adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীকে ডাচ রানি – নেদারল্যান্ডস সহযোগিতার জন্য সব সময় প্রস্তুত

PM_955744743ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের উন্নয়ন ও ভিশন ২০২১ বাস্তবায়নে সহযোগিতা করতে নেদারল্যান্ডস সব সময় প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির রানি ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি।

বুধবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতকালে তিনি এ কথা জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

জাতিসংঘের মহাসচিব বান কি মুনের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সবার জন্য অর্থনৈতিক সেবার সচেতনতা বাড়াতে সোমবার বাংলাদেশে আসেন ডাচ রানি, জাতিসংঘ মহাসচিবের এই বিশেষ দূত।
ম্যাক্সিমা বলেন, বাংলাদেশে ২৯ মিলিয়ন মানুষের কাছে মোবাইল সেবা রয়েছে। এটি অবাক করার মতো ভালো খবর।

আর্থসামাজিক খাতে বাংলাদেশের তাক লাগানো উন্নয়নের ভূয়সী প্রশংসা করে ডাচ রানি বলেন, বাংলাদেশ সরকার অনেক ভালো করছে। এ বিষয়ে দেশের সাধারণ মানুষের সঙ্গে কথা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। 

কৃষি, তথ্য-প্রযুক্তির উন্নয়নসহ মানুষের আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের প্রশংসা করেন রানি। তথ্য প্রযুক্তির বিকাশে সরকারের একসেস টু ইনফরমেশন কার্যক্রমে তার সন্তোষেরও কথা জানান। সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষের মোবাইল ফোন, মোবাইল ফোনে সেবা গ্রহণ বিষয়েও প্রশংসা করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুরুতে মোবাইল ফোন ব্যয়বহুল ছিল, আমরা এটিকে উš§ুক্ত করে দিয়েছি। এখন কোটি কোটি মানুষ সস্তায় মোবাইল ফোন ব্যবহার করছেন।

বাংলাদেশ ও নেদারল্যান্ডস উভয়ই ডেল্টা (বদ্বীপ) দেশ উল্লেখ করে ডাচ রানি বলেন, উন্নয়নে দুই দেশের এক সঙ্গে কাজ করার আরও সুযোগ রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নসহ নদী খনন, ভূমি উদ্ধার, অবকাঠামো উন্নয়নসহ জলবায়ু অভিযোজনে দুই দেশের এক সঙ্গে কাজ করার বিষয়টি উল্লেখ করে সন্তোষ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী ইউনিয়ন তথ্য কেন্দ্রসহ তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য চিত্র তুলে ধরেন। এছাড়া বিনা জামানতে কৃষি লোন, ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্টসহ কৃষক ও কৃষির উন্নয়নে সরকারের সফলতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।
সব শ্রেণি-পেশার মানুষের জন্য সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা ও সামজিক উন্নয়নে কৃষক, নারী, শিক্ষার্থী, প্রতিবন্ধী ও সমাজের পিছিয়ে পড়া মানুষের কল্যাণে সরকার গুরুত্ব দিচ্ছে বলেও জানান তিনি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং বাংলাদেশে নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত লিওনি সিউলেনারে।
এর আগে, ডাচ রানি গণভবনে পৌঁছালে প্রধানমন্ত্রী তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া