adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুজাহিদের ফাঁসির রায় বহালের প্রতিবাদে কাল জামায়াতের হরতাল

d7dfe97f4444672291327856301d9bc1_XLনিজস্ব প্রতিবেদক: রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আবেদন আপিল বিভাগে খারিজের পর আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে দলটি।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর জনাব মকবুল আহমাদ আজ (বুধবার) এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন। মকবুল আহমাদ বলেন, “জামায়াতকে নেতৃত্ব শূন্য করার জন্য সরকার জামায়াত নেতৃবৃন্দের বিরুদ্ধে পরিকল্পিতভাবে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে। সরকারী ষড়যন্ত্রের শিকার হয়েছেন জনাব আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। সরকার তাকে পরিকল্পিতভাবে হত্যা করার উদ্দেশ্যে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের মিথ্যা অভিযোগে ষড়যন্ত্রমুলক মামলা দায়ের করে। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ নেই। কোন প্রত্যক্ষদর্শী সাক্ষীও নেই। এতদসত্ত্বেও সরকারের মিথ্যা মামলায় জনাব মুজাহিদকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তিনি রিভিউ আবেদন করলে তা খারিজ করে দিয়ে মৃত্যুদণ্ড বহাল রাখা হয়।”

এ রায়ে মুজাহিদ ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, মুজাহিদকে হত্যার সরকারী ষড়যন্ত্র বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। 

মকবুল আহমাদ আরও বলেন, “যে মামলায় তাকে মৃত্যুদণ্ড দেয়া হল তা সম্পূর্ণ মিথ্যা। এই মামলার তদন্তকারী কর্মকর্তা স্বীকার করেছেন যে, স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত জনাব মুজাহিদের বিরুদ্ধে ফরিদপুর জেলাধীন কোন থানায় বা বাংলাদেশের অন্য কোন থানায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন সময়ে সংঘটিত কোন অপরাধের জন্য কোন মামলা হয়েছে, এমন কোন তথ্য তিনি তার তদন্তে পাননি। মামলার আইও এটাও স্বীকার করেছেন যে, জনাব মুজাহিদ আল বদর, শান্তি কমিটি, রাজাকার বা আল শামস বা এই ধরনের কোন সহযোগী বাহিনীর সাথে সম্পৃক্ত ছিলেন, এমন কোন তথ্য তিনি তার তদন্তকালে পাননি।”

জামায়াতের ভারপ্রাপ্ত আমীর বলেন, “গতকাল রাষ্ট্রের অ্যাটর্টি জেনারেল গণমাধ্যমে প্রদত্ত বক্তব্যে স্বীকার করেছেন যে, জনাব মুজাহিদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ নেই। বাংলাদেশের জনগণসহ গোটা বিশ্ববাসীর নিকট এ কথা অত্যন্ত স্পষ্ট যে, বিনা অপরাধে এবং আনীত অভিযোগসমূহ সম্পূর্ণ মিথ্যা প্রমাণিত হওয়া সত্ত্বেও শুধুমাত্র রাজনৈতিক কারণে জনাব মুজাহিদকে সরকারী পরিকল্পনায় হত্যার উদ্দেশ্য এ দণ্ডের ব্যবস্থা করা হয়েছে। গোটা জাতি এ রায়ে হতাশ হয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি জনাব মুজাহিদকে সরকারী ষড়যন্ত্রে হত্যা করা সম্ভব হলেও তার রাজনৈতিক আদর্শ কখনো হত্যা করা সম্ভব নয়।”

এদিকে, আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ছেলে আলী আহম্মদ মাবরুর বলেছেন, তার পিতা কোন অপরাধের সাথে জড়িত ছিলেন না। তারা ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

আজ আপিল বেঞ্চে মুজাহিদের রিভিউ আবেদন খারিজের পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। আলী আহম্মদ মাবরুর বলেন, তার বাবা কোন অপরাধে জড়িত ছিলেন না। বিষয়টি আইনজীবীরা অত্যন্ত যুক্তিসঙ্গতভাবে উপস্থাপন করলেও আদালত সেটি বিবেচনায় নেননি। তিনি বলেন, আমরা আশা করেছিলাম, রিভিউ আবেদনটি গ্রহণ করা হবে। কিন্তু তা খারিজ হওয়ায় আমরা হতাশ হয়েছি। ন্যায় বিচার থেকে আমরা বঞ্চিত হয়েছি।

মাবরুর বলেন, "আমরা কারা কর্তৃপক্ষের সাথে দ্রুত যোগাযোগ করে আমার বাবার সাথে সাক্ষাতের চেষ্টা করবো। রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন কি না, এটা একান্তই তার ব্যক্তিগত বিষয় এবং তিনি নিজেই তা সিদ্ধান্ত নিবেন বলেও জানান মাবরুর।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের এবং অধ্যক্ষ নূতন চন্দ্র সিংহকে হত্যাসহ হত্যা-গণহত্যার দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে তাদের আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত।

আজ (বুধবার) বেলা সাড়ে ১১টায় এ রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ।#

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া