরদের পরিচয়পত্র, জীবন বৃত্তান্ত, অভিভাবকের পরিচয় ও যোগাযোগের ঠিকানা সংগ্রহ করে দিতে মেসগুলোর মালিকদের নির্দেশ দেয় গোয়েন্দারা। তবে গত এক মাসে চাঞ্চল্যকর কিছু ঘটনার পর এবার এ পদক্ষেপ বাস্তবায়নের জন্য ডিএমপি কমিশনার কার্যালয়ে পুলিশ কর্মকর্তাদের মাসিক ক্রাইম কনফারেন্সে এ নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন থানার পুলিশ সদস্যরা তাদের এলাকায় কারা বাড়ির মালিক, কারা ভাড়াটিয়া, কোন হোটেলে কে থাকছেন, কে আসছেন, এলাকায় কোনো বিশেষ স্থাপনা আছে কিনা— এ সব বিষয়ে খোঁজ রাখবেন। এ ছাড়া কোন এলাকায় কয়টি মাদ্রাসা আছে, সেখানের শিক্ষক কারা, কয়টি কোচিং সেন্টার আছে, সেখানে কী পড়ানো হয়, কয়টি বস্তি আছে, সেগুলোর মালিকানা কার ও ভাড়াটিয়া কারা এ সব বিষয়েও তথ্য সংগ্রহ করা হচ্ছে।

বাংলামোটরের এক বাড়ির মালিক  বলেন, ‘সপ্তাহখানেক আগে পুলিশ সদস্যরা এসে তথ্য সংগ্রহের ফরম দিয়ে যান। তারা বলেছিলেন, দুই দিন পর এসে ফরম নিয়ে যাবেন। কিন্তু এখনো আসেননি। আমাদের দুই ধরনের ফরম দিয়ে গেছেন। একটি হল বাড়ি বা ফ্ল্যাট মালিকদের জন্য এবং অন্যটি ভাড়াটিয়াদের জন্য। বাড়িতে যদি কোনো মেসভাড়া দেওয়া থাকে তাহলে ব্যাচেলরদের তথ্য প্রতিটি ফরমে আলাদাভাবে দিতে বলা হয়েছে।’
নিউমার্কেট এলাকার এক বাড়িওয়ালা বলেন, ‘ফরমে পুলিশের কোনো মনোগ্রাম বা সিল নেই। এতে করে তো সন্দেহ হয়। বেশ কিছুদিন আগেও একবার পুলিশের পক্ষ থেকে তথ্য সংগ্রহের জন্য ফরম দেওয়া হয়। একবারে কী সকল তথ্য সংগ্রহ করা যায় না। কিছুদিন পর পর তথ্য সংগ্রহের নামে ভোগান্তি করা হচ্ছে। কেন একবারেই তো সকল তথ্য নিয়ে একটি ডাটাবেজ করা যেত।’
পুরান ঢাকার সূত্রাপুরের ভাড়াটিয়া সুনীল সাহা বলেন, ‘এ উদ্যোগের ফলে রাজধানীতে যদি অপরাধ কমে এবং জানমালের নিরাপত্তা থাকে তাহলে আমরা স্বাগত জানাই। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তথ্য সংগ্রহ করতে গিয়ে স্থানীয়দের ভোগান্তির কারণ হয়ে যেন না দাঁড়ায়, সেদিকে খেয়াল রাখতে হবে।’
ডিএমপি সূত্রে জানা যায়, সম্প্রতি চেকপোস্টে পুলিশ সদস্য হত্যা, এক মিলিটারি পুলিশকে হত্যার চেষ্টা, দুই বিদেশী নাগরিক হত্যা, দুই প্রকাশক হত্যা ও হত্যাচেষ্টা, বোমা হামলাসহ ইত্যাদি কারণে বাড়তি নিরাপত্তার অংশ হিসেবেই তথ্য সংগ্রহের এ উদ্যোগ আরও জোরদার করা হয়েছে। 

এ ছাড়াও যুদ্ধাপরাধীদের বিচারের পরিপ্রেক্ষিতে নাশকতার সম্ভাবনাও রয়েছে। ডিএমপির সকল থানার অধীনে বসবাসরত বাসিন্দাদের তথ্য সংগ্রহের জন্য ডিএমপি কমিশনার বিভিন্ন বিভাগের উপ-কমিশনার ও অতিরিক্ত উপ-কমিশনারদের নিয়ে মাসখানেক আগেও এক বৈঠকে এ পদক্ষেপ নেওয়ার জন্য বলেন। তাই ভাড়াটিয়াদের নাম-পরিচয়, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, পিতা-মাতার নাম, ভোটার আইডি কার্ড, শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড, অফিসিয়াল আইডি কার্ডের কপি রাখার জন্য বাড়িওয়ালাদের বলা হয়েছে। ফরমের সঙ্গে ছবিও নেওয়া হচ্ছে। ফরমে বাড়ির নম্বর, কোন বাড়িটি কোন রাস্তায় কিংবা কোন গলিতে তা উল্লেখ করতে হবে। বাড়িটি কত তলাবিশিষ্ট, ওই বাড়িতে কত লোকের বসবাস, তাদের নাম পরিচয়, পেশা, মোবাইল নম্বরসহ যাবতীয় বিষয় উল্লেখ করতে হবে। বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের যারা হলে থাকেন তাদের আইডি কার্ডের কপি দিতে হবে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) এক উচ্চপদস্থ কর্মকর্তা  জানান, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ক্রাইম কনফারেন্সে বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন। কারণ তথ্যগুলো থাকলে অপরাধী শনাক্ত করা সহজ হবে এবং অপরাধীরা ভাড়া বাসায় থেকে অপরাধ সংঘটিত করতে সাহস পাবে না।
বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য কর্তৃক গ্রেফতারকৃত অপরাধীরা জিজ্ঞাসাবাদে জানায়, তারা সন্ত্রাসী বা জঙ্গি কর্মকাণ্ডের জন্য সুবিধানুযায়ী ছদ্মনামে বিভিন্ন এলাকায় বাসাভাড়া নিয়ে থাকে। পরে সন্ত্রাসী বা জঙ্গি কর্মকাণ্ড করে বাড়ির ভাড়া পরিশোধ না করেই পালিয়ে যায়।
রাজধানীর গাবতলীর একটি পুলিশ চেকপোস্টে এএসআই ইব্রাহিম মোল্লাকে ছুরিকাঘাতে খুনের পর ঘটনাস্থল থেকে মাসুদ রানা নামে একজনকে গ্রেফতার করা হয়। মাসুদের দেওয়া তথ্যানুযায়ী, পুরান ঢাকার কামরাঙ্গীরচর এলাকার একটি বাসা থেকে বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে পুলিশ। ওই বিস্ফোরক ও বোমা তৈরির সরঞ্জামের সঙ্গে ২৩ অক্টোবর মধ্যরাতে হোসেনী দালানে বিস্ফোরিত হওয়া হাতে তৈরি বোমার বিস্ফোরকের মিল খুঁজে পায় গোয়েন্দারা। এই দুই ঘটনা একই সূত্রে গাঁথা এবং হোসেনী দালানের বোমা তৈরির কাজ কামরাঙ্গীরচরের ওই বাসায় হয়েছে বলে গোয়েন্দারা ধারণা করছে।
গত ২৬ মার্চ রাজধানীর দক্ষিণখানের কসাইবাজার এলাকার একটি বাসায় মধ্যরাত পর্যন্ত অভিযান চালিয়ে আর্জেস গ্রেনেড, বিপুল পরিমাণ বিস্ফোরক ও অস্ত্রসহ জেএমবির চার সদস্যকে আটক করে র‌্যাব। তারা রাজধানীতে বড় ধরনের নাশকতার পরিকল্পনা করেছিল। এ জন্য তারা ছদ্মনামে দক্ষিণখানের ওই বাসাভাড়া উঠেন এবং বিস্ফোরক ও অস্ত্র মজুদ করছিলেন।
৩০ মার্চ নিজ বাসার সামনেই কুপিয়ে খুন করা হয় অনলাইন এ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবুকে। হত্যাকাণ্ডের পর পালিয়ে যাওয়ার সময় জনতার সহায়তায় খুনে সহায়তাকারী জিকরুল্লাহ ও আরিফ পুলিশের কাছে ধরা পড়ে। জিকরুল্লাহ ও আরিফ পরে গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে স্বীকার করে তারা দু’জনসহ মোট পাঁচজন হত্যাকাণ্ডের আগে যাত্রাবাড়ীতে ছদ্মনামে একটি মেস ভাড়া নেয়। সেখানেই তারা হত্যাকাণ্ডের আগে অস্ত্র জমা করে, পরিকল্পনা করে ও প্রশিক্ষণ নেয়।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-কমিশনার মুনতাসিরুল ইসলাম জানান, নিরাপত্তা, সতর্কতা এবং অপরাধ বিষয়ে গণসচেতনা সৃষ্টির জন্য এ পদক্ষেপ নিয়েছে ডিএমপি। আগেও এই তথ্য সংগ্রহ করা হতো, কিন্তু এখন বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কারো যদি কোনো ব্যাপারে সন্দেহ থাকে তাহলে স্থানীয় থানায় বিষয়টি যাচাই করতে পারবেন। পুলিশ সদস্যদের পোশাক পরে এবং নিজেদের পরিচয় দিয়ে তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। নগরবাসীর নিরাপত্তার স্বার্থেই পুলিশের কাছে এ সব তথ্য থাকা উচিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া