adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছিটমহল বিনিময় – প্রথম দফায় আজ ১৮ পরিবার ভারত যাচ্ছে

Lalmonirhat-Enclave-News-ডেস্ক রিপোর্ট: বিলুপ্ত ছিটমহল থেকে ভারতের নাগরিকত্ব গ্রহণকারীরা আজ বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ছাড়ছেন। প্রথম দফায় লালমনিরহাটের হাতীবান্ধার উত্তর গোতামারী থেকে ১৮ পরিবারের ৬২ সদস্য ভারতে যাবেন। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
হাতীবান্ধা উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
বুধবার বিলুপ্ত ছিটমহল গোতামারীতে গিয়ে দেখা যায়, নাগরিত্ব পাওয়ার আনন্দের মাঝেও বিদায় বেলায় ছিটমহলবাসীর চোখে-মুখে প্রিয়জনকে হারানোর ছাপ। বিশেষ করে, ভারতরে নাগরিকত্ব পাওয়া পরিবারের মধ্যে যারা বাংলাদেশে সন্তানদের বিয়ে দিয়েছেন তাদের কষ্টের মাত্রা একটু বেশি।
কানন বালা (৪৫) নামের এক নারী বলেন, ‘বাংলাদেশে দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনী রেখে চলে যাব, এটা ভাবতেই কষ্ট হচ্ছে।’
স্ত্রী-সন্তানসহ পরিবারের নয় সদস্য নিয়ে ভারতে যাওয়ার অপেক্ষার পহর গুনছেন বিনোদ চন্দ্র বর্মণ (৫৬)। কথা হয় তার সঙ্গে। তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘আত্মীয়-স্বজনদের অনেকেই ভারতে রয়েছেন। এ ছাড়া শুনেছি, সেখানে গেলে রেশন কার্ড, থাকার জায়গাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাব। তার জন্য সেদেশে চলে যাচ্ছি।’
বিনয় চন্দ্র বর্মণ। বয়স ৬৫। ভারতে যাওয়ার জন্য তিনিসহ তার পরিবারের পাঁচ সদস্য নিবন্ধন করেছেন।
এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা যেহেতু ভারতের নাগরিক, তাই ওই পারে চলে যাচ্ছি’।
ববিতা রানীর (২৩) বাবার বাড়ি বাংলাদেশের মূল ভুখণ্ডে হলেও তার বিয়ে হয়েছিল ছিটমহলের বাসিন্দা তপন কুমারে সঙ্গে। স্বামীর সঙ্গে তিনিও ভারত যাচ্ছেন। ববিতা রানী বলেন, ‘স্বামী যেহেতু ভারতে যাচ্ছেন, তাই আমিও তার সঙ্গে যাচ্ছি। তবে বাংলাদেশে থাকা আত্মীয়-স্বজনদের জন্য কষ্ট লাগছে।’
স্বপ্না রায় নামের আরেক বাসিন্দা বলেন, ‘বাংলাদেশ ছেড়ে যেতে কষ্ট হচ্ছে। কিন্তু কি করব? কিছুই করার নেই। স্বামী ভারতে যাবে, তাই বাধ্য হয়ে তার সঙ্গে আমাকেও যেতে হবে।’
তিনি বলেন, ‘বাবা-মা ও বাংলাদেশর কথা সব সময় মনে পড়বে। দুর্গাপূজার দশমীর দিন আমার মেয়ে জন্ম নিয়েছে। তাই তার নাম রেখেছি দশমী। দশমীর জন্ম বাংলাদেশে। কিন্তু হয়তো আর কোনো দিন দশমীর বাংলাদেশে আসা হবে না।’ এই কথা বলেই কান্নায় ভেঙে পড়েন স্বপ্না রায়।
১৯ নভেম্বর (বৃহস্পতিবার) সকালে প্রথম দফায় ভারতে যাচ্ছেন হাতীবান্ধার দুটি বিলপ্ত ছিটমহলের ৬২ জন। এ ছাড়া ২৩ নভেম্বর যাবেন পাটগ্রামের সদ্য বিলুপ্ত ছিটমহল ১১২, ১১৫ ও ১১৯ বাঁশকাটা, ১১৪ লতামারী, ১১৫ খড়খড়িয়া এলাকার ৩১ পরিবারের ১৩৩ সদস্য।
এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, লালমনিরহাটের সঙ্গে মিশে যাওয়া সদ্য বিলুপ্ত ৫৯টি ছিটমহলের মধ্যে পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলার ৩৯টি পরিবার ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করেছেন। পরিবারগুলো পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর দিয়ে (চেকপোস্ট) বৃহস্পতিবার থেকে পর্যায়ক্রমে ভারতে যাবেন।
তিনি আরও জানান, লালমনিরহাট জেলা থেকে ৩৯টি পরিবারের মোট ১৯৫ জন ভারতের কোচবিহার জেলার মেখলিগঞ্জ এলাকার ক্যাম্পে যাবেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া